নীড় / বিবিধ / ক্যাম্পাস নিউজ / মিশন র‌্যাবিসে অংশ নিতে ভারতে সিভাসু শিক্ষার্থী

মিশন র‌্যাবিসে অংশ নিতে ভারতে সিভাসু শিক্ষার্থী

যুক্তরাজ্য ভিত্তিক দাতব্য সংস্থা ‘Mission Rabies’ এর আমন্ত্রণে Education campaign program এ অংশ নিতে ৮ সেপ্টেম্বর ভারত যাচ্ছেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ছাত্র এম. মুজিবুর রহমান। ২০০৯-১০ সেশনে ভর্তি হওয়া মুজিবুর বর্তমানে ভেটেরিনারি মেডিসিন অনুষদের ইন্টার্ন ডাক্তার হিসেবে নিয়োজিত আছেন।

এজন্য তিনি ভারতের গোয়ায় ১৫ দিনের জন্য অবস্থান করবেন এবং সেখানকার বিভিন্ন স্কুল শিক্ষার্থীদের কুকুরের আচরণবিধি, র‌্যাবিস বা জলাতংকের প্রাথমিক চিকিৎসা, হার্ড ইমিউনিটি প্রভৃতি বিষয়ে হাতে-কলমে শিক্ষাদানের জন্য কাজ করবেন। এতে ট্রাভেল স্পন্সর হিসেবে দেশের এফএনএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড তাদের হাত বাড়িয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, বিশ্বব্যাপী র‌্যাবিস সংক্রমণের ৩২ শতাংশ মৃত্যুহার ভারতে ঘটে থাকে। সেখানে প্রতি বছর ২৫-৩০ হাজার লোকের মৃত্যু হয় যার ৬০ শতাংশ হচ্ছে আবার ১৬ বছরের কম বয়সী শিশু।

কুকুরের কামড় প্রতিহতকরণ ও র‌্যাবিসের সংক্রমণে মৃত্যুহার কমানোর লক্ষ্যে তাই ২০১৩ থেকে ‘Mission Rabies’ ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে ২০১৪ সালেই তারা ২০ হাজার কুকুরের বন্ধ্যাকরণ প্রক্রিয়া ও গণ টিকাদান কর্মসূচীর পাশাপাশি লক্ষাধিক শিশুর মাঝে র‌্যাবিস সচেতনতা সৃষ্টি করেছে।

লেখকঃ Md. Saiful Islam

Md. Saiful Islam
DVM, CVASU

এটাও দেখতে পারেন

বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের সভাপতি পদে ডা. এস. এম. নজরুল ইসলাম স্যারকে কেন নির্বাচিত করা যায় ?

১. ডা. এস.এম. নজরুল ইসলাম প্রাণিসম্পদ অধিদপ্তরে কর্মরত কর্মকর্তাদের মধ্যে ২য় সারির সিনিয়র একজন কর্মকর্তা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *