নীড় / পোল্ট্রী / পোলট্রিশিল্প কর অবকাশ চায়- প্রাক্-বাজেট আলোচনা শুরু

পোলট্রিশিল্প কর অবকাশ চায়- প্রাক্-বাজেট আলোচনা শুরু

পোলট্রিশিল্পকে ২০২৫ সাল নাগাদ কর অবকাশের সুবিধা দেওয়ার দাবি জানিয়েছেন এই শিল্পের উদ্যোক্তারা। তাঁরা মনে করেন, দীর্ঘসময়ের জন্য কর অবকাশ-সুবিধা দিলে লোকসানের মুখে পড়ে যাঁরা পোলট্রি বন্ধ করে দিয়েছেন তাঁরা ফিরে আসবেন; আবার যাঁরা এখনো টিকে আছেন তাঁরা পুনর্বিনিয়োগ করবেন।
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত প্রাক্-বাজেট আলোচনায় গতকাল রোববার পোলট্রিশিল্পের উদ্যোক্তারা এই দাবি জানান। গতকাল থেকে এই প্রাক্-বাজেট আলোচনা শুরু হয়েছে। প্রথম দিনে কৃষি ও মোটরগাড়ি (অটোমোবাইল) খাত নিয়ে আলোচনা হয়।
এনবিআর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত প্রাক্-বাজেট আলোচনায় সভাপতিত্ব করেন সদস্য (মূসক প্রশাসন) ফরিদ উদ্দিন। এ ছাড়া অন্য সদস্যরাও উপস্থিত ছিলেন। এ ছাড়া কৃষি খাতের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন খাতের উদ্যোক্তারা এতে অংশ নেন।
বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্র্রিজ অ্যাসোসিয়েশনের মহাসচিব এম খান বলেন, পোলট্রিশিল্পের খাদ্য আমদানিতে ৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার করা উচিত। পোলট্রিশিল্পের বর্জ্য দিয়ে বায়োগ্যাস উৎপাদন করা যেতে পারে। আর বায়োগ্যাস উৎপাদনে প্রয়োজনীয় যন্ত্রপাতি আমদানিতে শুল্ক প্রত্যাহার করা দরকার।
এম এ খান জানান, পরিবেশ বিপর্যয়ের কারণে তাপমাত্রা বাড়ছে। তাই হাঁস-মুরগির খামারে তাপমাত্রা সহনীয় করতে আরও আধুনিক যন্ত্রপাতি প্রয়োজন। তাই এসব আধুনিক যন্ত্রপাতি শুল্কমুক্ত যন্ত্রপাতির তালিকায় সংযুক্ত করার দাবি জানান তিনি।

সূত্র: প্রথম আলো; তরিখ: ০২.০৪.১২

লেখকঃ ডা.ওসমান গনি শিশির

ডা.ওসমান গনি শিশির
Scientific Officer, Ranikhet Vaccine Section, Livestock Research Institute(LRI), Mohakhali, Dhaka. Former Veterinary Surgeon,Upazila livestock Office, Thakurgaon Sadar, Thakurgaon. Former Senior Scientific Officer, livestock Division, Bangladesh Agricultural Research Council (BARC), Farmgate, Dhaka. Former Scientific Officer, Poultry Disease Diagnostic Laboratory, BLRI, Savar, Dhaka. Former Scientific Officer, (Sheep Health) , Goat & Sheep Production Research Division, BLRI, Savar, Dhaka. DVM, 2003 (BAU); MS in Microbiology 2007 (BAU). Cell: 01716-022840 Email: shishir.micro@yahoo.com; www.drosmanshishir.wordpress.com

এটাও দেখতে পারেন

সম্ভাবনাময় পোল্ট্রি শিল্পঃনিয়ন্ত্রনহীন বাজার ব্যবস্থা

মাহ্ফুজুর রহমান বাংলাদেশ অপার সম্ভাবনার একটি দেশ। পোল্ট্রি শিল্পে বাংলাদেশের অবস্থান, ধারাবাহিক উন্নতি নিঃস্বন্দেহে গৌরবের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *