ভেটসবিডি কি?

ভেটসবিডি হলো শুধুমাত্র ভেটেরিনারি পেশার সাথে সংশ্লিষ্টদের জন্য বাংলা ভাষায় প্রথম ও একমাত্র ব্লগ। আর আপনি যদি হন সেরকম কেউ, তবে এ ব্লগ সাইটটি আপনার জন্যই। এখানে আপনি পাবেন ডেইরি ও পোল্ট্রী সংক্রান্ত সংবাদ, আছে শিক্ষণীয় বিষয়, জানার মতো বা জানানোর মতো তথ্য ইত্যাদি অনেক কিছু। প্রতিনিয়ত আমাদের পৃথিবী পরিবর্তিত হচ্ছে, সেই সাথে পরিবর্তিত হচ্ছে বিজ্ঞান। আর এই পরিবর্তনের সাথে আমাদেরকেও তাল মিলিয়ে চলতে হবে, তা না হলে আমরা পিছিয়ে পড়ব। প্রচণ্ড গতিময় এই পৃথিবীতে পিছিয়ে থাকার কোন সুযোগ নেই।

বর্তমানে ব্লগ হলো তথ্য জানার এক বিরাট শক্তিশালী মাধ্যম। আর এই শক্তিশালী মাধ্যমের সাথে যাতে আপনিও যুক্ত থাকতে পারেন তার জন্যই ভেটসবিডিভেটসবিডিতে সামাজিক যোগাযোগের শক্তিকেও ব্যবহার করা হয়েছে। তাই এখন বলাই যায় আপনি ভেটসবিডি-তে যুক্ত আছেন মানে আপনি ইন্টারনেটের এক শক্তিশালী নেটওয়ার্কের সাথে যুক্ত আছেন।

জ্ঞান ছড়িয়ে দিলে তা আরো বৃদ্ধি পায়। আপনি হয়তো শিখেছেন অনেক কিছুই। কিন্তু তা এতাদিন কারো সাথে সেভাবে শেয়ার করতে পারেননি। ভেটসবিডি হলো সেই প্লাটফর্ম যেখানে আপনি আপনার জানা তথ্যসমূহ ছড়িয়ে দিতে পারেন নিমিষেই। শেয়ার করতে পারেন আপনার ভাবনা, মতামত। এই সেক্টরের কি সমস্যা, কি সুযোগ, কি-ই বা তার সমাধান সমস্ত কিছু যা আপনার মাথায় ঘোরাফেরা করে কিন্তু বলতে পারেনি এতোদিন, তা আজ তুলে ধরুন এইখানে। আপনার সব ভাবনাকে সবার মাঝে ছড়িয়ে দিতে রেজিষ্ট্রেন করুন আর শুরু করে দিন নতুন পোস্ট লেখা

আপনি আপনার ভাবনাতো জানালেন, কিন্তু সে সম্পর্কে অন্যে কি ভাবছেন তাও জেনে নিতে পারবেন এখান থেকেই। আবার বিপরীতক্রমে অন্যেরা যা ভাবছে সেসম্পর্কে তুলে ধরতে পারবেন আপনার অভিজ্ঞতা, মতামত বা পরামর্শও। আর তার জন্য আছে প্রতিটি পোস্টের শেষে মন্তব্য করার ব্যবস্থা। আজই শুরু করে দিন অন্যের লেখার উপর আপনার গঠনমূলক মতামত দেয়া। যাতে অন্যেরা আপনার কাছ থেকে উৎসাহ পায়।

মন্তব্য করুন

ভেটসবিডি-তে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেইসবুক, টুইটার, গুগলপ্লাস ইত্যাদির মতো শক্তিশালী নেটওয়ার্ক যুক্ত করা আছে। আপনি আপনার পছন্দ বা ভালোলাগাকে এসব নেটওয়ার্কের মাধ্যমেও অন্যকে জানাতে পারবেন। প্রতিটি পোস্টের শেষে থাকছে সেই ব্যবস্থাও। যেমন ফেইসবুকে লাইক করে আপনি আপনার বন্ধুদের সাথেও আপনার জানা-অজানাকে ভাগ করে নিতে পারবেন।

share it

ভেটেরিনারি পেশার সাথে সংশ্লিষ্ট কোন বিষয়ে আপনার মতামত জানাতে এখানে থাকছে ভোট দেয়ার ব্যবস্থা। ভোট করুন, মতামত দিন।

ভেটসবিডিতে আছে চাকরি-বাকরির খবরাখবর। যার মাধ্যমে আপনি বেকার হন বা পেশা পরিবর্তন করতে চান, কিংবা আপনার প্রতিষ্ঠানের জন্য লোক নিয়োগ করতে চান, আপনার জন্য থাকছে সেই সুযোগও।  ভিজিট করুন বৃত্তি/চাকরি বিভাগ। খুঁজে নিন মনের মতো চাকরি অথবা খুঁজে নিন অভিজ্ঞ কাউকে- আপনার প্রতিষ্ঠানের প্রতিষ্ঠানের জন্য।

আপনি কি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক? আপনার ছাত্রদের জন্য লেকচার শিট সরবরাহ করতে চান? লিখে দিন এখানে। ছাত্র যেখানেই থাকুক আপনি তার হাউজ টিউটর হয়ে সারাক্ষণই তার পাশে থাকলেন।  আর ছাত্রদেরও পরীক্ষার আগের রাতে হঠাৎ নোট হারিয়ে ফেলার বিড়ম্বনায় আর পরতে হবে না।

আপনি যদি হন ভেটেরিনারি পেশার সাথে সংশ্লিষ্ট কোন ব্যবসায়ী, তবে এখানে তুলে ধরুন আপনার পণ্যের পরিচিতি। এক নিমিষেই মার্কেটিং!

যদি হন ভেটেরিনারি প্রাকটিশনার, তবে রোগ-ব্যাধীর তথ্য, সমস্যা সব নিয়েই এখানে আলোচনা করতে পারেন। সাহায্যও চাইতে পারেন বিজ্ঞসব ভেটেরিনারিয়ানদের কাছ থেকে। বাংলাদেশে ভেটেরিনারি চিকিৎসায় ই-মেডিসিনের যাত্রা শুরু হোক না এখান থেকেই।

আরো জানতে চাইলে বা কোন সহযোগীতার জন্য ভিজিট করুন http://vetsbd.com/category/vetsbd-helpline/

সব শেষে বলব, ভেটসবিডি আপনাদের সাইট। একে মনের মতো করে সাজানোর দায়িত্ব তাই আপনারই। শুরু হোক প্রযুক্তির ছোঁয়ায় ভেটেরিনারি শিক্ষা

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান; ডিভিএম, এম এস ইন ফার্মাকোলজী (বাকৃবি); ফিল্ড রিসার্চ অফিসার, জুনোটিক ডিজিজ রিসার্চ গ্রুপ; আইসিডিডিআর,বি (icddr,b); এবং ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

এখন ভেটসবিডিতে .pdf ফাইল অথবা Power Point Presentation প্রকাশ করুন খুব সহজে

এই টিউটোরিয়ালে আমরা ভেটসবিডিতে একটি পিডিএফ ফাইল বা Power Point Presentation কিভাবে ডাউনলোড ছাড়াই সরাসরি দেখানো …

২ মন্তব্য

  1. ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

    আজ ভেটসবিডি’র ভিজিটরের সংখ্যা ২০০ অতিক্রম করেছে। 🙂 সকল ভিজিটরকে জানাই প্রাণঢালা অভিনন্দন।:-):-):-

  2. Budgerigar pakhir Paralysis er chikitsa somporke likhar jonno anurodh karchi.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *