নীড় / বিবিধ / অফ-টপিক / Soft drink পানের অভ্যাস বদলে ফেলুন, নয়তো..!!

Soft drink পানের অভ্যাস বদলে ফেলুন, নয়তো..!!

Soft drink মানুষের Diabetes, Obesity বা স্থূলতা তৈরি করে, এমনকি ক্যান্সারও সৃষ্টি করতে পারে। এছাড়াও এর রয়েছে আরো নানামুখি ক্ষতিকারক দিক।

গত ৮-১০ নভেম্বর অনুষ্ঠিত হয়ে যাওয়া 1st International Exhibition on Dairy, Aqua & Pet Animal-2012 পরিদর্শনে গিয়ে রেনাটা এনিমেল হেলথ-এর স্টল থেকে একটা লিফলেট পাই, যাতে Soft drink এর ক্ষতিকারক দিকগুলি আর সেই সাথে Dairy Milk এর প্রয়োজনীয়তা এবং উপকারিতা উল্লেখ করা ছিল। লিফলেটটি আমার কাছে বেশ তথ্য বহুল আর দরকারি বলে মনে হয়েছে, তাই লিফলেটের ঐ তথ্যগুলো আপনাদের সাথে শেয়ার করছি।

লিফলেটটিতে শিরোনাম বা শ্লোগান হিসেবে ব্যবহার করা হয়েছে-

“Pure Dairy Milk

       Healthy Choice-Healthy Life”

 

আর শুরুতেই বাংলাদেশে Non-communicable disease এর status তুলে ধরা হয়েছে:

১৬০ মিলিয়ন জনসংখ্যার বাংলাদেশে Non-communicable disease ( যেমন: Diabetes mellitus, Cancer, Cardiovascular disease) এর প্রাদুর্ভাব উল্লেখযোগ্যহারে বেড়েই চলছে যার অন্যতম Risk factor হলো অস্বাস্থ্যকর খাবার, স্থূলতা, কায়িক শ্রম-এর ঘাটতি, তামাকের ব্যবহার (সূত্র: WHO)

জেনেভা (১৯৯৬) সম্মেলনে আলোচিত The Global Burden of Disease-এর Murray and Lopez-এর তথ্য মতে ১৯৯০ সালে communicable diseaseএর মাধ্যমে Disability Adjusted Life Year ছিল ৫০% এবং Non-communicable disease ছিল ৩৫%। অপর দিকে risk factor এর কারণে ২০২০ সালে এশিয়াতে communicable disease এর burden স্থানান্তরিত হয়ে Non-communicable disease-এ পরিণত হবে যার Disability Adjusted Life Year হবে ৬৭%।

বাংলাদেশে অস্বাস্থ্যকর খাবারের অন্যতম উদাহরণ হলো Soft drink:

Soft drink যা মানবদেহে essential nutrient এর কিছুই পূরণ করে না। যার মার্কেট শেয়ার ১৪০০০ মিলিয়ন টাকা এবং ভোক্তাগণ সাধারনত রং, সতেজতা, স্বাদ, গন্ধ, ক্লান্তি দূরীকরণ এবং পাকস্থলীর ত্রুটি দূরীকরণের জন্য soft drink ব্যবহার করে থাকে। (সূত্র: Nszrul et al, 2010)

এক নজরে ‍Soft drink:

  • Soft drink-এ সাধারণত রয়েছে sweetner (simple sugar), flavouring agent, carbonated water, emulsifying agent, caffeine, preservative (sodium benzoate, sodium citrate etc.), coloring agent, acidulants and phosphate soda (phosphoric acid).
  • Sugar sweetened soft drink মানবদেহে Diabetes Mellitus, obesity এবং dental caries ঘটায়। (Vartinian et al, 2007).
  • Obesity হলো  Hypertension-এর clinical marker যা মানবদেহে দ্রুত Cardiovascular disease develop করে । (সূত্রঃ Bernstein et al, 2000)
  • Obesity হওয়ার সম্ভাবনা ৮০% বেশী থাকে যদি কোন বাচ্চা প্রতিদিন soft drink পান করে। (Havard school of public health study).
  • Caffeine soft drink মানবদেহে ‍anxiety এবং sleep disruption ঘটায় (BBC, soft drink affect children sleep, Jan 8, 2009)
  • যে সব গর্ভবতী মহিলা caffeine soft drink পান করে তাদের Miscarriage, low birth weight babies হওয়ার সম্ভাবনা বেশী থাকে। (R. firiffith et al, 2002)
  • Preservative soft drink (sodium benzoate, sodium citrate etc.) মানবদেহে DNA damage এবং hyperactivity ঘটায়। (Martin et al, 2007)
  • Coloring agent এবং preservative soft drink, carcinogen হিসাবে কাজ করে। ফলে যারা নিয়মিত ‍soft drink পান করে তাদের ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশী থাকে। (American Baverage Association May 3, 2006)
  • যে সব adolescent, phosphoric acid soft drink পান করে তাদের bone fracture হওয়ার সম্ভাবনা ৫ গুণ বেশী, যারা করেসা তাদের তুলনায়। () Havard University, Public Health Research, 1994)
  • যারা নিয়মিত ‍acidic soft drink পান করে তাদের ‍stomach-এ ‍acid base-এর balance-কে  imbalance করে ফলে gastric damage-এর মাধ্যমে indigestion এবং bloat ঘটায়।
  • Soft drink সাধারনত pesticide এবং toilet cleaner হিসেবে ব্যবহার করা যায়। (Center for Science & Environment, India, 2006)

এক নজরে Dairy milk-এর মানবদেহে প্রয়োজনীয়তা:

  • প্রতি ১০০ মিলি Dairy milk-এ রয়েছে ৮৮ মিলি পানি, ৩.২ গ্রাম প্রোটিন, ৩.৪ গ্রাম ফ্যাট, ৪.৭ গ্রাম কার্বোহাইড্রেট, ভিটামিন ও মিনারেল ০.৭ গ্রাম, শক্তি ৬৬ কি:ক্যা:। (সূত্র: Fundamentals of Dairy Chemistry)
  • Dairy milk হলো পুষ্টি সমৃদ্ধ বেভারেজ যেখানে ৯টি Essential nutrient রয়েছে। ২০০ মিলি দুধ মানবদেহে প্রতিদিনের অত্যাবশ্যকীয় এমাইনো এসিড, ভিটামিন ও মিনারেল যথাক্রমে ১৬% ও ১৩% পূরণ করে, যা ক্ষয় পূরণ, বৃদ্ধি সাধন, হাড় গঠন ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। (National Dairy Council, June 16, 2009)
  • Calcium এবং Vit. D-এর সর্বাধিক উৎস  হলো Dairy milk যা হাড় গঠনের পাশাপাশি Osteoporesis প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। (Frank et al, June 9, 2007)
  • US Government Food Guide Pyramid-এ ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন ডি-এর অন্যতম উৎস Dairy milk –কে উল্লেখ করা হয়েছে এবং Adolescent-দেরকে দিনে দু’বার দুধ পান করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। (Ruthkara et al, June 1, 2001)
  • Dairy milk হলো ৯টি অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদানের এক complete nutrient package, যা ডাক্তার, Nutrition & Science Community দ্বারা recommended. (International Dairy Food Association, Sep 27, 2007)
  • Dairy Milk-এ রয়েছে conjugated linoleic acid যা  abdominal fat দূর করে, tumor development প্রতিরোধ করে, কোষে Insulin-এর sensitivity বাড়ায় এবং ভাইরাসের এন্টিজেন এর বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। (The Organic Center, June, 2004)
  • Dairy Milk-এ রয়েছে Oligosaccharide যা prebiotic হিসেবে কাজ করে। Oligosaccharide উপকারী জীবাণুর সংখ্যা বৃদ্ধির মাধ্যমে gut health সুরক্ষিত রাখে, ক্ষতিকারক গ্রাম পজেটিভ এবং প্রাম নেগেটিভ ব্যাকটেরিয়ার বৃদ্ধি ব্যহত করে। (Angella et al, 2011)

 

এই তথ্যগুলো আমাদের ডেইরি শিল্পকে কিছুটা হলেও এগিয়ে নিতে সহায়তা করবে ।  রেনাটা এমন একটি তথ্য সমৃদ্ধ এবং জন-সচেতনতামূলক লিফলেট প্রচার করছে দেখে ভীষন ভালো লাগলো।  তাদের এই উদ্যোগকে  আমরা সাধূবাদ জানাই।

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান;
ডিভিএম, এম এস ইন ফার্মাকোলজী (বাকৃবি);
ফিল্ড রিসার্চ অফিসার,
জুনোটিক ডিজিজ রিসার্চ গ্রুপ;
আইসিডিডিআর,বি (icddr,b); এবং
ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

মাংসের চাহিদা মিটাতে পারে বেলজিয়ান ব্লু

বিশ্বের অন্যতম গরু উৎপাদনকারী দেশ হল বেলজিয়াম। দেশটির অন্যতম বা বিখ্যাত গরুর জাতের নাম হচ্ছে …

৪ মন্তব্য

  1. Excellent work brother…..It helps us to aware against soft drinks.
    But one question of mine…….
    Is Energy drink marked as a soft drink or not?

  2. Thanks for sharing this nice article. In fact this is a classical examples of livestock products for healthy life.

    But the way you have presented this article seems like it’s your own article which is not right because you mentioned that you took it from Renata Ltd. We also read this article from Renata.
    You must need to maintain rules and regulation of citation of an article….

  3. Soft drink আসলে শরীরের জন্য খুবই Hard, Quantum method এর উদ্ভাবক শহীদ আল বোখারী বলেন Soft drink পুরুষত্বহীনতা সৃষ্টি করতে পারে। তথ্য জানানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

  4. ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

    আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *