নীড় / বিবিধ / সংবাদ / প্রকাশিত হচ্ছে ‘বাংলাদেশ ভেটেরিনারিয়ানস ডিরেক্টরি’ (সাক্ষাৎকার ভিত্তিক আর্টিকেল)

প্রকাশিত হচ্ছে ‘বাংলাদেশ ভেটেরিনারিয়ানস ডিরেক্টরি’ (সাক্ষাৎকার ভিত্তিক আর্টিকেল)

বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল প্রথম বারের মতো প্রকাশ করতে যাচ্ছে “বাংলাদেশ ভেটেরিনারিয়ানস ডিরেক্টরি”। প্রায় ৪০০০ ভেটেরিনারিয়ানের তথ্য সন্নিবেশিত হচ্ছে বলে জানা গেছে। এছাড়াও এতে থাকছে প্রাণিসম্পদ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কিছু গুরুত্বপূর্ণ তথ্য। ডিরেক্টরি প্রকাশ বিষয়ে কথা হয় বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের রেজিষ্টার ডাঃ ইমরান হোসেন ও ডেপুটি রেজিষ্টার ডাঃ গোপাল চন্দ্র বিশ্বাস-এর সংঙ্গে। প্রথমে ফোন করেছিলাম রেজিষ্টার ডাঃ ইমরান হোসেনকে, তিনি ব্যাস্ত থাকায় ফোন করি ডেপুটি রেজিষ্টার ডাঃ গোপাল চন্দ্র বিশ্বাস-কে। ওনাদের সাথে সেসব আলাপচারিতার কিছু অংশ তুলে ধরছি-

ভেটসবিডিঃ ডিরেক্টরিরটার নাম কি হচ্ছে?

ডাঃ গোপালঃ বাংলাদেশ ভেটেরিনারিয়ানস ডিরেক্টরি

ভেটসবিডিঃ ডিরেক্টরির প্রকাশের কাজ কতদূর এগুলো?

ডাঃ গোপালঃ প্রায় ৭৫% এর মতো তথ্য ইতিমধ্যেই আমাদের হাতে এসে পৌছেছে। আমরা সেগুলো প্রেসে দিয়ে দিয়েছি। সেখানেও কাজ চলছে দ্রুত। প্রায় সাড়ে আটশ পৃষ্ঠার একটা ডিরেক্টরি। আসলে এতো বড় কাজ…বুঝতেই পারছেন। যাদের তথ্য আমাদের কাছে অসম্পূর্ণ আছে তাদের তথ্যগুলো যতটা পারি আবার জোগাড় করার চেষ্টা করছি। আমাদের অনেকেই দেশের বাইরে আছেন, তাদের তথ্যগুলোও জোগাড়ের চেষ্টা করছি। প্রায় অর্ধেক তথ্য আমরা প্রেসে দিয়ে দিয়েছি, বাকি আরও বেশ কিছু তথ্য আমরা এ সপ্তাহে না পারলেও আগামী সপ্তাহে প্রেসে দিয়ে দিব। ডিরেক্টরিটাতে ভেটেরিনারিয়ানদের তথ্য রাখার পাশাপাশি আমরা আরও বেশ কিছু তথ্য দিচ্ছি, যার মধ্যে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের ইতিহাস এবং ক্রমবিকাশ, প্রাণিসম্পদ উন্নয়নের ক্রমবিকাশ, বাংলাদেশে ভেটেরিনারি শিক্ষার ক্রমবিকাশ-যেগুলো মূলত আমাদের মাধ্যমেই প্রণয়ন করা হচ্ছে, এছাড়াও যদি কেউ কোন আর্টিকেল আমাদের কাছে পাঠায়, আর তা যদি আমাদের সম্পাদনা পরিষদ কর্তৃক অনুমোদিত হয় তবে সেই আর্টিকেলটাও আমরা প্রকাশ করবো।

ভেটসবিডিঃ কেউ কোন লেখা পাঠাতে চাইলে কোন ঠিকানায় বা কিভাবে পাঠাতে পারবেন?

ডাঃ গোপালঃ আমাদের ইমেইল এড্রেসে পাঠাতে পারবেন, ইমেইল করতে পারবেন info@bvc-bd.org এই ঠিকানায়।

আলাপচারিতার এই পর্যায়ে আমরা রেজিষ্টার ডাঃ ইমরান হোসেনকে ফোনে পাই, কথা হয় ওনার সঙ্গেও-

ভেটসবিডিঃ ডিরেক্টার প্রকাশের ইতিহাসটা যদি বলতেন, মানে কবে প্রথম প্রকাশ হয়েছিল?

ডাঃ ইমরানঃ বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল কর্তৃক বাংলাদেশে এটাই প্রথম ডিরেক্টরি প্রকাশনা। আমি যখন ১৯৯৮ সালে মহাসচিব ছিলাম, তখন ইন্ডিয়া থেকে ওরা All India Veterinary Directory বের করছিল, আমরা চাচ্ছি ওটার ধাঁচেই বাংলাদেশে একটা ডিরেক্টরি বের করতে। আসলে আগে হয়তো আমার মোবাইল ছিল কিন্তু অনেকেরই ছিল না, এখন সবারই মোবাইল আছে। তাই আমরা মোবাইল নম্বরসহ তার নাম, পিতা-মাতার নাম, কোথায় চাকরি করেন, তিনি কি কি ডিগ্রী নিয়েছেন, কন্টাক্ট নম্বর, ইমেইল এড্রেস এসব দিয়েই মূলত সাজিয়েছি।

ভেটসবিডিঃ আমরা কবে নাগাদ ডিরেক্টরিটা হাতে পেতে পারি?

ডাঃ ইমরানঃ আমরা আশা করছি জানুয়ারির মধ্যেই আমাদের কাজ শেষ করতে পারবো। আমাদের কাছে অনেকের মোবাইল নম্বর ছিল না, বা আরো কিছু তথ্য ছিল না, আমরা সেগুলো কালেক্ট করার চেষ্টা করছি, যে এডগুলো দেব সেগুলোও আমাদের হাতে এসে পৌছেছে, এছাড়াও আরো কিছু লেখা থাকবে যেমন, কিছু বাণি থাকবে, ভেটেরিনারি রিলেটেড যেসব আইন-কানুন আছে, যেমন, ডিজিজ কন্ট্রোল এ্যাক্ট, কোয়ারেন্টাইন এ্যাক্ট, মৎস্য ও পশুখাদ্য আইন, ভেটেরিনারি কাউন্সিল আইন এসমস্ত কিছু দিয়েই আমরা সন্নিবেশ করার চেষ্টা করছি।

ভেটসবিডিঃ এটার কি কোন প্রকাশনা উৎসব করবেন?

ডাঃ ইমরানঃ প্রকাশনা উৎসব বলতে আমরা আমাদের মন্ত্রী মহোদয়ের উপস্থিতিতে একটা মোড়ক উন্মোচন অনুষ্ঠান করবো।

ভেটসবিডিঃ এটা ভেটেরিনারিয়ানরা কিভাবে তাদের হাতে পেতে পারবেন?

ডাঃ ইমরানঃ এটা আমরা দুইটাভাবে করতে যাচ্ছি, একটা হলো যে হার্ড কপি, আরেকটা হলো সিডি আকারে। অনেকেই হার্ড কপির চেয়ে সফট কপি পছন্দ করেন, তাদের জন্য আমরা প্রায় ৪০০০ কপি সিডি তৈরি করবো।

ভেটসবিডিঃ এটার কি কোন শুভেচ্ছা মূল্য থাকবে?

ডাঃ ইমরানঃ শুভেচ্ছা মূল্য বলতে আমরা হার্ড কপির জন্য ৫০০ টাকা আর সফট্‌ কপির জন্য সামান্য কিছু হয়তো নেব। আমাদের মূল বইটার টার্গেট হলো ১০০ ফর্মা করা। তবে সিডিতে হয়তো মূল বইয়ের চেয়ে কিছু বেশি তথ্য আমরা দিতে পারবো, বিশেষ করে শেষ পর্যায়ে যদি কোন গুরুত্বপূর্ণ তথ্য আমাদের হাতে এসে পৌছায়। প্রথম পর্যায়ে হয়তো আমাদের বেশ কিছু ভুল-ভ্রান্তি থাকবে। যতটা পারি সফলতার সাথেই কাজটা শেষ করতে চাই। আর একটা অনুরোধ যারা এখনও আমাদেরকে তথ্য দেননি বা যাদের তথ্য অসম্পূর্ণ আছে বলে মনে করেন তাদের নিজ নিজ তথ্য দিয়ে info@bvc-bd.org এই ঠিকানায় আমাকে মেনশন করে একটা ইমেল করে দেবেন। ভেটসবিডির সকল পাঠককে আমার শুভেচ্ছা, আর আমি আজ কৃষিবিদ ইন্সটিটিউশনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে বিনা প্রতিদন্দিতায় নির্বাচিত হয়েছি, ভেটসবিডির সকল পাঠকের কাছে আমি দোয়া চাই। আগামী ১ জানুয়ারি থেকে দায়িত্ব নিতে যাচ্ছি, সবাইকে অনেক ধন্যবাদ।

ভেটসবিডিঃ আপনাকেও অনেক ধন্যবাদ।

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান; ডিভিএম, এম এস ইন ফার্মাকোলজী (বাকৃবি); ফিল্ড রিসার্চ অফিসার, জুনোটিক ডিজিজ রিসার্চ গ্রুপ; আইসিডিডিআর,বি (icddr,b); এবং ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

আগামীকাল থেকে শুরু হচ্ছে বিভিএ-র সম্মেলন

আগামীকাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন-এর বিভাগীয় সম্মেলন। ১৯৭২ সালে প্রতিষ্ঠা লাভের পর এবারই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *