নীড় / বিবিধ / ভেটেরিনারি পেশা / আজ বিশ্ব ভেটেরিনারি দিবস

আজ বিশ্ব ভেটেরিনারি দিবস

আজ বিশ্ব ভেটেরিনারি দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও অত্যন্ত গুরুত্বসহকারে দিবসটি পালিত হচ্ছে।এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে “Vector-Borne Diseases with a Zoonotic Potential”।  প্রতি বছর এপ্রিল মাসের শেষ শনিবার এই দিবসটি পালন করা হয়।

পবিপ্রবি, সিভাসুসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রানিসম্পদ সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন দিবসটিকে কেন্দ্র করে নানা আয়োজনে গুরুত্বের সাথে দিনটি উদযাপন করছে।   দিবসটি উপলক্ষে The Vet Executive এর আয়োজনেও পালিত হচ্ছে এবারের বিশ্ব ভেটেরিনারি দিবস। প্রাণিসম্পদ অধিদপ্তর চত্ত্বর থেকে দুপুর ২.৩০ ঘটিকায় র‍্যালি অনুষ্ঠিত হয়। এরপর BARC অডিটোরিয়ামে  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় স্বাস্থমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি, বিশেষ অতিথি কৃষিবিদ ইনসটিউট এর মাননীয় সভাপতি বাহাউদ্দিন নাসিম এমপি, প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি। উক্ত সভায় সভাপতিত্ব করেন The Vet Executive এর সভাপতি ডাঃ মোঃ আলী ইমরান। আলোচনা সভা শেষে সাংস্কৃতিক সন্ধ্যায় পারফর্ম করবেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়েও চলছে নানা আয়োজন। এসবের মধ্যে ছিল আনন্দ র্যালী, ভেটেরিনারি অলিম্পিয়াড, সেমিনার, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে আজকের আয়োজন।

পবিপ্রবিতে চলছে দুদিন ব্যাপী আয়োজন। সকালে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে আয়োজনের উদ্বোধন করা হয়। এর পর হয় বর্নাঢ্য রালী। এরপর সেমিনারে দিবসটির গুরুত্ব তুলে ধরে নানা আলোচনা হয়। বিকেলে ছাত্র্র-শিক্ষকদের অংশগ্রহণে খেলাধুলার আয়েজনও রয়েছে। আগামীকাল ক্যামম্পেইন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান `ভেটস নাইট’  অনুষ্ঠিত হবে।

(অন্যান্য বিশ্বিবদ্যালয়ের খবরসহ বিস্তারিত আসছে…. )

 

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান
ডাঃ তায়ফুর রহমান; ডিভিএম, এম এস, এমপিএইচ ; ন্যাশনাল কনসালটেন্ট, প্রাণীস্বাস্থ্য গবেষণা বিভাগ, বিএলআরআই, সাভার, ঢাকা; প্রাক্তন ফিল্ড রিসার্চ অফিসার, আইসিডিডিআর,বি; এবং ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

টেলিভিশনে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সারাবাংলার ভেটেরিনারিয়ানদের নিন্দার ঝড়ঃ মহাসচিবের প্রত্যাখ্যান

প্রাণিসম্পদ অধিদপ্তরের ভবন ও জায়গা দখল করে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন বাণিজ্য করছে, এমন শিরোনামে ইনডিপেন্ডেন্ট টেলিভিশনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.