নীড় / ভেটসবিডি হেল্পলাইন / ভেটসবিডিতে কিভাবে নতুন আর্টিকেল লিখবেন

ভেটসবিডিতে কিভাবে নতুন আর্টিকেল লিখবেন

যারা রেজিষ্ট্রেশন করেননি তারা প্রথমে লগইন প্যানেল থেকে রেজিষ্ট্রেশন করুন। এখানে ক্লিক করেও রেজিষ্ট্রেশন করতে পারবেন।

আপনার ইউজার নেম আর ই-মেইল এড্রেস লিখে রেজিষ্টার বাটনে ক্লিক করুন। এবার আপনার ই-মেইলে পাঠানো ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। লগইন করার পর আপনার প্রোফাইল আসবে। এখানে আপনার বিবরন লিখুন। “Display name publicly as” অপশন থেকে অন্যরা আপনার নাম কিভাবে দেখবে তা সিলেক্ট করে দিতে পারবেন। এই পাতায় পাওয়ার্ড পরিবর্তনের অপশনও আছে। সেখান থেকে পাসওয়ার্ড নিজের মতো করে পরিবর্তন করে নিতে পারবেন। Biographical info-তে আপনি কি করেন বা আপনার পরিচয় তুলে ধরতে পারেন। এতে করে আপনি কোন পোস্ট লিখলে পাঠক ‘লেখক বিবরনী’ থেকে আপনার সম্পর্কে জানতে পারবেন। এরপর “আপনাকে শুভেচ্ছা জানাচ্ছে ভেটসবিডি”-এর ভেটসবিডি-তে  ক্লিক করে home page-এ যান। এরপর লগইন প্যানেল থেকে “নতুন আর্টিকেল লিখুন” -এ ক্লিক করুন। এবার পরবর্তী ধাপগুলো অনুসরণ করুন।

আর যারা আগেই রেজিষ্ট্রেশন করেছেন তারা লগ ইন করে “নতুন আর্টিকেল লিখুন”-এ ক্লিক করুন। তারপর পরবর্তী ধাপগুলো অনুসরণ করুন।

(ছবিগুলো বড় করে দেখার জন্য ছবির উপর ক্লিক করুন)

১। লগইন প্যানেল থেকে ‘নতুন আর্টিকেল লিখুন’-এ ক্লিক করুন।

কম্পিউটারে দেখতে এমন হবে

 

মোবাইল ব্রাউজার

২। এবার একটি সুন্দর শিরোনাম দিন।

৩। বিবরন লিখুন, সাজিয়ে-গুছিয়ে, যেন সবাই বুঝতে পারে।

 

৪। এরপর category প্যানেল থেকে যুতসই একটি বিভাগ নির্বাচন করুন।

বিভাগ নির্বাচন

 

৫। ছবিতে দেখানো জায়গায় ট্যাগ লিখুন, কমপক্ষে ৩টি। মনে রাখবেন পাঠক যে যে শব্দ দিয়ে সার্চ করলে আপনার লেখাটি পেতে পারে সেই সব শব্দ বা শব্দমালা দিয়ে ট্যাগ লিখুন। প্রতিটি ট্যাগের পর কমা দিয়ে ট্যাগগুলো পৃথক করুন। এরপর Add বাটনে ক্লিক করুন।

ছবিতে দেখানো জায়গায় ট্যাগ লিখুন

৬। নীড় পাতা বা হোম পেজে যেমন দেখেছেন প্রতিটি আর্টিকেলের বাম পাশে ছোট একটি ছবি সেরকম একটি ছবি যোগ করতে উপরের ছবির মতো add featured image –এ ক্লিক করুন। নতুন যে পর্দাটি আসবে সেখান থেকে Select files-এ ক্লিক করুন। এরপর আপনার কম্পিউটারে আগে থেকেই সেভ করে রাখা পোস্ট সংশিষ্ট একটি ছবি আপলোড করুন। কিছুক্ষণ অপেক্ষা করুন। ছবিটি আপলোড হয়ে গেলে নিচের দিকে আসা Use as featured image-এ ক্লিক করুন। এবার পর্দাটির ডান পাশে ওপরের দিকে থাকা ক্রস বাটনে চাপ দিয়ে পর্দাটি cancel করে দিন।

ফিচার ছবি যোগ করুন

৭। আর্টিকেল-এর ভেতরে কোন ছবি যোগ করতে চাইলে যেখানে ছবিটি দিতে চাচ্ছেন সেখানে মাউসের কার্সরটি রাখুন এবং আপনি যেখানে শিরোনাম লিখেছেন তার নিচে দেখুন লিখা আছে Upload/Insert ,  সেখানে ক্লিক করুন। ৬ নং ধাপের মতোই কম্পিউটার থেকে ছবি সিলেক্ট করে দিন। টাইটেল ও ক্যাপশন দিন। টাইটেল ও ক্যাপশন একই রাখুন। এরপর ছবির  Alignment  ঠিক করে দিন। এবার insert into post-এ ক্লিক করুন। এরকম করে যত খুশি তত ছবি সেট করতে পারবেন। (এখান থেকেও কিন্তু featured image যোগ করা যায়)

আর্টিকেলের ভেতরে ছবি যোগ করা

 

৮। সব কিছু ঠিক আছে কিনা আরেকবার দেখে নিন। এরপর আর্টিকেলটি প্রকাশ করতে Publish –এ ক্লিক করুন অথবা পরে প্রকাশ করতে চাইলে Draft- এ ক্লিক করুন।

আর্টিকেলটি Publish করুন

(ছবিগুলো বড় করে দেখতে ছবির উপর ক্লিক করুন)

কোন কিছু বুঝতে অসুবিধা হলে নিচে মন্তব্য করুন। আমি পূর্ণ সহযোগীতা করব।

বিশেষ দ্রষ্টব্যঃ সমস্ত কিছু লেখা ইউনিকোডে হতে হবে, এর জন্য  অভ্র অথবা বিজয় বায়ান্ন ব্যবহার করুন।

 

 

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান; ডিভিএম, এম এস ইন ফার্মাকোলজী (বাকৃবি); ফিল্ড রিসার্চ অফিসার, জুনোটিক ডিজিজ রিসার্চ গ্রুপ; আইসিডিডিআর,বি (icddr,b); এবং ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

এখন ভেটসবিডিতে .pdf ফাইল অথবা Power Point Presentation প্রকাশ করুন খুব সহজে

এই টিউটোরিয়ালে আমরা ভেটসবিডিতে একটি পিডিএফ ফাইল বা Power Point Presentation কিভাবে ডাউনলোড ছাড়াই সরাসরি দেখানো …

৯ মন্তব্য

  1. নি:সন্দেহে আপনাদের সাইটটি অনেক সুন্দর হয়েছে এবং দ্রুত লোড হয়। আশা করি আরো ভালো কিছু পাবো আপনাদের কাছ থেকে

  2. ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

    প্রিয় পাঠক, সাহস করে আর্টিকেল লেখা শুরু করে দিন। ছোট-খাটো ভুল হলে এডমিন তো আছেই।

  3. DR. SHISHIR

    Absolutely its a courageous innovation. But most of the internet users may easily use in English literature spatially for writing. They may not be used Bengali as easily /as quickly by the demand of time it need. Spatially for me, I am not accustomed in avro or bijoy bayanno. So it is difficult for me to use this blog (as per rules and regulation). It is more important that sharing of veterinary knowledge among it’s users, whether it is bengali or English. I think most of the users of this blog will be a well literate person. So we should emphasized on the sharing knowledge not language. I think U will consider this fact for updating rules and regulation of this blog; but language must be near to accurate spatially not Banglish like FM radio. I wishing my best for this blog.

  4. ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

    তোমার পরামর্শের জন্য অনেক ধন্যবাদ। আসলে যেকোন নিয়মই প্রথম প্রথম একটু কঠিন মনে হতে পারে। তবে-
    ১। ইংরেজিতে টাইপ করা সহজ কিন্তু তাতে ইংরেজি ব্যকরণ ও বানান শুদ্ধ করে না লিখলে অনেক ক্ষেত্রে তার সৌন্দর্য ব্যহত হতে পারে।
    ২। আমিও তোমার সাথে একমত যে, বাংলা লেখাটা কঠিন কিন্তু অসম্ভব নয়। এভাবে আমরা আর কতকাল বাংলা থেকে পিছিয়ে থাকবো? জাপান তাদের ভাষাকে এমন উচ্চতায় নিয়ে গেছে যে তারা প্রায় সর্বত্রই তাদের মাতৃভাষা ব্যবহার করে। এমনকি ডাক্তারি শিক্ষাতেও।
    ৩। তবে একটা নিয়ম করা যেতে পারে- কেউ চাইলে ইংরেজিতেও পোস্ট লিখতে পারবে, তবে যে যে ভাষা ব্যবহার করবে, তাকে সেই ভাষাকেই প্রাধান্য দিয়ে লিখতে হবে-বাংলা ইংরেজি মিশিয়ে খিচুরী করা যাবে না।
    পাঠক, এ বিষয়ে আপনার সুচিন্তিত মতামত দিন। ও, হ্যা, মতামত ইংরেজিতে লিখলেও চলবে।

  5. Hello taifur vai , first of all i want to congrats u 4 doing this job. it.s a great job 4 all vets . best of luck carry on

  6. ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

    Thank you & keep blogging.

  7. thank u very much for such type of job and carry on………..good

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *