নীড় / বিবিধ / সম্পাদকীয় / ভেটসবিডি’র ১ বছর পূর্তি !

ভেটসবিডি’র ১ বছর পূর্তি !

আজ ২৮ এপ্রিল, ভেটসবিডি আজ ১ বছর পূর্ণ করে ২য় বর্ষে পদার্পন করতে যাচ্ছে। এই আনন্দক্ষণে আপনাদের সবাইকে জানাই অনেক অনেক শুভেচ্ছা আর হৃদয়ের গভীরতম কৃতজ্ঞতা।

৩৬৫ দিন! এতোটা সময় পার করতে পারবো, সৃষ্টির শুরুতে তা কখনোই ভাবিনি। এই দীর্ঘ পথচলায় এ পর্যন্ত আমাদের সাথী হয়েছেন ৬,৩৪৪ জন পাঠক; ২২৩ জন রেজিষ্টার্ড সদস্য। প্রায় ৫৫,০০০ পৃষ্ঠা পড়েছেন এই ১ বছরে।

ভেটসবিডিকে কেন্দ্র করে বহু আনন্দ বেদনার ঘটনা ঘটেছে এই ১ বছরে। যখন শুরু করি, একটা ওয়েব সাইট কিভাবে তৈরি করতে হয়, কি তার প্রোগামিং ল্যাঙ্গুয়েজ, ডোমেইন কি, হোস্টিং কি, কিভাবে তা নিতে হয়- এর কোন কিছুই জানা ছিল না। কত-শত-বার ভুল করেছি, কত রাত বিনীদ্র কেটেছে, কতটা মানসিক চাপ বয়ে বেড়িয়েছি বলে বোঝাতে পারবো না। কোন লাভের আশায় কাজটা করিনি। শুধু চেয়েছি বাংলার সব ভেটেরিনারিয়ানদের একটা সুতায় গাঁথতে, জানি কিছুই পারিনি, তবে এটুকু ভেবে উৎসাহ বোধ করি, যখন দেখি সুদূর আমেরিকা থেকে ড. আজিজ সিদ্দিকী আমাদের জন্য আর্টিকেল লিখছেন; যখন দেখি শত ব্যস্ততার মধ্যেও আমার শ্রধ্যেয় শিক্ষক ড. প্রিয় মোহন দাস কোন একটা আর্টিকেল পড়ে ওনার সুচিন্তিত মতামত দিচ্ছেন। মনের আবেগটাকে তখন সত্যিই ধরে রাখতে পারিনা। এমন মানুষদের কৃতজ্ঞতা জানানোর ভাষা আমার জানা নেই।

যখন শুরু করি ডাঃ সারোয়ার ভাই রাত জেগে আমার সাথে কথা বলেছেন, নতুন আর্টিকেল লিখেছেন, আমাকে উৎসাহ দিয়েছেন-কৃতজ্ঞতা আপনার প্রতিও। আমার বন্ধু মইন, শিশির– এদেরকেও আজ স্মরণ করি, ধন্যবাদ তোমাদেরকেও। ভেটসবিডি’র জন্যই আজ আমি পবিপ্রবি’র মোঃ মুস্তাফিজুর রহমান পাপ্পু-কে চিনি; চিনি সিকৃবি’র নাজমুলকে, রাহুলকে, আরিফকে…; চিনি রাজশাহীর সোহাগকে; চিনি ডা.মু. সাইদুজ্জামান(পলাশ)-কে। এরকম আরো আরো নাম আজ মনে পড়ছে যাদেরকে আগে কখনই চিনতাম না, জানতাম না। এরকম করেই ভেটসবিডি আজ একে-অন্যের মাঝে সেতু বন্ধন গড়তে একটু হলেও সাহায্য করেছে, করে যাচ্ছে।

একদিন হঠাৎ ফোন করলেন শ্রধ্যেয় ডাঃ সবুর। অনেক অনেক প্রশংসা করলেন । তিনি আমার থেকে অনেক সিনিয়র একজন মানুষ। তিনি যখন প্রশংসা করলেন, মনটা ভরে গেল। ওনার মতো অনেকেই ফোন করে, ইমেইল করে তাদের অনুভূতি জানিয়েছেন। অনেকেই বিভিন্ন বিষয়ে সহযোগীতা চেয়েছেন। সমস্ত সাধ্য দিয়ে চেষ্টা করেছি তাঁদেরকে সহযোগীতা করবার, সবাইকে হয়তো সাহায্য করতে পারিনি, সময় মতো ইমেইলের রিপ্লাই দিতে পারিনি। ক্ষমা চাই নিঃসংকোচে।

বিশেষভাবে ধন্যবাদ আর কৃতজ্ঞতা জানাই মাহবুব ভাইকে, যিনি ভেটসবিডি’র যখন কুঁড়ি অবস্থা, সেই সময় তিনি ভেটসবিডিতে একটা বিজ্ঞাপন দিলেন। যে কোন জিনিস ভালোভাবে চলতে হলে কোন না কোন ভাবে অর্থের প্রয়োজন হয়ই। সেই সময় ঐ বিজ্ঞাপনটি আমাকে যে কি পরিমান উৎসাহ যুগিয়েছে, তা বলার মতোন নয়। আমি ভীষণভাবে কৃতজ্ঞ মাহবুব ভাই, আপনার কাছে।

ধন্যবাদ লিটন ভাইকে, ভেটসবিডি’র কারিগরি বিষয়গুলোতে গোল পাকিয়ে যাকে সময়ে অসময়ে স্মরণ করেছি।

ধন্যবাদ আর কৃতজ্ঞতা দেশে ও বিদেশে ভেটসবিডি’র সমস্ত পাঠককে, প্রাণশক্তির মূল উৎস হয়ে যারা আলো জ্বেলে রেখেছেন, যাদের দেখানো আলোয় আমরা পথ চলছি… ভালো-মন্দ মন্তব্য করে আপনারাইতো লেখকদেরকে নিরন্তর উৎসাহ দিয়ে যাচ্ছেন।

ভেটসবিডি’র ১বছর পুর্তি আর ২য় বর্ষে পদার্পনের এই শুভলগ্নে ভেটসবিডি পরিবারের পক্ষ থেকে আপনাদের প্রত্যেককে-প্রত্যেককে জানাই আরেকবার শুভেচ্ছা আর অভিনন্দন।

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান; ডিভিএম, এম এস ইন ফার্মাকোলজী (বাকৃবি); ফিল্ড রিসার্চ অফিসার, জুনোটিক ডিজিজ রিসার্চ গ্রুপ; আইসিডিডিআর,বি (icddr,b); এবং ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

বাংলাদেশ থেকে জাপান

ছাত্রত্ব থাকা অবস্থায় বিশ্ববিদ্যালয়ে চাকুরি পাওয়ার অনুভুতিটা ছিল অনেক আনন্দের । এর পর মাস্টার্স  শেষ …

২ মন্তব্য

  1. ২য় নয় যেন ২০ তম বছরটি ও দেখার সুযোগ হ্য়।এগিয়ে যান আমি আপনার পাশে আছি

  2. ডাঃ মোঃ আমিনুল ইসলাম

    ভেট’সবিডি কে অনেক শুভেচ্ছা। বহু দিন টিকে থাকুক এর প্রয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *