প্রাণী থেকে রোগ সংক্রমণে বছরে মৃত্যু ২২ লাখ মানুষ

প্রাণী থেকে মানবদেহে সংক্রমণ ঘটে এমন ১৩টি রোগে বিশ্বে বছরে মারা যায় অন্তত ২২ লাখ মানুষ। এক সমীক্ষা প্রতিবেদনে একথা বলা হয়েছে।

কেনিয়ার ‘ইন্টারন্যাশনাল লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউট’ (আইএলআরআই), ব্রিটেনের ইনস্টিটিউট অফ জুওলোজি’ এবং ভিয়েতনামের ‘হ্যানয় স্কুল অব পাবলিক হেলথ’ এর যৌথ উদ্যোগে পরিচালিত এ সমীক্ষায় বলা হয়েছে, প্রাণী থেকে মানবদেহে যক্ষা, এইডস ও বার্ডফ্লুর মতো ১৩টি রোগ সংক্রমণে বিশ্বে বছরে ২০০ কোটি ৪০ লাখ মানুষ আক্রান্ত হয় এবং ২২ লাখ মানুষ মারা যায়।

সমীক্ষায় আরো বলা হয়, সাধারণত দরিদ্র দেশগুলোতেই প্রাণী থেকে মানবদেহে ওইসব রোগ সংক্রমণ ঘটে এবং তাতে মৃত্যুহারও বেশি। প্রাণী থেকে মানুষের দেহে রোগ সংক্রমণের উচ্চহারের ২০টি অঞ্চলের উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। তাতে বলা হয়েছে, ইথিওপিয়া, নাইজেরিয়া ও তাঞ্জানিয়ার পাশাপাশি ভারতে এ ধরনের রোগ সংক্রমণ এবং এতে মানুষের মৃত্যুহার বেশি। তবে আমেরিকা ও ইউরোপের দেশগুলোতেও প্রাণী থেকে প্রাণঘাতী এসব রোগ সংক্রমণ দেখা যাচ্ছে। বিশেষত ব্রিটেন, ব্রাজিল ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে প্রাণী থেকে মানবদেহে রোগ সংক্রমণ অনেক বেশি বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। প্রাণিজাত খাদ্যের ক্রমবর্ধমান চাহিদার কারণে রোগ সংক্রমণ বাড়ছে বলে গবেষকরা মনে করছেন।

 

খবরঃ রয়টার্স।

লেখকঃ ডাঃ কাজী আশরাফুল ইসলাম

Avatar
Upazilla Livestock Officer, Pabna Sadar, Pabna. E-mail: kaziashrafbabu@yahoo.com

এটাও দেখতে পারেন

টেলিভিশনে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সারাবাংলার ভেটেরিনারিয়ানদের নিন্দার ঝড়ঃ মহাসচিবের প্রত্যাখ্যান

প্রাণিসম্পদ অধিদপ্তরের ভবন ও জায়গা দখল করে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন বাণিজ্য করছে, এমন শিরোনামে ইনডিপেন্ডেন্ট টেলিভিশনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.