নীড় / পোল্ট্রী / পোল্ট্রিতে এনজাইম সাপ্লিমেন্ট এর প্রয়োজনীয়তা

পোল্ট্রিতে এনজাইম সাপ্লিমেন্ট এর প্রয়োজনীয়তা

হজমশক্তি বৃদ্ধিতে এনজাইম:

বর্তমানে লাভজনকভাবে খামারকরণের সময় মুরগিকে বিভিন্ন পুষ্টিকর খাদ্য সরবরাহ করা হয়। খাদ্য হজমের জন্য মুরগির অন্ত্র-নালীতে যে পরিমাণ এনজাইম নিঃসৃত হয় তা খাদ্যের সকল উপাদান ভেঙ্গে শোষণের উপযোগী করার জন্য পর্যাপ্ত নয়। কারণ মুরগির খাবারে উপস্থিত নন-স্টার্চ পলিস্যাকারাইড (NSP) এ শক্তিশালী আলফা ও বিটা বন্ধন উপস্থিত থাকে।  এই বন্ধন ভাঙ্গার জন্য মুরগির পরিপাকতন্ত্রে যে পরিমাণ এনজাইম নিঃসৃত হয় তা যথেষ্ট নয়। ফলে এদেরকে অতিরিক্ত এনজাইম সাপ্লিমেন্ট সরবরাহ করা না হলে খাদ্য ঠিকমত হজম হয় না। তাই পোল্ট্রির জন্য নিয়মিত এনজাইম সরবরাহ করা উচিত।

 

দুর্গন্ধযুক্ত আঠালো পাতলা পায়খানা প্রতিরোধে:

মুরগির Cereals জাতীয় (গম, ভুট্টা, বার্লি ইত্যাদি) খাবারে উপস্থিত NSP পানি ধরে রাখে এবং অন্ত্রের Viscosity বাড়িয়ে দেয়। ফলে মুরগি দুর্গন্ধযুক্ত আঠালো পাতলা পায়খানা করে এবং লিটার ভিজা, স্যাঁতসেঁতে হয়ে যায় ও লিটারের মান নষ্ট হয়। যার কারণে খামারে সহজেই রোগ জীবাণু ছড়িয়ে পরে। এমনকি লিটার থেকে অ্যামোনিয়া গ্যাস উৎপন্ন হয় এবং মুরগির পেটে পানি জমা( Ascites) হয়। এনজাইম এ বিদ্যমান এনজাইমগুলো খাবারের NSP এর বন্ধনগুলো ভেঙ্গে ফেলে এবং খাবারের হজম বৃদ্ধির মাধ্যমে উক্ত সমস্যাগুলো থেকে মুরগিকে রক্ষা করে।১  

 

 

বর্তমানে বাজারে বিভিন্ন এনজাইম রয়েছে। এদের মধ্যে লিকুইড এনজাইম এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ওরিয়ন বায়োকেয়ার লি. এর  এভিলেজ, স্কয়ার এর পলজাইম, হেকীম এর ডাইজেস্ট, নাভানার  লিকুইড এনজাইম ইত্যাদি।

এভিলেজ এনজাইমে এ রয়েছে সেলুলেজ, অ্যামাইলেজ, প্রোটিয়েজ, লাইপেজ, পেক্টিনেজ, জাইলানেজ, অ্যারাবিনেজ, আলফা-গ্যালাক্টোসাইডেজ, বিটা-গ্লূকোসাইডেজসহ  ৯ ধরনের এনজাইম যা খাদ্যের সকল উপাদান ভেঙ্গে প্রয়োজনীয় পুষ্টির  সরবরাহ নিশ্চিত করে।

চিত্রঃ পেটে পানি জমা (Ascites) হবার ফলে পোষ্ট মর্টেম লক্ষণ

Ref.

  1. M.A. Yörük, M. Gül1, A. Hayirli and M. Karaoglu. Multi-Enzyme Supplementation to Peak Producing Hens Fed Corn-Soybean Meal Based Diets. 2006. International Journal of Poultry Science 5 (4): 374-380

লেখকঃ Dr. Md. Abdullah Al Mamun

Dr. Mamun (DVM, SAU). Staying in Dhaka and working as Product Executive in Orion Biocare Ltd (a concern of ORION Group). e-mail: sayed_301@yahoo.com. Cell:01716-980 491

এটাও দেখতে পারেন

জাতীয় স্বার্থে পোল্ট্রি শিল্পের জন্য কমিশন গঠন এখন সময়ের দাবী

বড় দুঃসময় পার করছি আমরা যারা ক্ষুদ্র ক্ষুদ্র খামার মালিক, ফিডমিল মালিক, হ্যাচারী মালিক, মেডিসিন …

৪ মন্তব্য

  1. Preventive Dose ki rokom hobe ? Ar Broiler Management Schedule -a kon kon din , kon shomoy babohar kora jabe ? Agulor price kemon ? Plz Janaben !

  2. ব্রয়লারে প্রথম ৭ দিন এবং শেষ ৯ দিন গুরত্বপুর্ণ। কারণ প্রথমে বাচ্চার গ্রন্থিগুলো উন্নত থাকে না আবার শেষ দিকে এরা প্রচুর খায় এবং বেশি পরিমাণে হজমের প্রয়োজন পরে। লেয়ার মুরগিতে মাসে নিয়মিত খাওয়ানো যেতে পারে।
    ডোজঃ এভিলেজ- ১ মি.লি./ ৪ লিটার খাবার পানিতে মিশিয়ে ৩-৫ দিন।( সাস্রয়ী)
    Price:
    MRP: 312.00 TK ( 500 ml)

    Navana – Liquid enzyme. Dose- 1ml/1-2 litre water

    MRP: 550 TK (500 ml)

  3. খাবারেব সাথে দেয়া জায়, এনজাইম, দেয়াগে কি পরিমান দিতেহবে, কি নামে পাওয়া জাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *