নীড় / বিবিধ / সংবাদ / নওগাঁর শাহ্ কৃষি তথ্য পাঠাগারে বি.এল.এস এর খামারী সমাবেশ অনুষ্ঠিত

নওগাঁর শাহ্ কৃষি তথ্য পাঠাগারে বি.এল.এস এর খামারী সমাবেশ অনুষ্ঠিত

BLS Tree plantation
Tree plantation

বাংলাদেশ লাইভস্টক সোসাইটি (বিএলএস) এর আয়োজনে নওগার মান্দায় শাহ্ কৃষিতথ্য পাঠাগার চত্বরে দিনব্যাপি খামারী প্রশিক্ষণ উদ্বদ্ধোকরণ টিকপ্রদান ও কৃমি মুক্তকরণ সময় সুচি এবং কৃমির ঔষধ বিতরণ কর্মসূচী প্রথম পর্বে অনুষ্ঠিত হয়। এই কর্মসূচি পরিচালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এনিমেল হাজবেন্ড্রী এন্ড ভেটেরিনারি সায়েন্স বিভাগের প্র্রফেসর ড. মো: জালাল উদ্দিন সরদার ও সিনিয়র ভেটেরিনারি সার্জন ড. মো: হেমায়েতুল ইসলাম আরিফ এই কর্মসূচীতে সহযোগীতা করেন এসিআই এনিমেল হেলথ এর রিজিওনাল ম্যানেজার মো: দেলোয়ার হোসেন খান ও ডা. জাকির হোসেন।
অনুষ্ঠানের ২য় পর্বে নিরাপদ আমিষ উৎপাদন ও প্রানিসম্পদ উন্নয়নে বাজেট ভাবনা শীর্ষক খামারি সমাবেশ অনুষ্ঠিত হয়। এই সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিআই এগ্রিবিজনেসের এক্সিকিউটিভ ডাইরেক্টর ড. এফ এইচ আনসারী বিশেষ অতিথি হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের প্র.ড. মো: একবামূল হক, ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস এর পরিচালক প্রফেসর ড. তানজিমা ইয়াসমিন এবং নওগা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মো: আব্দুস সালাম সোনার। এছাড়া সম্মনিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহ কৃষি তথ্য পাঠাগারের প্রতিষ্ঠাতা মো: জাহাঙ্গীর আলম শাহ, বিশিষ্ট সমাজ সেবী মো: হাবিবুর রহমান ও উত্তরন সেভিংস এন্ড ক্রেডিট কোঃ এর চেয়ারম্যান মো: মিজানুর রহমান। এছাড়া অন্যান্যদের মধ্যে আলোচানায় অংশ গ্রহণ করে মো: এনামুল হক, ডা: মো: শফিকুল ইসলাম, অনুষ্ঠানের সভাপতিত্ব করেণ বি এল এস সভাপতি প্রফেসর ড. মো: জালাল উদ্দিন সরদার এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পদক ডা. মো: হেমায়েতুল ইসরাম আরিফ।

Healty Beef production Traning at shah arricultural library Noagoan

Healty Beef production Traning at shah arricultural library Noagoan 5

Program on Livestock budget thinking 1

Healty Beef production Traning at shah arricultural library Noagoan 4
Healty Beef production Traning at shah arricultural library Noagoan

Healty Beef production Traning at shah arricultural library Noagoan 2

Healty Beef production Traning at shah arricultural library Noagoan 1

BLS Budget
বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপান-২০১৫ এর সমাপ্তি করা হয় পাঠাগার চত্তরে বৃক্ষ রোপন কর্মসূচী এর মদ্যে দিয়ে। প্রতি বছর কোরবানীর সময় আসলেই দেশের সকল মুসলমান উৎকণ্ঠিত হয়ে উঠে। এই বছর ভাল প্রাণি কোরবানী দিতে পারব কিনা? কেননা গত দুই বছর যাবত গরু মোটাতাজা করন বিষয়ে বিভিন্ন মহলে ভ্রান্ত ধারণা প্রচার পায় মোটাতাজা কৃত গরুর এলার্টনেস কম, সহজে নড়া-চড়া করতে পারেনা সহ বিভিন্ন বৈশিষ্ঠ এবং কিছু সাধারণ ভিটামিন -মিনারেল ও রুচির ঔষধ কে ক্ষতিকর উল্লেখ করে দেশের বেকার যুবক সহ খামারীদের প্রাণি বিক্রিতে বিরুপ প্রভাব ফেলে। যার প্রেক্ষিতে প্রানিসম্পদের সকল সেক্টরের সমন্বয়ে গঠিত সংঘ বাংলাদেশ লাইভস্টক সোসাইটি বিষয়টি নিয়েি বভিন্নি মডিয়ায় সোচ্চারের পাশাপাশ সভা সমাবেশ করে। এই প্রান্তিক কৃষক সমাবেশে আগত খামারী গন তাদের উৎপাদিত পন্যেও ন্যায্য মূল্য ও সঠিক বাজারজাত করনের জন্য সরকারের সহযোগীতা কামনা করেন। প্রধান অতিথি তার বক্তবে বলেন দেশের মানুষের আমিষের চাহিদা পুরনের জন্য এসিআই এনিমেল হেলথ উন্নত ও বেশী মাংস উৎপাদন মুখী জাত উন্নয়ন কর্মসূচী গ্রহণ করেছে। অন্যান্য অতিথি গন বলেন আমাদের দেশের গরু জবাই আইন সঠিক ভাবে প্রয়োগ হয়না। এছাড়া ভোক্তা সাধারনের সচেতনতার ও সরকারের সঠিকভাবে দেখা ভালের অভাবে একটি অসুস্থ প্রানির মাংসের যে দামে বিক্রিয় সুস্থ প্রাণির মাংসও একই দামে বিক্রি হয়। কাজেই বাজেটে অবশ্যই নিম্নলিখিত বিষয়ে গুরুত্ব প্রদান করতে হবে:
 প্রাণি খামারীদের কৃষকের ন্যায় খাদ্যো সরাসরি খামারি পর্যায়ে ভর্তুকি প্রদান করতে হবে।
 প্রাণী জবেহ ও মাংস বিক্রি ভেটেরিনারি চিকিৎসক দ্বারা পরীক্ষা নিরিক্ষা করনের জন্য নিদৃষ্ট বাজার ব্যবস্থা উন্নয়ন সাধন।
 প্বার্শবর্তী দেশ হতে নিয়ম বর্হির্ভতভাবে প্রাণি ও মুরগী ডিম আমদানি করা যাবেনা ।
 সর্বোপরি সমাবায় ভিত্তিক কৃষক বাজার ব্যবস্থা চাল ুকরতে হবে।
অনুষ্ঠানটি সার্বিক ভাবে সহায়তা করেণ এসিআই এনিমেল হেলথ।

প্রেস বিজ্ঞপ্তি

লেখকঃ ভেটসবিডি

প্রাণিসম্পদ সংক্রান্ত একমাত্র বাংলা ব্লগ।

এটাও দেখতে পারেন

কেন এতো লুকোচুরি!

মৎস্য ও  প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ প্রাণিসম্পদ অধিদপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তাগণ এখন কানাডায় অবস্থান করছেন। যতদূর জানতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *