নীড় / ডেইরি / ডেইরী ফার্ম শুরুর আগে সিদ্ধান্ত পার্ট -০১| How to start dairy farm 2019

ডেইরী ফার্ম শুরুর আগে সিদ্ধান্ত পার্ট -০১| How to start dairy farm 2019

ডেইরী ফার্ম শুরুর আগে সিদ্ধান্ত পার্ট -০১| How to start dairy farm 2019

আসসালামুয়ালাইকুম প্রিয় খামারী ভাই ও বোনেরা সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন
আজকাল ইউটিবে ঢুকলে যে ব্যাপারটি আমাদের মাথায় ঢুকে যে ডেইরী ফার্ম করলেই আপনি কোটিপতি হয়ে যাবেন !আসলেই কি সেটা সম্ভব? নাকি প্রতারনার জাল? সে ব্যাপারে আমি কিছু পরামর্শ শেয়ার করব আপনাদের সাথে যে আসল ব্যাপারটা কি এবং কিভাবে ডেইরি ফার্ম করলে লাভ হবেন এবং কিভাবে ডেইরি ফার্ম করলে লস করবেন সেই ব্যাপার গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব পরবর্তী লেখাতে। তো আজকের আলোচনার বিষয়টি হচ্ছে আগে সিদ্ধান্ত নিন ডেইরী ফার্ম করবেন কিনা। ডেইরি ফার্ম শুরুর আগে যেসব ব্যাপার মাথায় রাখবেন তা হল
ডেইরি ফার্ম একটি লাভজনক ব্যবসা যদি আপনি সঠিকভাবে পরিচালনা করতে পারেন সঠিকভাবে পরিচালনা করার ক্ষেত্রে আপনাকে যেসব ব্যাপার মাথায় রাখতে হবে তা আমি তুলে ধরলাম আশা করি আপনাদের ভালো লাগবে। নতুন কিছু শুরু করার আগে আশেপাশে সফলতা দেখে আপনি শুরু করবেন না এতে করে আপনি ক্ষতির সম্মুখিন হবেন। এমন হাজারো উদাহরণ আছে যারা ডেইরী ফার্ম করে নিঃস্ব হয়ে গিয়েছে। আমাদের যেন এমন অবস্থা না হয় সে ক্ষেত্রে আমরা প্লানমাফিক পদক্ষেপ নিব।আমার লেখা হবে সিরিজ আকারে হবে এবং ভিডিও পাবেন আমাদের ইউটিউব চ্যানেলে।আজকে আলোচনা করব আপনি ডেইরী ফার্মে কতটুকু সময় দিতে পারবেন এবং আপনাকে কতটুকু সময় দিতে হবে তো চলুন শুরু করি।

ডেইরী ফার্ম শুরুর আগে সিদ্ধান্ত পার্ট -০১| How to start dairy farm 2019

ডেইরী ফার্ম শুরুর আগে সিদ্ধান্ত পার্ট -০১| How to start dairy farm 2019

আজকাল ডেইরী ফার্ম পিছনে আমরা বেশিরভাগ ক্ষেত্রে দেখি যে প্রবাসী ভাইয়েরা ও কিছু তরুণ উদ্যোক্তারর শুরু করার জন্য প্রস্তুতি নিচ্ছে বা ইচ্ছা পোষণ করছে । তাদের ক্ষেত্রে আমার কিছু পরামর্শ থাকবে বা অনুরোধ থাকবে আপনি যদি দৃঢ়ভাবে নিজের সময় দিতে না পারেন তাহলে আপনার ডেইরি ফার্ম না করাটাই ভালো হবে আশেপাশে যত সফলতার গল্প দেখি না কেন সবার খেত্রে একই হবে তা কিন্তু না কারণ আমরা সবসময় সফলতার গল্প টা দেখি কখনো ব্যর্থতার গল্প টা দেখি না তাই আজকাল ইউটিউবে দেখা যায় এত্ত সফলতা । আপনি যদি সময় দিতে না পারেন তাহলে আপনাদের ডেইরি ফার্ম ফ্রামে লাভের আশা করা খুবই কঠিন হবে ।তাই সর্বপ্রথম আপনাকে ডেইরি ফার্ম তদারকি করতে হবে গাভীকে ভালবাসতে হবে এবং প্রচুর সময় দিতে হবে। যদি আপনি নিজে রাখাল হতে পারেন তাহলে আপনার জন্য সঠিক সিদ্ধান্ত হতে পারে তা না হলে আপনার এই আশা না করাটাই ভালো হবে। আপনি যদি মনে করেন যে আপনি তদারকি করবেন আপনি সবকিছু খেয়াল রাখবেন তাহলে আপনাকে স্বাগতম। আজকাল আমরা খেয়াল করি অনেক প্রবাসী ভাইয়েরা প্রবাসে থেকে ডেইরি ফার্ম করতে চায় এবং রাখাল রেখে তা পরিচালনা করতে চায় । এতে করে তাদের ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বেশি ।
যখন শুরু করতে পারবেন সম্পূর্ণ সময় দিতে পারবেন নিজে কাজ করতে পারবেন দেখভাল করতে পারবেন তখনই ডেইরী ফাম শুরু করার জন্য আপনি যোগ্য হিসেবে বিবেচিত হবেন । আপনার জন্য একটা কথাই বলবো আপনি যদি ইচ্ছা পোষণ করেন তাহলে আপনাকে সময় দিতে হবে আপনাকে গাভী ভালবাসতে হবে তাহলে সফলতা ইনশাআল্লাহ আসবে কিন্তু আপনি রাতারাতি কোনভাবেই কোটিপতি হয়ে যেতে পারবেন না । আপনার লাভ হবে ক্ষতি হবে এভাবেই আপনি যদি ভাবেন একসময় সফল হবেন। আপনি যদি বড় বড় ডেইরি ফার্ম মালিকদের খেয়াল করেন তবে দেখবেন যে তারা কিভাবে সফল হয়েছে এবং ডেইরি ফার্ম শুরুতে তারা কি কি সমস্যায় পড়েছে এবং সেই সমস্যাগুলো থেকে কিভাবে বের হয়ে আসতে পেরেছে। সে ব্যাপার গুলো আপনাকে খেয়াল রাখতে হবে জানতে হবে সিদ্ধান্ত নিতে হবে। যদি এগুলা ফুলফিল করেন তাইলে আমার পরের লেখা ও ভিডিও টি দেখুন নইলে এখানেই ছেড়ে দিন আপনার কথিত কোটিপতি হওয়ার স্বপ্ন। আমার জন্য দোয়া করবেন এবং পাশে থাকবেন এবং আমাদের ভিডিও পেতে আমাদের চ্যানেল অবশ্যই ভিজিট করতে পারেন । ধন্যবাদ ভাল থাকবেন সুস্থ থাকবেন এ কামনা করেই আমার লেখা আজকে এখানেই শেষ করলাম। ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।
************************************************************
সব সময়েই মনে রাখবেন দালাল বা অসৎ ব্যবসায়ী হতে গাভী কিনে প্রতারিত হবেন না।দালালের বা অসৎ ব্যবসায়ীর (দুষ্টু লোকের মিষ্টি) কথা শুনে তাদের চক্করে পরবেন না।কম দামে বেশি দুধের আশা করাটা বোকামি ছাড়া কিছুই না।নিজের বিবেক কে কাজে লাগান এবং যার থেকে গাভী নিবেন অবশ্যই তার সম্পর্কে জানুন,তাদের রিভিউ দেখুন,তাদের কোন ওয়েবসাইট আছে কিনা জানুন থাকলে তাদের উদ্দেশ্য ও লক্ষ্য এবং কাষ্টমার তাদের সম্পর্কে কি বলে সেটা দেখুন, তাদের ভিডিওর কমেন্ট গুলো পড়ুন,কমেন্ট হিডেন থাকলে বা রেমুভ করে দিলে সাবধান থাকবেন তাদের হতে।আর হ্যা নিজের গাভী কিনুন নিজেই অন্য কারো/দালালের সাহায্য নিবেন না। ***********************************************************
আমাদের ইউটিউব চ্যানেলঃ https://youtube.com/c/BdDairyFarm

লেখকঃ imsagor

Avatar

এটাও দেখতে পারেন

গরু মোটাতাজাকরণ পদ্ধতির ধারাবাহিক ধাপসমুহ

গরু মোটাতাজা করার পদ্ধতি” বাংলাদেশে গরুর মাংস খুব জনপ্রিয় এবং চাহিদাও প্রচুর। তাছাড়া মুসলমাদের ধমীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.