নীড় / বিবিধ / ভেটসবিডিতে নতুন যেসব ফিচার ও সুবিধা যোগ হলো

ভেটসবিডিতে নতুন যেসব ফিচার ও সুবিধা যোগ হলো

ভেটসবিডি’র সকল পাঠক ও লেখককে জানাই প্রাণঢালা শুভেচ্ছা। আপনাদের উপস্থিতি আমাকে দারুনভাবে অণুপ্রাণিত করেছে । আর তাই আমি সব সময়ই চেষ্টায় থাকি কিভাবে আপনাদেরকে আরো ভালো সেবা দেয়া যায়, কিভাবে আরো বেশি সুবিধা দেয়া যায়, চেষ্টায় থাকি আরো নতুন কি ফিচার যোগ করা যায়। তারই ধারাবাহিকতায় আপনাদের জন্য নতুন যেসব সুবিধা ও ফিচার যোগ করেছি তা নিচে তুলে ধরলাম-

১। মাউচ ধরলেই লেখক পরিচিতিঃ শুরু থেকেই চেষ্টা ছিলো এই সুবিধা দেয়ার জন্য, কিন্তু বিভিন্ন প্রতিকুলতার দরুণ হয়ে উঠছিল না। অবশেষে আমি সফল। খুব সাদামাটা ভাবে হলেও করতে পেরেছি। নীড় পাতা বা হোম পেজে গিয়ে কোন একটি আর্টিকেলের লেখকের নামের উপর মাউচ ধরে দেখুন, লেখক তার প্রোফাইলে তার পরিচিতিতে যা লিখেছেন তা দেখা যাচ্ছে।

আবার ঐ নামের উপর ক্লিক করলেই ঐ লেখকের সবগুলো আর্টিকেল পেয়ে যাবেন।

২। সপ্তাহের সেরা মন্তব্যঃ সারা সপ্তাহ জুড়ে যেসব মন্তব্য আপনারা করবেন তার ভেতর থেকে যে মন্তব্যটি সবচেয়ে বেশি গঠনমূলক ও প্রাসঙ্গিক হবে সেটি সপ্তাহের সেরা মন্তব্য হিসেবে মন্তব্যকারীর ছবি(যারা ছবি সংযোজন করেছেন) ও নামসহ প্রকাশ করা হবে। আপনারা যত বেশি মন্তব্য করবেন ততই সময়ের ব্যবধান কমিয়ে আনার ইচ্ছা আছে,“ যেমন দিনের সেরা মন্তব্য”।

৩। আর্টিকেল লেখনিতে টেবিল সংযোজনঃ আর্টিকেলে টেবিল যোগ করতে নতুন ফিচার যোগ করা হয়েছে। আর্টিকেল লেখনি বোর্ডের শিরোনাম লেখার ঘরের নিচে যেসব আইকন দেয়া আছে তার নিচের লাইনটি টেবিল সংযোজনের জন্য ব্যবহার করতে পারবেন। টেবিল সংযোজনের এই আইকনগুলোর শুরুতে যে আইকনটি রয়েছে তাতে (ছবিতে দেখানো বাটনটিতে) ক্লিক করলেই টেবিলে কলাম ও সারি যোগ করার অপশন আসবে। সেই ঘরগুলোতে আপনি কয়টি কলাম ও সারি চাচ্ছেন তা উল্লেখ করুন। টেবিলের মাঝে প্রত্যেক ঘরের চারপাশে বর্ডার দিতে চাইলে Border হিসেবে 1 লিখুন। ব্যাস, কাজ শেষ। এবার ওকে করলেই দেখবেন টেবিল চলে এসেছে। টেবিলের ঘরগুলোতে কিছু লেখা নেই বলে টেবিলের ঘরগুলো খুব ছোট দেখাবে। যে ঘরে লিখতে চান তাতে ক্লিক করে লেখা শুরু করলেই ঘরটি আপনা থেকেই প্রয়োজন অনুযায়ী বড় হতে থাকবে। একটু চেষ্টা করলেই আশা করি পেরে যাবেন। এছাড়া ফণ্ট সাইজ নির্ধারণ, ফণ্টের কালার, বোল্ড, ইটালিক ইত্যাদি সুবিধাতো আছেই, এগুলো ব্যবহার করেও আপনাদের লেখাকে আরো আকর্ষনীয় করে তুলতে পারবেন।

৪। মন্তব্য লেখনিতে ইমোটাইকন সংযোজনঃ মন্তব্য লেখার সময় আপনার মনের ভাব অনুযায়ী এনিমেটেড ইমোটাইকন ব্যবহার করতে পারবেন। নিচে মন্তব্য লেখার স্থানে গিয়ে দেখুন। আইকনগুলোতে ক্লিক করলে ছবিটির পরিবর্তে ইংরেজিতে কিছু লেখা আসবে। এতে ঘাবড়ানোর কিছু নেই। ঐ লেখা সহই সাবমিট করুন। দেখবেন, প্রকাশিত মন্তব্যে ঠিক ছবিটিই চলে এসেছে।

৫। আপনার ব্যক্তিগত তথ্যগুলো এখন ড্যাশবোর্ডেইঃ যারা রেজিষ্ট্রেশন করেছেন তারা ড্যাশবোর্ডে গেলেই এখন থেকে আপনার ব্যক্তিগত তথ্যগুলো দেখতে পারবেন। এগুলো পরিবর্তন করতে চাইলে প্রোফাইলে গিয়ে তথ্যগুলো আপডেট করে নিন।

৬। পরিবর্ধিত চ্যাট উইজেটঃ একটি ও প্রশস্ত সাইডবার যুক্ত করায় চ্যাট অপশনটিও প্রশস্ত হয়েছে। ফলে কে কে অনলাইনে আছে তা সহজেই দেখা যাচ্ছে। নামের পাশে সবুজ বর্ণের আইকনে ক্লিক করে তার সাথে ব্যাক্তিগতভাবে চ্যাট করতে পারবেন।

৭। বিজ্ঞাপনের জন্য আকর্ষণীয় জায়গা নির্ধারনঃ যারা বিজ্ঞাপন দিতে আগ্রহী তাদের জন্য বিভিন্ন আকর্ষণীয় জায়গা তৈরি করা হয়েছে। জায়গাগুলি এমন যেখানে সহজেই পাঠকের দৃষ্টি গোচর হবে।

৮। ভেটসবিডি ক্লাবের নতুন সদস্য হওয়াদের তালিকা প্রকাশঃ বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক ভেটেরিনারি অনুষদের ছাত্র-ছাত্রীদের নিয়ে “ভেটসবিডি ক্লাব” গঠন করার লক্ষ্যে সদস্য সংগ্রহ করা হচ্ছে। আর তাতে নতুন যারা সদস্য হচ্ছে তাদের নাম পর্যায়ক্রমে প্রকাশ করা হচ্ছে।

৯। লক্ষ্য করেছেন নিশ্চই সাম্প্রতিক ৭টি মন্তব্য  ও সর্বাধিক আর্টিকেল লেখার ভিত্তিতে সেরা ৭ লেখকের তালিকা প্রকাশ করা হচ্ছে। এছাড়াও ছোট-খাটো আরো কিছু উন্নতি করা হয়েছে।

আর সাইটটি যাতে দ্রুত ব্রাউজ করা যায় সেলক্ষ্যে সাইটের গতি বাড়ানোর দিকে মনোযোগটা থাকে সবসময়ই। আপনাদের সহযোগীতা পেলে ভেটসবিডি সামনের দিনগুলোতে আরো নিত্য-নতুন ফিচার ও সুবিধা নিয়ে আসতে দৃঢ় প্রতীজ্ঞ। সবার সুস্বাস্থ্য কামনা করছি। হ্যাপি ব্লগিং…

ডাঃ তায়ফুর রহমান

এডমিন

লেখকঃ ভেটসবিডি

প্রাণিসম্পদ সংক্রান্ত একমাত্র বাংলা ব্লগ।

এটাও দেখতে পারেন

বন্যা কবলিত এলাকার প্রাণিদের জন্য করণীয়

আমাদের দেশের উত্তরাঞ্চল অর্থাৎ কুড়িগ্রাম লালমনিরহাটে বন্যা পরিস্থিতির ভয়াবহ অবস্থা বিরাজ করছে। প্রায় সকলের বাড়িতেই পানি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *