নীড় / বিবিধ / সম্পাদকীয় / আগামীকাল বিশ্ব ভেটেরিনারি দিবস। আয়োজন থেকে আনন্দ র‌্যালি বাদ দেয়ার অনুরোধ

আগামীকাল বিশ্ব ভেটেরিনারি দিবস। আয়োজন থেকে আনন্দ র‌্যালি বাদ দেয়ার অনুরোধ

আগামীকাল বিশ্ব ভেটেরিনারি দিবস। প্রতি বছরের এপ্রিল মাসের শেষ শনিবার এই দিবস উদযাপন করা হয় । সারা বিশ্বের ভেটেরিনারিয়ানদের কঠোর পরিশ্রম আর ভেটেরিনারি মেডিসিনকে বিশ্ববাসির নিকট পরিচিত করার লক্ষ্যে ২০০০ সাল থেকে এই দিবসটি পালন করা হয়ে থাকে। ওয়ার্ল্ড ভেটেরিনারি এসোসিয়েশন (WVA) দিবসটির সূচনা করে। সকলকে বিশ্ব ভেটেরিনারি দিবসের শুভেচ্ছা জানাই।

ভেটেরিনারিয়ানরা শুধু যে বাসা-বাড়ির পশু-পাখির চিকিৎসাই দিয়ে থাকে তা নয়, তারা প্রাণিজ কৃষির নিরাপত্তা এবং আমাদের খাদ্য সরবরাহের একটা বিরাট অংশের নিরাপত্তা দিয়ে থাকে। Emerging Pathogens নিয়ে তারা দিন-রাত নিরলসভাবে কাজ করে যাচ্ছে এবং এসব জীবানু প্রাণি থেকে প্রাণিতে অথবা প্রাণি থেকে মানবদেহে কিভাবে ছড়িয়ে পড়ছে তা নিয়েও বিরামহীনভাবে গবেষণা করে যাচ্ছে। মানুষকে আরো ভালো আর সুস্থ রাখতে মানুষের জন্য প্রয়োজনীয় নিত্য-নতুন ঔষধ উদ্ভাবনের জন্য সারা বিশ্বে ভেটেরিনারিয়ানরা এনিমেল মডেল নিয়ে ল্যাবরেটরিগুলোতে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশও এর ব্যাতিক্রম নয়। এখানেও চলছে নানা রকম গবেষনা, প্রতিনিয়ত। আর সেই ভেটেরিনারিয়ানদের জন্য একটি আনন্দের () দিন হলো “বিশ্ব ভেটেরিনারিয়ান দিবস” । বিশ্ব ভেটেরিনারিয়ান দিবস-২০১৩ উদযাপন উপলক্ষ্যে প্রতিবারের ন্যায় এবারো বিভিন্ন সংগঠন দিবসটিকে কেন্দ্র করে নানা কর্মসূচী গ্রহণ করেছে। এবারের প্রতিপাদ্য বিষয়ঃ “Vaccination to prevent and protect” ।

এদিকে গত বুধবার ঘটে যাওয়া দেশের ইতিহাসে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভবন-ধসের ঘটনায় স্তম্ভিত পুরো জাতি। শোকে বিহ্বল সারা দেশ। এমতাবস্থায় দিবসটি উদযাপনে গৃহীত কর্মসূচী থেকে আনন্দ র‌্যালি বাদ দেয়ার সবিনয় অনুরোধ জানাই।

বিশ্ব ভেটেরিনারি দিবস ভেটসবিডি’র জন্য একটি বিশেষ দিন। কেননা, গত বছর বিশ্ব ভেটেরিনারি বিদস ২০১২ উদযাপনের দিন-ই ভেটসবিডি তার আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। কাল তাই ভেটসবিডি’র ১ বছর পূর্তি হতে যাচ্ছে। ভেটসবিডি’র ১ বৎসর পূর্তি আর বিশ্ব ভেটেরিনারি দিবস ২০১৩ উপলক্ষ্যে ভেটসবিডি সাজবে নতুন রুপে। শুভেচ্ছা এই উপলক্ষ্যেও।

সবশেষে বিশ্ব ভেটেরিনারি দিবস ২০১৩ সফল হোক এই কামনায় শেষ করছি।

যারা বিশ্ব ভেটেরিনারি দিবস-এর লগোটি ডাউনলোড করতে চান তারা এখানে ক্লিক করুন।

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান;
ডিভিএম, এম এস ইন ফার্মাকোলজী (বাকৃবি);
ফিল্ড রিসার্চ অফিসার,
জুনোটিক ডিজিজ রিসার্চ গ্রুপ;
আইসিডিডিআর,বি (icddr,b); এবং
ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

বাংলাদেশ থেকে জাপান

ছাত্রত্ব থাকা অবস্থায় বিশ্ববিদ্যালয়ে চাকুরি পাওয়ার অনুভুতিটা ছিল অনেক আনন্দের । এর পর মাস্টার্স  শেষ …

৩ মন্তব্য

  1. বিশ্ব ভেটেরিনারি দিবস ২০১৩ সফল হোক

  2. মোঃ মুস্তাফিজুর রহমান পাপ্পু

    শুভ হোক ভেটসবিডির পথচলা , আমরা আছি

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      অনেক অনেক ধন্যবাদ, পাপ্পু। আজ আমার জন্য একটি আনন্দের দিন। দেখতে দেখতে সবাইকে সাথে নিয়ে ১টা বছর পার করে ফেললাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *