পবিপ্রবিতে ছাগলের ১ম “Blood Transfusion”

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের “ভেটেরিনারি ক্লিনিকে” প্রথম বারের মত ছাগলের বাচ্চার শরীরে “Blood Transfusion” করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ক্লিনিক সুত্রে জানা যায় , আজ সকালে বিশ্ববিদ্যালয় সংলগ্ন খানপুরার বাসিন্দা মর্জিনা বেগম মৃতপ্রায় অবস্থায় মা ছাগল সহ একটি বাচ্চা নিয়ে ক্লিনিকে আসেন, এরপর ভেটেরিনারি ইনচারজ ও বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ,সার্জারি এন্ড অবসটেট্রিক্স বিভাগের সহকারী অধ্যাপক ড দিব্যেন্দু বিশ্বাস ছাগলের বাচ্চার অবস্থা দেখে “Blood Transfusion” করার সিদ্ধান্ত নেন।

তিনি আমাদের জানান, “ ছাগলের বাচ্চাটি Severe Anaemia ,Bloody Dysentry, সহ খুবই দুর্বল ছিল , পরে আমরা মা ছাগলের শরীর থেকে ৪০ মিলি রক্ত বাচ্চার শরীরে ট্রান্সফার করি , পরে সাথে সাথে বাচ্চাটি ঊঠে দাড়ায় এবং এখন সুস্থ”

এ বিষয়ে মেডিসিন ,সার্জারি এন্ড অবসটেট্রিক্স বিভাগের সহকারী অধ্যাপক ড মোঃ লালমদ্দিন মোল্লা বলেন, “ এই ধরনের “Blood Transfusion” এই বিশ্ববিদ্যালয়ের এর আগে কখনও হয় নি , তবে আমরা সম্পূর্ণ সফল”

লেখকঃ ডা মোঃ মুস্তাফিজুর রহমান পাপ্পু

ডা মোঃ মুস্তাফিজুর রহমান পাপ্পু
I am Kbd Dr.Md.Mustafijur Rahaman Pappu. I have completed Doctor of Veterinary Medicine (DVM) Degree and Master's in Pathology under Faculty of animal science & veterinary medicine of PATUAKHALI SCIENCE & TECHNOLOGY UNIVERSITY( PSTU) My home town is JHENAIDAH . কৃষিবিদ ডা মোঃ মুস্তাফিজুর রহমান পাপ্পু যুগ্ম সাধারন সম্পাদক, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ),খুলনা বিভাগ। কার্যনির্বাহী সদস্য, বঙ্গবন্ধু ভেটেরিনারি পরিষদ, কেন্দ্রীয় কমিটি। সাবেক প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক, ভেটেরিনারি স্টুডেন্টস এসোসিয়েশন (ভিএসএ),পবিপ্রবি। সাবেক সহ সভাপতি , বাংলাদেশ ছাত্রলীগ, পবিপ্রবি শাখা। Mobile -01915 084474. 01771 444402

এটাও দেখতে পারেন

মিশন র‌্যাবিসে অংশ নিতে ভারতে সিভাসু শিক্ষার্থী

যুক্তরাজ্য ভিত্তিক দাতব্য সংস্থা ‘Mission Rabies’ এর আমন্ত্রণে Education campaign program এ অংশ নিতে ৮ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.