নীড় / বিবিধ / সংবাদ / গাজীপুরে “বে এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড”-এ বার্ড ফ্লু

গাজীপুরে “বে এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড”-এ বার্ড ফ্লু

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার তেলিরচালা এলাকায় অবস্থিত ‘বে-এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ নামের একটি ব্রিডার ফার্মে বার্ড ফ্লু দেখা দিয়েছে। ফলে ঐ খামারের দেড় লক্ষাধিক ব্রিডার মুরগি নিধন ও কয়েক লাখ ডিম ধ্বংস করে ফেলা হচ্ছে।
উক্ত খামারে কিছু দিন ধরে মুরগির মড়ক দেখা দেয়ায় গত সোমবার খামার কর্তৃপক্ষ মরা মুরগির নমুনা গাজীপুর জেলা প্রাণিসম্পদ হাসপাতালের মাধ্যমে ঢাকায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পরীক্ষার জন্য পাঠায়। পরীক্ষায় এভিয়েন ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ ধরা পড়ায় প্রাণিসম্পদ বিভাগ জেলা প্রশাসনের সহায়তায় সংক্রমিত মুরগিগুলো সোমবার সন্ধ্যা থেকে নিধনের কার্যক্রম শুরু করে। দেড়শ’র মতো শ্রমিক গর্ত খনন ও মুরগি নিধন কাজে অংশ নিচ্ছে। এতো মুরগি ও ডিম ধ্বংস করতে তাদের কয়েকদিন সময় লাগবে বলে গণমাধ্যমকে তারা অবহিত করেন।
এদিকে এতো পরিমান ব্রিডার মুরগি নিধনে তা এক-দিন বয়সি বাচ্চার বাজারে একটা নেতিবাচক প্রভাব ফেলবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান
ডাঃ তায়ফুর রহমান; ডিভিএম, এম এস, এমপিএইচ ; ন্যাশনাল কনসালটেন্ট, প্রাণীস্বাস্থ্য গবেষণা বিভাগ, বিএলআরআই, সাভার, ঢাকা; প্রাক্তন ফিল্ড রিসার্চ অফিসার, আইসিডিডিআর,বি; এবং ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

টেলিভিশনে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সারাবাংলার ভেটেরিনারিয়ানদের নিন্দার ঝড়ঃ মহাসচিবের প্রত্যাখ্যান

প্রাণিসম্পদ অধিদপ্তরের ভবন ও জায়গা দখল করে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন বাণিজ্য করছে, এমন শিরোনামে ইনডিপেন্ডেন্ট টেলিভিশনে …

৪ মন্তব্য

  1. ডাঃ কাজী আশরাফুল ইসলাম

    সবাইকে এখনই সচেতন হতে হবে। যার যার অবস্থান থেকে বার্ড ফ্লু মোকাবেলায় কাজ করে যেতে হবে। আজ আমরা পাবনায় এভিয়ান ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে খামারীদেরকে কিছু ডকুড্রামা প্রদর্শনীর ব্যবস্থা করেছি এবং তাদেরকে দেখিয়েছি। আমরা গ্রামে গ্রামে গিয়ে এই ডকুড্রামাগুলো দেখানোর চিন্তা-ভাবনা করছি।

  2. ঘটনাটি এমন সময় ঘটল যখন বার্ডফ্লু বিষয়ে খামারীদের এবং সাধারণ জনগনকে সচেতন করে, সার্ভিলেন্স পরিচালনা করে এমন একটি প্রকল্প এভিয়ান ইনফ্লুয়েঞ্জা প্রিপেয়ার্ডনেস এন্ড রেসপন্স প্রকল্পতে কাজ করে এমন ১৩০০ এর বেশী কর্মকর্তা ও কর্মীর চাকুরী অনিশ্চয়তার মধ্যে । সদাশয় সরকার এই প্রকল্পের লোকদের পথে বসাবেন কি ? নাকি কাজ অব্যাহত রেখে পোল্ট্রি শিল্প উন্নয়নে অবদান রাখবেন ?

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)
      ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      না, সরকার প্রকল্পটি অব্যহত রাখছে। তবে বর্তমানে FAO ফাণ্ডে চলবে কয়েক মাস, পরবর্তিতে বিশ্ব ব্যাংকের সাথে আবার চুক্তি হলে যথারীতি চলতে থাকবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *