নীড় / বিবিধ / রেসিপি / খাঁটি দুধ চিনবেন কিভাবে?

খাঁটি দুধ চিনবেন কিভাবে?

ভেজাল, ভেজাল আর ভেজাল! বাতাসে ভেজাল, পানিতে ভেজাল, মাটিতে ভেজাল-ভেজাল সব কিছুতেই। এতো ভেজালের ভিড়ে খাঁটি দুধ চিনবেন কিভাবে? আসুন চেষ্টা করে দেখি-
প্রথমেই দেখা দরকার আমরা গরুর দুধ কিনছি, নাকি মহিষের দুধ কিনছি? গরু আর মহিষের দুধ পার্থক্য করতে পারবেন রং দেখে। যদি দুধের রং ধবধবে সাদা হয় তবে বুঝতে হবে এটা মহিষের দুধ। আর রং যদি হয় হালকা সোনালি তবে বুঝবেন এটা গরুর দুধ। তাছাড়া হাত দিয়ে দুধের ঘনত্ব দেখেও বোঝা যেতে পারে কোনটা গরুর দুধ আর কোনটা মহিষের দুধ। মহিষের দুধে ফ্যাট বেশি থাকায় তা ঘন মনে হবে আর গরুর দুধে যেহেতু মহিষের দুধের তুলনায় কম ফ্যাট থাকে তাই সেটা কম ঘন বা পাতলা মনে হবে।

এবারে আসুন দেখি পানি মেশোনো নাকি পাউডার মেশানো দুধ তা নির্নয় করার চেষ্টা করি। এই কাজটি একটু কঠিন। এর জন্য অভিজ্ঞতা প্রয়োজন। সাধারনত পাউডার মেশানো দুধ তুলনামূলকভাবে মিষ্টি গন্ধের হবে। আর যখন গরম করা হবে তখন তা পাতিলের নিচে লেগে থাকবে কেননা পাউডার দানা হয়ে তলানি পড়ে। তাছাড়া পাউডা মেশানো দুধ গরুর দুধের চেয়ে ঘন হয়ে থাকে। এটা হাত দিয়ে স্পর্শ করেও বোঝা যেতে পারে। তবে পাউডার দুধ কখনই ব্যবহার করা ঠিক না। কেননা পাউডার দুধ তৈরি করা হয় অতিরিক্ত গরম করে। ফলে দুধের পুষ্টিমান নষ্ট হয়ে যায়। তাছাড়া দীর্ঘ দিন পাউডার দুধ ব্যবহারে ক্যান্সারের ঝুঁকি থাকে। জানা যায় দুধে পানি মেশানোর পাশাপাশি দুধে রং আনতে গুড় মেশানো হয়। তবে পানি মেশানো দুধ চেনার ক্ষেত্রে ল্যাকটোমিটারের সাহায্য নিয়ে সহজেই বোঝা যায়। এছাড়া সবসময় চেষ্টা করবেন বিশ্বস্ত উৎস থেকে দুধ কেনার জন্য।

আপনারা যদি আরো কোন তথ্য বা উপায় জেনে থাকেন তবে জনস্বার্থে তা মন্তব্য করে জানালে মানুষ উপকৃত হবে। সবাইকে ধন্যবাদ।

লেখকঃ ডাঃ কাজী আশরাফুল ইসলাম

Upazilla Livestock Officer, Pabna Sadar, Pabna. E-mail: kaziashrafbabu@yahoo.com

এটাও দেখতে পারেন

ডিমের কোন অংশের কি পুষ্টিমান

ডিমের কোন অংশে পুষ্টি বেশি থাকে এ নিয়ে মাঝে-মধ্যে আমাদের মধ্যে বিতর্ক তৈরি হয়। কেউ …

৮ মন্তব্য

  1. ভাল লেগেছে । সফল হোক এই পথ চলা।

  2. আপনি দুধে ফরমালিন বিষয়ে কিছুই লিখলেন না

  3. It’s a good start from the BD vets. Wish all the bests.

  4. আরও কিছু লিখলে লেখাটা সমৃদ্ধ হত ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *