নীড় / বিবিধ / মজার খবর / বাকৃবিতে ভুয়া ভেটেরিনারিয়ান আটক

বাকৃবিতে ভুয়া ভেটেরিনারিয়ান আটক

আজ ফেইসবুক ব্রাউজিং করার সময় All Baunews এর একটা খবর দেখলাম, ভাবলাম ভেটসবিডি’র পাঠকদের সাথে বিষয়টা শেয়ার করি। তাই খবরটা হুবহু আপনাদের জন্য এখানে দিয়ে দিলাম।

এই সেই ভুয়া ভেটেরিনারিয়ান

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সোমবার দুপুরের দিকে এইচএসসি পাশ এক ভুয়া ভেটেরিনারিয়ানকে (পশু চিকিৎসক) আটক করা হয়েছে। আটককৃত ওই ভুয়া ভেটেরিনারিয়ানের নাম মোঃ বাবুল হোসেন। তার বাড়ি টাঙ্গাইল সদর উপজেলার আকুরটাকুর পাড়ায়।

জানা যায়, আটককৃত মোঃ বাবুল হোসেন বাকৃবি’র ডিভিএম ডিগ্রির সার্টিফিকেট নকল করে কমিউনিটি বেজ্ড ভেটেরিনারি ফাউন্ডেশন (সিডিভিএফ) প্রকল্পে চলতি বছরের পহেলা মে হতে ভেটেরিনারি ডক্টর পদে সিরাজগঞ্জ শাখায় চাকরি করছিলেন। গত দুই মাস ভেটেরিনারি ডক্টর পদে চাকরিরত থাকা অবস্থায় সিরাজগঞ্জের খামারীদের অনেকেই বাবুল হোসেনের দেয়া চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে সিডিভিএফ’র পরিচালক এবং বাকৃবির সার্জারি এন্ড অবস্টেট্রিক্স বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ শামছুদ্দিনের নিকট অভিযোগ করেন। পরে ড. মোহাম্মদ শামছুদ্দিন বিশ্ববিদ্যালয়ের পরীা শাখায় খোঁজ নিয়ে জানতে পারেন, বাকৃবিতে ওই নামের কোন ছাত্রকে ডিভিএম ডিগ্রি প্রদান করা হয়নি এবং সে যে রেজিস্ট্রেশন নাম্বার ব্যবহার করেছে সেটাও ভুয়া। এরপর ড. শামছুদ্দিন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. এমএ সালামকে ঘটনা সম্পর্কে অবহিত করেন এবং পরবর্তীতে বাবুল হোসেনকে আটক করে নিরাপত্তা শাখা রাখা হয়।

এ ব্যাপারে সিডিভিএফ’র পরিচালক এবং বাকৃবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ শামছুদ্দিন বলেন, ‘ওই লোক চাকুরিতে যোগদান করার আগে বিভিন্ন অজুহাতে আমাদেরকে তার সার্টিফিকেট দেখাতে রাজি হয়নি। এক পর্যায়ে অনেক চাপের মুখে সে আমাদেরকে যে সার্টিফিকেট দেখায়, তা ভুয়া প্রমাণিত হয়।’

একই ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. এমএ সালাম বলেন, ‘আমরা বাবুল হোসেনকে ময়মনসিংহের কোতয়ালী থানা সোপর্দ করার ব্যবস্থা করছি এবং প্রচলিত আইনে তার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হবে।’

খবরটা দেখে ফেইসবুকে কিছু পাঠক মন্তব্য করেছেন, তার কিছু এখানে প্রকাশ করলাম (মন্তব্যকারীর অনুমতি নিলাম না বলে আগেই দুঃখ প্রকাশ করছি)-

Ashikuzzaman Kollol Give punishment………..

Mahbubur Rahman Samsuddin Sirar kasa vua certificate nia chakri korlo kivaba. I surprised.

Munna Samrat Shame,shame

Al-amin Jewel durnity baz desher durnity choriye sobkhane.

Bhuiyean Kamrul Abola Goru-chhagoler chikitsha niao Jaliati?

Mohammad Mizanur Rahman He should punished exempanary,so that no one can dare to do the same thing again

আমি পাবনায় কাজ করার সুবাদে দেখেছি, পাবনার চাটমোহরে বোনাস পোল্ট্রি নামক এক এক পোল্ট্রি ফিডের দোকানে মিলন নামে এরকম একজন ভুয়া ভেটেরিনারিয়ান নিয়োগ দিয়েছিল, ঐ ফিডের দোকান থেকে যে সমস্ত খামারী ফিড নিত তাদের খামারে সেবা দেয়ার জন্য। সে ছিল ইন্টারমিডিয়েট পাস। পরিচয় দিত ডাঃ মিলন। সরল খামারীদের ধোকা দেয়ার জন্য কত আয়োজন!

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান;
ডিভিএম, এম এস ইন ফার্মাকোলজী (বাকৃবি);
ফিল্ড রিসার্চ অফিসার,
জুনোটিক ডিজিজ রিসার্চ গ্রুপ;
আইসিডিডিআর,বি (icddr,b); এবং
ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

বাদুড়ের হাসপাতাল

অনেক গরীব দেশে মানুষের জন্যই পর্যাপ্ত হাসপাতাল কিংবা চিকিত্সার সুযোগ নেই। কিন্তু অস্ট্রেলিয়ার টোলগাতে স্থাপন …

৫ মন্তব্য

  1. আমাদের দেশে এ রকম ভুয়া ডাক্তারের সংখ্যা অনেক , আমাদের এ বিষয়ে সাবধান থাকতে হবে ।

  2. সে তো সার্টিফিকেট নকল করে ধরা খাইছে কিন্তু কোয়াক গুলোকে কেমনে দমন করবেন
    তবে এই কাজটা ভাল হইছে

  3. Ki r bolbo vai,sedin akjon k dekhlam visiting card toiri korechen.tar namer age dr. likha,namer niche lekha A.I,tini brac ar 2 month A.I training kora,othocho namer age dr,abar card a likha tar chamber a jabotio gobadi poshu pakhir treatment o deya hoy!!!,ai jodi hoy dr. podobir babohar,tahole amra DVM pora bad dia 2month brac trainig kori cholen!!!…..

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      আপনি ঐ ব্যাক্তির ভিজিটিং কার্ডটা জোগাড় করে তার একটা ছবি তুলুন মোবাইল দিয়ে তারপর সেই ছবিটা দিয়ে একটা আর্টিকেল লিখে ফেলুন। আমরা ভেটসবিডি’র পক্ষ থেকে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের সাথে যোগাযোগ করবো এবং এই অপকর্মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুরোধ জানাবো।

  4. AI ট্রেনিং করে যদি VETERINARIAN হওয়া যায় তাইলে ৫ বছর পড়ার কি দরকার ছিল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *