নীড় / বিবিধ / জার্ণাল / গবেষণা প্রতিবেদনঃ বাংলাদেশে বাড়ির আঙিনায় হাঁস-মুরগি পালনকারীদের অর্ধেকেরও বেশি কখনই বার্ড ফ্লু সম্পর্কে কিছু শোনেননি !

গবেষণা প্রতিবেদনঃ বাংলাদেশে বাড়ির আঙিনায় হাঁস-মুরগি পালনকারীদের অর্ধেকেরও বেশি কখনই বার্ড ফ্লু সম্পর্কে কিছু শোনেননি !

বাংলাদেশে বাড়ির আঙিনায় হাঁস-মুরগি পালনের অভ্যাস এবং মানুষের মধ্যে এভিয়েন ইনফ্লুয়েঞ্জা-সংক্রমণের ঝুঁকি নির্নয়ে আমরা একটা গবেষণা করেছি। হাঁস-মুরগি থেকে মানুষের মধ্যে রোগ সৃষ্টিতে উচ্চ-ক্ষমতা সম্পন্ন এভিয়েন ইনফ্লুয়েঞ্জা A-এর সাবটাইপ H5N1-এর সংক্রমণ প্রতিরোধে ১০ টি সতর্কতামূলক ব্যবস্থা সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ সরকার ২০০৭ সালের মার্চ থেকে গনমাধ্যমের সাহায্যে প্রচারাভিযান চালিয়ে যাচ্ছে। বাড়ির আঙিনায় হাঁস-মুরগি পালনকারীদের এভিয়েন ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু সংক্রান্ত জ্ঞান আছে কি না এবং সুপারিশকৃত সতর্কতামূলক ব্যবস্থাসমূহ তারা অনুসরণ করছে কি না তা নির্ধারণের জন্য আমরা এই গবেষণাটি পরিচালনা করি। ২০০৯ সালের মে থেকে ২০১১ সালের সেপ্টেম্বর পর্যন্ত আমরা দৈবচয়নের ভিত্তিতে নির্বাচিত ৯০ টি গ্রাম থেকে বাড়ির আঙিনায় হাঁস-মুরগি পালনকারী ১,৮৮৩ জন মুখ্য ব্যাক্তির সাক্ষাৎকার গ্রহণ করি। উত্তরদাতাদের অর্ধেকেরও বেশি (৫৬%) কখনই বার্ড ফ্লু সম্পর্কে কিছু শোনেন নি এবং বাড়ির আঙিনায় হাঁ-মুরগি পালনকারী মুখ্য ব্যাক্তিরা সরকার কর্তৃক সুপারিশকৃত সতর্কতামূলক ব্যবস্থা সমূহ কদাচিত অনুসরণ করেছেন।

আমাদের এই গবেষণা প্রবন্ধটি আইসিডিডিআর,বি’র স্বাস্থ ও বিজ্ঞান বার্তায় প্রকাশিত হয়। আমি নিচে গবেষণা প্রবন্ধটি বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই দিলাম।

Download (PDF, 422KB)

 

Download (PDF, 293KB)

 

আরো বেশ কিছু নতুন তথ্য সংযোজন করে জার্ণালে প্রকাশের জন্য আমরা একটি প্রতিবেদন তৈরি করছি, আশা করছি খুব শিঘ্রই সেটি প্রকাশের জন্য জমা দিতে পারবো।

লেখকঃ Dr. Ireen Sultana Shanta

Research Investigator;
Zoonotic Disease Cluster;
Centre for Communicable Disease (CCD);
icddr,b;
email:ireenshanta@icddrb.org

এটাও দেখতে পারেন

মুরগির লিভারের রোগ: লিম্ফয়েড লিউকোসিস

লিম্ফয়েড লিউকোসিস মুরগীর টিউমার সৃষ্টিকারী ভাইরাস রোগ। এ রোগের ক্ষেএে টিউমার সৃষ্টি হয় এবং রেট্রো …

একটি মন্তব্য

  1. I hope we will get more such informative articles from you.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *