নীড় / ডেইরি / প্রানীসম্পদ উন্নয়ন আলোচনা – বিষয়ঃ কেমন হতে হবে আমাদের ক্যাটেল ব্রিড?

প্রানীসম্পদ উন্নয়ন আলোচনা – বিষয়ঃ কেমন হতে হবে আমাদের ক্যাটেল ব্রিড?

ষোল কোটি মানুষের জন্য পর্যাপ্ত দুধ ও মাংশের যোগান দিতে আমাদের নিজস্ব ও অধিক উৎপাদনশীল কোন ক্যাটেল ব্রিড নাই। আমরা প্রায়শই শুনে থাকি বা বলে থাকি যে আমাদের নিজস্ব প্রতিবেশ ও প্রয়োজন আনু্যায়ী একটি ক্যাটেল ব্রিড ডেভেলপ করা দরকার। কিন্তু এখন পর্যন্ত বাংলাদেশের পরিবেশ ও আবহাওয়া উপযোগী একটি ক্যাটেল ব্রিড তৈরীর কোন উদ্যোগ কোথাও দেখা যায়নি। ধরুন, আমরা আমাদের প্রয়োজন আনু্যায়ী একটি ক্যাটেল ব্রিড তৈরী করতে চাই। আমাদের দেশীয় আবহাওয়া ও আর্থ-সামাজিক বাস্তবতার নিরিখে আপনার কল্পনায় কেমন হবে ঐ ক্যাটেল ব্রিডটি? কয়েকটি বিষয় আপনি আপনার আলোচনায় আনতে পারেনঃ  ১) গায়ের রঙ (coat color), চামড়ার রঙ (skin color), শারীরিক গঠন, ও উৎপাদন (দুধ ও মাংশ) ইত্যাদি কেমন হবে? ২) আমাদের নিজস্ব ব্রিড বলতে আসলে কি বুঝায়? ৩) আদৌ কি আমাদের নিজস্ব ব্রিড বলতে কিছু হবে বা এটি কি আসলে সম্ভব?

আমি মনে করি আমাদের এমন একটি ব্রিড দরকার যার হবে লম্বা পা, দৈহিক আকৃতি মাঝারি, কিছুটা মাংশল আকৃতির, শিং বিহীন, ৪০০-৫০০ কেজি ওজন, গায়ের রঙ হবে ধবধবে সাদা, দৈনিক গড় দুধ হবে ১৫ লিটার। আপনি কি মনে করেন?

মন্তব্য কলামে আপনি আপনার মন্তব্য/অভিমত নিয়ে আলোচনায় অংশ গ্রহন করতে পারেন। আপনি ইংরেজিতেও আপনার মন্তব্য ব্যক্ত করতে পারেন। আমরা প্রয়োজনে তা বাংলায় আনুবাদ করে নেব। ক্যাটেল ব্রিড আলোচনায় আপনাকে স্বাগতম।

লেখকঃ ডক্টর আজিজ সিদ্দিকী

Dr. Aziz Siddiqui, DVM, MS (Vet Obs), PhD is a Scientist in the University of Wisconsin-School of Veterinary Medicine, USA. He is a graduate of Bangladesh Agricultural University and received pre-doctoral and post-doctoral training on animal reproduction from the University of Wisconsin-Madison, USA. Previously Dr. Aziz worked in Bangladesh Agricultural University, Department of Livestock Services-Bangladesh, and in Eutheria Foundation and Accelerated Genetics in USA. For last 16 years Dr. Aziz has been involved in animal reproduction research. (Profile created in July 2012). Email: azizsiddiqui@gmail.com, Ph: +1 (608) 433-4172

এটাও দেখতে পারেন

মাংসের চাহিদা মিটাতে পারে বেলজিয়ান ব্লু

বিশ্বের অন্যতম গরু উৎপাদনকারী দেশ হল বেলজিয়াম। দেশটির অন্যতম বা বিখ্যাত গরুর জাতের নাম হচ্ছে …

৮ মন্তব্য

  1. আপনি বা আপনারা কি দেশীয় ব্রীড উদ্ভাবনে কাজ করছেন? যদি তাই হয়ে থাকে তবে আমি চাই কুচকুচে কালো রং-এর গাভী। কারণ, ছোটবেলায় পড়েছি “কালো গাইয়ের দুধ দেব..” আর বাদ বাকি আপনি যা বলেছেন আমিও তাই সমর্থন করি। তবে ওজনটা আরেকটু কম হলেও মনে হয় সমস্যা নেই।

    • আজিজ সিদ্দিকী, ডিভিএম, পিএইচডি

      প্রিয় হৃদ রহমান আপনার প্রশ্নের উত্তরে বলছি, হ্যাঁ অনেকটা তাই। আমার মনে হয় সম্পূর্ণ ভাবে দেশীয় ব্রিড বলতে যা বোঝায় তা তো এখনও পাওয়া যায়নি আর পেতে আরো বহুদিন অপেক্ষা করতে হবে। তবে বৈজ্ঞানিক ভাষায় “সেই রকম” দেশীয় ব্রিড আদৌ হবে কিনা বলা কঠিন। আর আপনি ঠিকই বলেছেন ৪০০-৫০০ কেজি আসলেই অনেক বেশী ওজন। এত বড় শরীরের জন্য খাদ্যের বেশীর ভাগটাই ব্যয় হয়ে যাবে body maintenance এর জন্য। তাহলে দুধ হবে কি দিয়ে? আপনার কি মনে হয়না যে কালো রঙ বেশী তাপ ধরে রাখে ফলে কালো গরু less heat tolerant হবে? কোন একটি আর্টিকেলেও বাবু ভাই (ডাঃ কাজী আশরাফুল ইসলাম) লিখেছেন কালচে লাল বা কালো গরুর চাহিদা বেশী কিন্তু সাদা গরুর চাহিদা কম। সূর্যালোকে সাদা রঙ এর গরু বেশী তাপসহ হওয়ার কথা। লাল রঙ এর চাহিদা কেমন?…
      আপনার মতামতের জন্য ধন্যবাদ।

      • আমার জানামতে রেড চিটাগাং নামে আমাদের নিজস্ব একটা জাত রয়েছে। সেই দৃষ্টিকোণ থেকে লাল রং-এর হলেও ভালো হয়। লাল রঙ-এর চাহিদাও বেশ।

        • আজিজ সিদ্দিকী, ডিভিএম, পিএইচডি

          হ্যাঁ, তা ঠিক। দেশে থাকতে দেখেছি চিটাগাং-এ শাহীওয়াল সিমেনের চাহিদা বেশি। আমার মনে হয় চিটাগাং অঞ্চলের মানুষ লাল রঙের গাভি বেশি পছন্দ করে। আর তা থেকেই হয়তোবা সিলেকশন প্রসেসের মাধ্যমে লাল রঙ এর এ জাতটি ডেভেলপ হয়েছে।

  2. ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

    আমার কাছে যেটা বেশি গুরুত্বপূর্ণ মনে হয়, সেটা হলো ব্রীডটা যেন যথেষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন হয়, কেননা, আমাদের দেশের খামারীগণ বায়োসিকিউরিটি বিষয়ে অতটা সচেতন নয়। এরা যে পরিবেশে তাদের পশুগুলিকে রাখে তাতো আপনার জানা থাকার কথা।

    • আজিজ সিদ্দিকী, ডিভিএম, পিএইচডি

      আশা করছিলাম কেউ একজন রোগ প্রতিরোধ ক্ষমতার বিষয়টি আলোচনায় আনবেন। অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা সবসময়ই বলে থাকি রোগ প্রতিরোধ ক্ষমতার প্রয়োজনীয়তার কথা কিন্তু অধিক রোগ প্রতিরোধ ক্ষমতা আছে কি নাই তা মুল্যায়ন করব কিভাবে? যেমন, গাভি কম দুধ দিলে তার Mastitis হওয়ার সম্ভাবনা কম। অন্যভাবে, বেশি দুধের গাভির Mastitis হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সেক্ষেত্রে মুল্যায়নের মানদণ্ডটি কি হবে? এ ব্যাপারে আপনারা কি ভাবছেন?

  3. লম্বা পা-এর সাথে কি মাঝারী শরীর মানানসই হবে? আমার মনে হয় মাঝারী পা-এর সাথে মাঝারী আকৃতির শরীরই ভালো দেখাবে।

    • আজিজ সিদ্দিকী, ডিভিএম, পিএইচডি

      তা ঠিক মাঝারী শরীর, লম্বা পা, কেমন যেন উটের মত দেখাবে, তাই না! এধরনের ফিনোটাইপের জন্য জীন সন্নিবেশ ঘটাতে আসলে কত সময় দরকার তা বলা কঠিন । তবে এধরনের উদ্ভট উট সদৃশ একটি গাভী কল্পনার কারনটি ব্যাখ্যা করতে চাই। আমরা যদি দেশে গো-খাদ্য স্বল্পতার কথা বিবেচনা করি তাহলে বলার অপেক্ষা রাখেনা যে মাঝারী আকৃতির গাভীই আমাদের জন্য সুবিধাজনক হবে। আর লম্বা পা আসলে mastitis প্রতিরোধে সহায়তা করবে বলে আমি মনে করি। গাভীর udder এবং teat ভূমি হতে যত বেশী উচ্চতায় থাকবে ততোই ময়লা কাঁদা মুক্ত থাকবে। আর আমরাতো চাই ঢিলাঢালা চামরার গাভী, তাই না? আমি অনুমান করি এর কারনও আমরা সবাই জানি। গাভীর চামরা ঢিলাঢালা হলে udder এর গঠন অনেকটা ঝুলন্ত ধরনেরই হবে। ফলে লম্বা পা হলে এক্ষেত্রে udder safety ‘র সুবিধা হওয়ার কথা। ছোট আকৃতির গাভী high yielding হলে milk fever একটি বড় সমস্যা হিসাবে দেখা দেয়। যে কারনে Jersey জাতের গাভী বাংলাদেশের মতো দেশগুলো যেখানে dairy management এখনো অত্যন্ত দুর্বল সেখানে সুবিধা করতে পারছেনা।

      আপনার মতামতের জন্য ধন্যবাদ ডাঃ শামীম, সে সাথে আরো মতামত আশা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *