নীড় / বিবিধ / সংবাদ / প্রস্তাবিত অর্গানোগ্রাম বাতিলের দাবীতে হাবিপ্রবিতে বিক্ষোভ-সমাবেশ

প্রস্তাবিত অর্গানোগ্রাম বাতিলের দাবীতে হাবিপ্রবিতে বিক্ষোভ-সমাবেশ

অবিলম্বে অ্যানিম্যাল হাসবেন্ড্রি ডিগ্রি বন্ধ করে প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রতিটি এন্ট্রি পদে সমন্বিত ডিভিএম ডিগ্রিধারীকে নিয়োগের বিধান রেখে জনবল কাঠামো তৈরি করে অনুমোদনের দাবিতে গতকাল হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযৃক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)- এর ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের জন্য প্রস্তাবিত অনৈতিক ও বৈষম্যমূলক অর্গানোগ্রাম বাতিলের দাবীতে তারা এ কর্মসূচী পালন করে।
সোমবার সকাল ১০ টায় হাবিপ্রবি’র শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শুরু করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে তারা ক্যাম্পাসে সমাবেশ করে। এ সময় তারা অনৈতিক ও বৈষম্যমূলক অর্গানোগ্রাম বাতিল করার দাবি জানান।

শিক্ষার্থীদের বিক্ষোভ-সমাবেশ

শিক্ষার্থীরা জানান, প্রস্তাবিত অর্গানোগ্রামে ৫ বছর মেয়াদী ডিভিএম ডিগ্রিধারীরা চাকরিতে তাদের অধিকার থেকে অনেকাংশে বঞ্চিত হবে। তাই পূর্বের অর্গানোগ্রাম পদ্ধতি বলবৎ থাকলে চাকরিতে ডিভিএম ডিগ্রিধারীরা বেশি করে সুযোগ পাবে।
এ ব্যাপারে হাবিপ্রবি ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, “আমরা শিক্ষকরা, প্রস্তাবিত অর্গানোগ্রামকে সমর্থন করি না। আমরা চাই ডিভিএম এবং অ্যানিম্যাল হাসবেন্ড্রি দুটোকেই সমন্বিত করে যে কোর্সটি চালু আছে শুধুমাত্র সেই কোর্সের ডিগ্রিধারীদের চাকরিতে নিয়োগ দেওয়া হোক।
উল্লেখ্য, নতুন এই অর্গানোগ্রামটি চালু করলে ডিভিএম ডিগ্রিধারীরা তাদের অধিকার থেকে বঞ্চিত হবে। অ্যানিম্যাল হাসবেন্ড্রি কোর্সটি বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে চালু নেই। শুধুমাত্র বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এটি চালু রয়েছে।

লেখকঃ ডা. মইন

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হতে ডিভিএম এবং ফার্মাকোলজিতে এমএস ডিগ্রি অর্জন করেছেন। সায়েন্টিফিক অফিসার হিসেবে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট-এ কাজ করেছেন। এছাড়া তিনি ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ-এর প্রধান কার্যালয়ে সিনিয়র অফিসার পদে বাজেট এন্ড রিস্ক ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট-এ কাজ করেছেন। তাছাড়া তিনি সহকারী জেলা কমান্ড্যান্ট (৩০ তম বি.সি.এস-আনসার), মানিকগঞ্জ-এ কাজ করেছেন। বর্তমানে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জামালপুর সদর হিসেবে কাজ করেছেন।

এটাও দেখতে পারেন

আগামীকাল থেকে শুরু হচ্ছে বিভিএ-র সম্মেলন

আগামীকাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন-এর বিভাগীয় সম্মেলন। ১৯৭২ সালে প্রতিষ্ঠা লাভের পর এবারই …

একটি মন্তব্য

  1. ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

    এ সংক্রান্ত একটি সভা আগামী ৩ এপ্রিল অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *