নীড় / বিবিধ / সংবাদ / বিপুল আয়োজনে উদযাপিত হতে যাচ্ছে এবারের বিশ্ব ভেটেরিনারি দিবস ২০১৭

বিপুল আয়োজনে উদযাপিত হতে যাচ্ছে এবারের বিশ্ব ভেটেরিনারি দিবস ২০১৭

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও এপ্রিল মাসের শেষ শনিবার অর্থাৎ ২৯ শে এপ্রিল বিশ্ব ভেটেরিনারি দিবস-২০১৭ উদযাপিত হতে যাচ্ছে। ২০০৭ সাল থেকে বাংলাদেশে দ্যা ভেট এক্সিকিউটিভ স্বতন্ত্রভাবে পালন করে আসলেও এবার যুক্ত হয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর। প্রাণিসম্পদ অধিদপ্তর ও দ্যা ভেট এক্সিকিউটিভের যৌথ উদ্যোগে ব্যাপক কর্মসূচী গ্রহন করা হয়েছে।
এবারের প্রতিপাদ্য বিষয়ঃ “Antimicrobial Resistance-From Awareness To Action”। দিবসটি উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এ আলোচনা সভায় প্রধান অতিথি উপস্থিত হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব মোহাম্মদ ছায়েদুল হক এমপি উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মোঃ আইনুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব নারায়ণ চন্দ্র চন্দ এমপি এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ এর সাবেক সভাপতি জননেতা কৃষিবিদ জনাব আ. ফ. ম বাহাউদ্দিন নাছিম এমপি । এছাড়াও বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচিব ড. মাকসুদুল হাসান খান।

প্রাণিসম্পদ অধিদপ্তর ও দি ভেট এক্সিকিউটিভের যৌথ উদ্যোগে বিশ্ব ভেটেরিনারি দিবস ২০১৭ আয়োজনের প্রস্তুতি সভা চলছে

দি ভেট এক্সিকিউটিভ-এর সভাপতি ও বিশ্ব ভেটেরিনারি দিবস-২০১৭ আয়োজক কমিটির সদস্য সচিব ডঃ মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা বলেন, ”অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স সম্পর্কে গণসচেতনতা সৃষ্টি করাই এবারের আয়োজনের অন্যতম উদ্দেশ্য।” তিনি আরো বলেন, “অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স মুক্ত নিরাপদ প্রাণিজ আমিষ নিশ্চিত করতে যে পরিমান ভেটেরিনারিয়ান সারাদেশে কাজ করছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। কেননা, প্রাণিসম্পদ অধিদপ্তরে এখনও পঞ্চাশ বছর আগের অর্গানোগ্রাম অনুসারেই জনবল বিদ্যমান আছে। ‍তাই অতি শীঘ্রই একটি আধুনিক ও যুগোপযোগী অর্গানোগ্রাম বাস্তবায়ন করা এখন সময়ের দাবী।”

দি ভেট এক্সিকিউটিভ-এর কার্যকরী সদস্য ও বিশ্ব ভেটেরিনারি দিবস-২০১৭ আয়োজক কমিটির মঞ্চসজ্জা ও ব্যবস্থাপনা উপকমিটির সদস্য ডাঃ করিম উদ্দিন বলেন, এবারের আয়োজন বিগত বছরগুলোর তুলনায় আরো বড় আকারে হতে যাচ্ছে। প্রাণিসম্পদ অধিদপ্তরের অন্তর্ভূক্তি এবারের আয়োজনকে একটি নতুন মাত্রা দিয়েছে। এবারের আনন্দ র‌্যালী থেকে শুরু করে প্রতিটি ইভেন্টই আরো জাকজমকপূর্ণ করার চেষ্টা করা হচ্ছে।”

প্রতিবছরের ন্যায় এবারও ভেটেরিনারি পেশায় অবদানের জন্য একজন ভেটেরিনারিয়ানকে দেয়া হবে “The Vet Executive Honor 2017” সম্মাননা। প্রায় ১৫০০ এর অধিক ভেটেরিনারিয়ানদের অংশগ্রহনে উৎসবমূখর পরিবেশে দিবসটি উদযাপিত হবে বলে আয়োজকেরা আশা প্রকাশ করছেন।

বিশ্ব ভেটেরিনারি দিবসের অনুষ্ঠান সূচী
=======================================
সকাল ০৮:৩০টাঃ রেজিষ্ট্রেশন ও টি-শার্ট বিতরণ
সকাল ৯:০০টাঃ আনন্দ র‌্যালী
সকাল ১০:০০ঃ স্ন্যাক্স ও চা
সকাল ১১:০০টা: বৈজ্ঞানিক সেমিনার
সকাল ১১:৩০ঃ মূল প্রবন্ধ উপস্থাপন
বেলা ১১:৪৫-দুপুর ০১:০০টাঃ আলোচনা সভা
দুপুর ০১:০০টাঃ “The Vet Executive Honor 2017” সম্মাননা প্রদান
বিকেল ৩:৩০টাঃ সাংস্কৃতিক অনুষ্ঠান

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান; ডিভিএম, এম এস ইন ফার্মাকোলজী (বাকৃবি); ফিল্ড রিসার্চ অফিসার, জুনোটিক ডিজিজ রিসার্চ গ্রুপ; আইসিডিডিআর,বি (icddr,b); এবং ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের সভাপতি পদে ডা. এস. এম. নজরুল ইসলাম স্যারকে কেন নির্বাচিত করা যায় ?

১. ডা. এস.এম. নজরুল ইসলাম প্রাণিসম্পদ অধিদপ্তরে কর্মরত কর্মকর্তাদের মধ্যে ২য় সারির সিনিয়র একজন কর্মকর্তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *