নীড় / বিবিধ / মজার খবর / গাভীর দুগ্ধদানে বিশ্বরেকর্ড

গাভীর দুগ্ধদানে বিশ্বরেকর্ড

কানাডার রাজধানীর পূর্বাঞ্চলে একটি খামারের স্মার্ফ নামে একটি হোলস্টেইন গাভী সর্বোচ্চ দুধ দিয়ে গিনেস বুকে নাম লিখিয়েছে। গাভীটি ১৫ বছরের বেশি সময়ে সর্বোচ্চ ২ লাখ ১৬ হাজার ৮৯১ কেজি দুধ দিয়েছে। এখনো দুধ দিয়ে যাচ্ছে। কানাডার ষষ্ঠ প্রজন্মের খামারি স্মার্ফর মালিক এরিক প্যাটেন্ড বলেছেন, ওই দুধ গ্লাসে মাপলে ১০ লাখ গ্লাস ছাড়িয়ে যাবে।
গত সোমবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বিষয়টি এএফপিকে নিশ্চিত করেছে। এর আগে যুক্তরাষ্ট্রের মিশিগানের একটি গাভী ওই তালিকায় স্থান পেয়েছিল। খামারের একটি গাভী জীবনকালে গড়ে ৩৫ হাজার কিলোগ্রাম অথবা দৈনিক ৫০ লিটারের কম দুধ উৎপাদন করে। স্মার্ফ দৈনিক প্রায় একই পরিমাণ দুধ উৎপাদন করে। তবে বেশির ভাগ গাভীর চেয়ে স্মাফের জীবনকাল তিনগুণ বেশি। প্যাটেন্ড বলেন, গাভীটি ‘দীর্ঘায়ু এবং ধারাবাহিক দুধদান’ অব্যাহত থাকায় গিনেস বুকে স্থান পায়। স্মার্ফ সেপ্টেম্বরে ১৬ বছরে পা দেবে। ইতিমধ্যে সে ১০টি বাছুরের জন্ম দিয়েছে এবং ১১তম বাছুরটি হবে আগামী কয়েক সপ্তাহের মধ্যে।
স্মার্ফের জন্মদাতার নাম ছিল এমপেরর। এটিকে আনা হয় যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্য থেকে এবং তার জন্মদাত্রী মারফিও অনেক দুধ দিত।

সূত্রঃ দৈনিক সমুদরর কণ্ঠ ও প্রথম আলো

লেখকঃ হৃদ রহমান

এটাও দেখতে পারেন

বাদুড়ের হাসপাতাল

অনেক গরীব দেশে মানুষের জন্যই পর্যাপ্ত হাসপাতাল কিংবা চিকিত্সার সুযোগ নেই। কিন্তু অস্ট্রেলিয়ার টোলগাতে স্থাপন …

একটি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *