নীড় / পোল্ট্রী / পোলট্রি খাদ্যে কর অব্যাহতি চাইলেন উদ্যোক্তারা

পোলট্রি খাদ্যে কর অব্যাহতি চাইলেন উদ্যোক্তারা

“দেশের পোলট্রি খাত শুরু থেকেই আয়করমুক্ত ছিল। গত অর্থবছরের বাজেটে পোলট্রি খামার ও পোলট্রি খাদ্য উভয় সেক্টরের জন্য আয়করমুক্তের ঘোষণা থাকলেও প্রকৃতপক্ষে শুধু পোলট্রি খামারকে এর আওতায় আনা হয়েছে। অন্যদিকে ভুট্টা আমদানির ওপর ৫ শতাংশ হারে অগ্রিম আয়কর এবং পোলট্রি খাদ্যে ৫ শতাংশ আয়কর ও শূন্য দশমিক ৫ শতাংশ টার্নওভার উভয় করের আওতায় আনা হয়েছে।“-এই উভয় প্রকার কর অব্যাহতি চেয়ে কথাগুলো বলেন ব্রিডার এসোসিয়েশন অব বাংলাদেশ-এর সভাপতি মশিউর রহমান।

গতকাল মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দেখা করে তারা দেশের পোলট্রি শিল্পের বিকাশে পোলট্রি খাদ্যকে অগ্রিম আয়কর (এআইটি) থেকে অব্যাহতি দেওয়ার এবং পোলট্রি শিল্পে ব্যাংক ঋণের সুদের হার ১০ শতাংশ নির্ধারণের দাবি জানিয়েছেন।

এসোসিয়েশনের সভাপতি একটি জাতীয় দৈনিকে সাক্ষাৎকার প্রদানকালে বলেন, পোলট্রি খাতের কর রেয়াতের মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত বাড়ালে ক্ষতিগ্রস্তসহ নতুন খামারিরাও এ শিল্পে বিনিয়োগে উৎসাহী হবেন। তা না হলে ২০ হাজার কোটি টাকার এ শিল্প অচিরেই ধ্বংস হয়ে যাবে। তিনি আরো বলেন, পোলট্রি পালনের মোট খরচের কমপক্ষে ৭০ শতাংশ খাদ্য খাতে খরচ হয়। পোলট্রি খাদ্যের জন্য আয়কর ও টার্নওভার করে অব্যাহতি না থাকায় উৎপাদন ব্যয় বেড়ে যায়। ফলে ডিম ও মাংসের দাম বেড়ে যায়। ফলে সীমিত আয়ের সাধারণ মানুষগুলো মুরগি ও ডিম ক্রয়ের সামর্থ্য থেকে বঞ্চিত হয় ও প্রোটিন চাহিদা পূরণে ব্যর্থ হচ্ছে।

তিনি বলেন, অর্থ মন্ত্রণালয় গত ১ আগস্ট সব সরকারি ও বেসরকারি ও তফসিলভুক্ত ব্যাংকগুলোকে পোলট্রি খাতে ঋণের ওপর ১০ শতাংশ সুদহার প্রয়োগ করার নির্দেশ দিলেও এখন পর্যন্ত কোনো ব্যাংকই তা কার্যকর করছে না। বিষয়টি অর্থমন্ত্রীকে অবহিত করা হয়েছে। অর্থমন্ত্রী বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

তথ্য সূত্রঃ দৈনিক সমকাল

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান; ডিভিএম, এম এস ইন ফার্মাকোলজী (বাকৃবি); ফিল্ড রিসার্চ অফিসার, জুনোটিক ডিজিজ রিসার্চ গ্রুপ; আইসিডিডিআর,বি (icddr,b); এবং ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

আগামীকাল থেকে শুরু হচ্ছে বিভিএ-র সম্মেলন

আগামীকাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন-এর বিভাগীয় সম্মেলন। ১৯৭২ সালে প্রতিষ্ঠা লাভের পর এবারই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *