নীড় / বিবিধ / ভেটেরিনারি পেশা / বিভিএ’র নবনির্বাচিত কমিটির বিগত এক মাসের অর্জন

বিভিএ’র নবনির্বাচিত কমিটির বিগত এক মাসের অর্জন

bva logoএক মাস পূর্ণ করলো বিভিএ ২০১৭-২০১৮ কমিটি। কেমন ছিলো এই এক মাসের অগ্রযাত্রা ? কী ছিলো তাদের অর্জন?
গেলো বছরের গোড়ার দিক, ২ ডিসেম্বর অনুষ্ঠিত হয় বিভিএ নির্বাচন ২০১৭-২০১৮। নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করে ডাঃ এস এম নজরুল-ডাঃ হাবিব মোল্লা প্যানেল । ৩ ডিসেম্বর থেকে নবনির্বাচিত কমিটি কাজ শুরু করে। তবে ৯ ডিসেম্বর শপথ গ্রহণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেন।  ভোটারদের কাছে পূর্ণ প্যানেলে ভোট প্রার্থনা করেন, ভোটাররাও তাদেরকে পূর্ণ প্যানেলেই তাদের রায় দেন। ফলে নির্বাচিত কমিটির উপর প্রত্যাশার ব্যারোমিটারে চাপটাও তাই বেশিই ছিলো। নির্বাচনী ইশতেহার পূরনের দায়বদ্ধতা থেকে কাজ শুরু করে বেশ কিছু প্রত্যাশা ইতিমধ্যেই তারা পূরণ করতে সমর্থ হয়েছেন।

বিসিএস ‘পশুসম্পদ’ থেকে ‘প্রাণিসম্পদ’
বাংলাদেশ কর্ম কমিশন এর সচিব মহোদয় জনাব. এর সাথে সাক্ষাৎ করে ক্যাডারের নাম পরিবর্তনের বিষয়ে কথা বলেন তারা। এ ব্যাপারে জানতে চাইলে বিভিএ মহাসচিব ড. হাবিব মোল্লা বলেন “আমাদের অনুরোধে পিএসসি সচিব মহোদয় এই মর্মে অঙ্গীকার করেন যে আগামী ৪০ বিসিএস থেকে কাডারের নাম পরিবর্তন করে বিসিএস (প্রাণিসম্পদ) হিসেবে বিজ্ঞপ্তি দেয়া হবে।”

বিভিএ ভবন মেরামত
দীর্ঘদিন নির্বাচন না হওয়ায় এবং সাংগঠনিক কর্মকান্ড স্থবির থাকায় অনেকটা জরাজির্ণ অবস্থার সৃষ্টি হয়। কমিটি গঠনের শুরু থেকেই বিভিএ ভবন সংস্কার করে একটি কর্মপযোগী পরিবেশ সৃষ্টির লক্ষ্যে কাজ চলছে।

ওয়েলফেয়ার ট্রাস্ট গঠন
অন্যান্য কাজের মধ্যে একটি উল্লেখযোগ্য অর্জন ছিলো ভেটেরিনারি ওয়েলফেয়ার ট্রাস্ট গঠন করা। কমিটির প্রত্যেক সদস্য ৫,০০০ টাকা করে জমা দিয়ে প্রাথমিকভাবে একটি ফান্ড গঠন করা হয়।
এছাড়াও ডাঃ মোরশেদ বিশ হাজার টাকা উক্ত ফান্ডে অনুদান হিসেবে জমা দিয়েছেন এবং আরো কয়েকজন ট্রাস্ট ফান্ডে অর্থ প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানা গেছে।
এদিকে নির্বাচন উপলক্ষে সদস্য ফি থেকে প্রাপ্ত অর্থ নির্বাচন বাবদ ব্যায় বাদ দিয়ে বাকি নয় লক্ষ টাকা নির্বাচন কমিশনার ডাঃ নজরুল ইসলাম বিভিএ কমিটির কাছে হস্তান্তর করেন। সমুদয় অর্থ ওয়েলফেয়ার ট্রাস্ট হিসেবে জমা করা হয়।

আন্তর্জাতিক সদস্যপদ পুনরুদ্ধার
ওয়ার্ল্ড ভেটেরিনারি এসোসিয়েশন এবং কমনওয়েলথ ভেটেরিনারি এসোসিয়েশন এর সদস্যপদ পুনরুদ্ধারের উদ্যোগ নেয়া হয়েছে । এ ব্যাপারে সভাপতি ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সমন্বয়ে গঠিত কমিটি কাজ করছেন বলে জানা গেছে। প্রয়োজনীয় কাগজপত্র আপডেট করে জমা দেয়া হয়েছে ।

গ্রেডেশন লিস্ট প্রণয়ন
২৭তম বিসিএস থেকে ৩৫তম বিসিএস এর পশুসম্পদ ক্যাডারের কর্মকর্তাগণের গ্রেডেশন লিস্ট প্রণয়নের দাবী নিয়ে আলোচনা করেছেন পিএসসি’র সাথে। এ বিষয়ে ড. হাবিব মোল্লা বলেন, “আমরা আশাবাদী, খুব শিঘ্রই আমরা আলোর মুখ দেখতে পাবো ইনশাআল্লাহ। আমরা লেগে আছি।”

এছাড়া বিভিএর সদস্যদের ডাটাবেজ তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। আগামী সপ্তাহের ভেতরেই এ সংক্রান্ত কমিটির কাজ দৃশ্যমান হবে।

তবে ভেটেরিনারিয়ানদের প্রাণের দাবী ‘অর্গানোগ্রাম’ বাস্তবায়নের এখনও কোন পরিস্কার অগ্রগতি পরিলক্ষিত হয়নি। যদিও কমিটি ইতিমধ্যে চারবার মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মহদয়ের সাথে বৈঠক করেছেন বলে বিভিএ’র সহসচিব উল্লেখ করেন।

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান; ডিভিএম, এম এস ইন ফার্মাকোলজী (বাকৃবি); ফিল্ড রিসার্চ অফিসার, জুনোটিক ডিজিজ রিসার্চ গ্রুপ; আইসিডিডিআর,বি (icddr,b); এবং ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

আগামীকাল থেকে শুরু হচ্ছে বিভিএ-র সম্মেলন

আগামীকাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন-এর বিভাগীয় সম্মেলন। ১৯৭২ সালে প্রতিষ্ঠা লাভের পর এবারই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *