H7N9 পোল্ট্রিতে নিরব কিন্তু মানুষে ঘাতক, চীনে ১৩ জনের মৃত্যু [আপডেটঃ ১৫ এপ্রিল’২০১৩]

[আপডেটঃ ১৫ এপ্রিল, ২০১৩ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬০, মৃত্যুর সংখ্যা ১৩]

ইতিপূর্বে মানুষে পাওয়া যায় নি এমন স্ট্রেইন দ্বারা সংক্রমিত হয়ে চীনে এ পর্যন্ত ১৪ জনের মধ্যে ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গত শুক্রবার ৫ এপ্রিল Centers for Disease Control and Prevention (CDC) এ তথ্য নিশ্চিত করেছে।

সংক্রমনের সব খবরই পূর্ব চীনের এবং ৬ জনের অন্ততঃ ৪ জনই মৃত্যু বরণ করেছে, যারা কি না ২৩ মিলিয়ন জনবসতির শহর সাংঘাইয়ের অধিবাসি ছিলেন।

বিশেষজ্ঞ কমিশন বলছেন, এটি বার্ড ফ্লু’র H7N9 স্ট্রেইন, যা আগে কখনই মানুষে পাওয়া যায় নি। এই স্ট্রেইনের কোন ভ্যাকসিন নেই। কমিশন আরো জানাচ্ছেন যে এই স্ট্রেইন মানুষকে কি পরিমান সংক্রমিত করতে পারে তা নিয়ে গবেষণা চলছে। বিজ্ঞানীগণ এটি সনাক্ত করা বেশ কঠিন হবে, কেননা, এটি পোল্ট্রিতে কোন ধরনের লক্ষণ প্রকাশ করে না কিন্তু মানুষের মৃত্যু ঘটাতে পারে।

চীনা কর্তৃপক্ষ এখন সাংঘাইয়ের মূল অর্থনৈতিক কেন্দ্রের পোল্ট্রি মার্কেটগুলোর সকল মুরগি নিধন করা শুরু করেছে। রাষ্ট্রিয় সংবাদ সংস্থা বলছে, শহরের হুহুয়াই মার্কেটের কবুতরে H7N9 সনাক্ত হওয়ার পর কর্তৃপক্ষ ঐ মার্কেটের সকল পোল্ট্রি নিধন করণের পর ঐ মার্কেট বন্ধ ঘোষনা করেছে।
সাংঘাই আরো দুটি মার্কেটে পোল্ট্রি বিক্রি নিষিদ্ধ ঘোষনা  করে এবং ঐ মার্কেটগুলো জীবানুমুক্তকরণের কাজ চলছে। এই খবরে ভিয়েতনাম চীন থেকে সবল প্রকার পোল্ট্রি আমদানী বন্ধ রেখেছে।

Quarantine measures at Taiwan Taoyuan International Airport

এ দিকে যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজ বলছে, পরিস্থিতি মনিটরিং করা হচ্ছে এবং Centers for Disease Control and Prevention (CDC) বলছে যদি ভ্যাকসিন প্রয়োজন হয় তবে তারা বাণিজ্যিকভাবে তা উৎপন্ন করবে, তবে তাতে অন্ততঃ ৫-৬ মাস সময় লাগবে।

খবরঃ ওয়ার্ল্ড পোল্ট্রি নিউজ ও ফোকাস তাইওয়ান নিউজ অবলম্বনে

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান
ডাঃ তায়ফুর রহমান; ডিভিএম, এম এস, এমপিএইচ ; ন্যাশনাল টেকনিক্যাল এডভাইজার-এপিডেমিওলজি, জাতিসঙ্ঘের কৃষি ও খাদ্য সংস্থা, ঢাকা; ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

এগ্রোভেট ফার্মার উদ্যোগে খামারী প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

প্রতিষ্ঠালগ্ন থেকেই পোল্ট্রী , ডেইরী, ফিশারিজ শিল্প সম্প্রসারনের জন্য কাজ করে চলেছে এগ্রোভেট ফার্মা। শুধু …

একটি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.