নীড় / পোল্ট্রী / পোল্ট্রী ম্যানেজমেন্ট / কবুতর পালনের প্রাথমিক ধারণা

কবুতর পালনের প্রাথমিক ধারণা

ভূমিকা

পৃথিবীতে প্রায় ১২০ জাতের কবুতর পাওয়া যায়। বাংলাদেশে প্রায় ২০ প্রকার কবুতর রয়েছে। বাংলাদেশের সর্বত্র এসকল কবুতর রয়েছে। বাংলাদেশের জলবায়ু এবং বিস্তীর্ণ শষ্যক্ষেত্র কবুতর পালনের জন্য অত্যন্ত উপযোগী। পূর্বে কবুতরকে সংবাদ বাহক, খেলার পাখি হিসাবে ব্যবহার করা হতো। কিন্তু বর্তমানে এটা পরিবারের পুষ্টি সরবরাহ, সমৃদ্ধি, শোভাবর্ধনকারী এবং বিকল্প আয়ের উৎস হিসাবে ব্যবহৃত হচেছ। এদের সুষ্ট পরিচর্যা, রক্ষণাবেক্ষণ এবং ব্যবস্থাপনার মাধ্যমে সঠিকভাবে প্রতিপালন করে আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখা যায়।

কবুতরের জাতঃ

মাংশ উৎপাদনকারী
রেসিং
ফ্লাইং
শোভাবর্ধনকারী
দেশী
ক) কিং- সাদা, কালো, সিলভার, হলুদ ও নীল ক) রেসিং হামার ক) বার্মিংহাম রোলার ক) মালটেজ ক) সিরাজী
খ) কারনিউ খ) হর্স ম্যান  খ) ফ্লাইং টিপলার/ ফ্লাইং হোমার খ) ক্যারিয়ার  খ) জালালী
গ) মনডেইন- সুইস, ফ্রেন্স গ)থাম্বলার গ) হোয়াইট ফাউন্টেল গ) বাংলা
ঘ) আমেরিকান জায়ান্ট হোমার ঘ) কিউমুলেট ঘ)টিম্বালার ঘ) গিরিবাজ
ঙ) রান্ট  ঙ) হর্স ম্যান ঙ) পোটারস্‌ ঙ) লোটন
 চ) নান্স চ) বোম্বাই ছ) গোবিন্দ
দেশী এবং মাংশ উৎপাদনকারী কবুতর বাংলাদেশের সর্বত্র পালন হয়ে থাকে যা পরিবারের পুষ্টি সরবরাহ করে তবে রেসিং, ফ্লাইং এবং শোভাবর্ধনকারী কবুতর শখের বসে বা বানিজ্যিক ভিত্তিতে পালন করে থাকে।

কবুতর পালনের প্রয়োজনীয় তথ্যাবলীঃ

প্রাপ্ত বয়ষ্ক কবুতরের দৈহিক ওজন (জাতভেদে) ২৫০-৮০০ গ্রাম, প্রাপ্তবয়ষ্ক হওয়ার সময়কাল ৫-৬ মাস, কবুতর প্রতিবার ১ জোড়া ডিম দেয় (প্রথম ডিম দেয়ার প্রায় ৪৮ ঘন্টা পর দ্বিতীয় ডিম দেয়), বাচ্চা উৎপাদনের বয়সকাল ৫-৬ বৎসর, ৪-৫ দিনে বাচ্চার চোখ ফোটে, ১৭-১৯ দিন বাচ্চা ফোটার জন্য ডিমে তা দেয়, ১০-১২ দিনে পালক গজায়, ২৮-৩০ দিন বাজারজাতকরণের বয়স, জীবনকাল ১৫-২০ বৎসর।

কবুতর পালনের সুবিধাঃ

  • বিনিয়োগ কম, প্রতিপালন অত্যন্ত সহজ এবং সংক্ষিপ্ত প্রজননকাল
  • বেকার যুবক এবং দুঃস্থ মহিলাদের আয় বর্ধনের উৎস হতে পারে
  • অল্প জায়গায় এবং অল্প খাদ্যে পালন করা যায় এবং রোগ বালাই কম
  • মাংস মুস্বাদু পুষ্টিকর, সহজে পাচ্য এবং প্রাণীজ আমিষের চাহিদা পুরণের উৎস
  • মল জৈবসার হিসাবে ব্যবহার করা যায়

কবুতর পালন

কবুতরের বাসস্থানঃ

উত্তম নিষ্কাশন, পর্যাপ্ত সূর্যালোক এবং বায়ুচলাচল আছে এরূপ উঁচু এবং বালুময় মাটিতে কবুতরের ঘর করতে হবে, যা খামারীর আবাসস্থল থেকে ২০০-৩০০ ফুট দুরে এবং দক্ষিণমূখী হওয়া উচিত। মাটি থেকে ঘরের উচ্চতা ২০-২৪ ফুট এবং খাচার উচ্চতা ৮-১০ফুট হওয়া ভাল। একটি খামারের জন্য ৩০-৪০ জোড়া কবুতর আদর্শ। এরূপ ঘরের মাপ হবে ৯ ফুট ৮.৫ ফুট। কবুতরের খোপ ২-৩ তলা বিশিষ্ট করা যায়। এরূপ খোপের আয়তন প্রতিজোড়া ছোট আকারের কবুতরের জন্য ৩০ সে. মি.x ৩০ সে.মি.x ২০ সে.মি. এবং বড় আকারের কবুতরের জন্য ৫০ সে. মি.x ৫৫ সে.মি. x৩০ সে.মি.। ঘর স্বল্প খরচে সহজে তৈরী এবং স্থানান্তরযোগ্য যা কাঠ, টিন, বাঁশ, খড় ইত্যাদি দিয়ে তৈরী করা যায়। খামারের ভিতরে নরম, শুষ্ক খড়-কুটা রেখে দিলে তারা ঠোঁটে করে নিয়ে নিজেরাই বাসা তৈরী করে নেয়। ডিম পাড়ার বাসা তৈরীর জন্য ধানের খড়, শুকনো ঘাস, কচি ঘাসের ডগাজাতীয় দ্রব্যাদি উত্তম। খোপের ভিতর মাটির সরা বসিয়ে রাখলে কবুতর সরাতে ডিম পাড়ে এবং বাচ্চা ফুটায়।

pigeon shade
কবুতরের জন্য বাঁশ দিয়ে খুব সহযেই এমন একটি বাসস্থান তৈরি করতে পারেন।

খাদ্য ব্যবস্থাপনাঃ

বাচ্চা ফোটার ৪-৫ দিন পর কবুতরের বাচ্চার চোখ ফোটে। ফলে বাচ্চাগুলো কোন দানাদার খাদ্য গ্রহণ করতে পারেনা। এসময় স্ত্রী এবং পুরুষ কবুতর তাদের পাকস্থলী (ক্রপ) থেকে ঘন ক্রীম বা দধির মত নিঃসরণ করে যাকে কবুতরের দুধ বলে। এ দুধ অধিক আমিষ, চর্বি এবং খনিজ লবণ সমৃদ্ধ যা এক সপ্তাহ পর্যন্ত খেতে পারে। বাচ্চাগুলো নিজে খাদ্য গ্রহণ না করা পর্যন্ত স্ত্রী এবং পুরুষ কবুতর উভয়ে দানাদার খাদ্যের সাথে দুধ মিশিয়ে ঠোঁট দিয়ে বাচ্চাদের খাওয়ায়।

  • কবুতরের জন্য তৈরীকৃত খাদ্য শর্করা, আমিষ, খাদ্যপ্রাণ বা ভিটামিন, চর্বি এবং খনিজ লবণ সমপন্ন সুষম খাদ্য হতে হবে। কবুতর ম্যাশ বা পাউডার খাদ্যের তুলনায় দানাদার জাতীয় খাদ্য বেশি পছন্দ করে।
  • ছোট আকারের কবুতরের জন্য ২০-৩০ গ্রাম, মাঝারী আকারের জন্য ৩৫-৫০ গ্রাম এবং বড় আকারের জন্য ৫০-৬০ গ্রাম খাদ্য প্রতিদিন দিতে হবে। দানাদার জাতীয় খাদ্যের মধ্যে গম, ধান, ভূট্টা, সরগম, ওট শতকরা ৬০ ভাগ এবং লেগুমিনাস বা ডাল জাতীয় খাদ্যের মধ্যে সরিষা, খেসারী, মাটিকলাই শতকরা ৩০-৩৫ ভাগ সরবরাহ করতে হবে।
  • কবুতরের ভিটামিন সররাহের জন্য বাজারে প্রাপ্ত ভিটামিন ছাড়া সবুজ শাকসবজি, কচি ঘাস সরবরাহ করা প্রয়োজন।
  • প্রতিদিন ২ বার খাদ্য সরবরাহ করা ভাল। মাঝে মাঝে পাথর, ইটের কণা (গ্রিট) এবং কাঁচা হলুদের টুকরা দেয়া উচিৎ কারণ এ গ্রিট পাকস্থলীতে খাবার ভাঙতে এবং হলুদ পাকস্থলী পরিষ্কার বা জীবাণুমুক্ত রাখতে সাহায্য করে।
  • কবুতরের ডিম দেয়ার সময় গ্রিট মিশ্রণ বা খনিজ মিশ্রণ, ডিম এবং ডিমের খোসা তৈরী এবং ভাল হ্যাচাবিলিটির জন্য অতীব প্রয়োজনীয়। এই খনিজ মিশ্রণ বোন মিল (সিদ্ধ) ৫%, ঝিনুক ৪০%, লাইম স্টোন ৩৫%, গ্রাউন্ড লাইম স্টোন ৫%, লবণ ৪%, চারকোল ১০% এবং শিয়ান রেড ১% তৈরী করতে হবে  ।

পানি সরবরাহঃ

প্রতিদিন গভীর বা খাদ জাতীয় পানির পাত্র ভালভাবে পরিষ্কার করে ৩ বার পরিষ্কার পরিচছন্ন ও বিশুদ্ধ পানি সরবরাহ করা উচিত। দুই সপ্তাহ পর পর পটাশ মিশ্রিত পানি সরবরাহ করলে পাকস্থলী বিভিন্ন জীবাণুর আক্রমণ থেকে রক্ষা পাবে।

রোগ প্রতিরোধ ব্যবস্থাপনাঃ

খামার হতে আর্থিকভাবে লাভবান হওয়ার এবং রোগের হাত থেকে রক্ষার জন্য খামারের জৈব নিরাপত্তা ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ন।

১। কবুতর উঠানোর আগে খামারসহ ব্যবহার্য্য সকল যন্ত্রপাতি সঠিকভাবে জীবাণুমুক্ত করতে হবে। প্রথমে পানি দিয়ে পানির সাথে কার্যকরী জীবানুনাশক (০.২-০.৫% সোডিয়াম হাইপোক্লোরাইড বা আয়োডিন দ্রবণ) মিশিয়ে স্প্রে করতে হবে।

২। সুস্থ্য সবল কবুতর সংগ্রহ করতে হবে। প্রয়োজনে বাহ্যিক পরজীবি নিধনের জন্য ০.৫% ম্যালাথিয়ন দ্রবণে কবুতরকে গোসল করিয়ে নিতে হবে। এক্ষেত্রে কবুতরের মুখ এই দ্রবণে ডুবানো যাবে না। হাত দিয়ে মাথায় লাগিয়ে দিতে হবে। অন্তঃপরজীবি প্রতিরোধের জন্য কৃমিনাশক ঔষধ সেবন করাতে হবে।

৩। কবুতরের খোপ, দানাদার খাদ্য ও খনিজ মিশ্রণ সরবরাহের পাত্র, পানির পাত্র ও গোসল করার পাত্র এবং কবুতর বসার স্ট্যান্ড নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে। জীবাণুমুক্ত খাবার এবং বিশুদ্ধ পানি সরবরাহ করতে হবে।

৪। খামারে মানুষের এবং বন্য পাখি ও ইঁদুর জাতীয় প্রাণী যাতায়াত নিয়ন্ত্রণ করতে হবে। প্রতিবার খামারে প্রবেশ করার পূর্বে এবং খামার হতে বাহির হওয়ার সময় হাত ও পা অবশ্যই জীবাণুমুক্ত করতে হবে।

৫। কোন কবুতর অসুস্থ হলে দ্রুত আলাদা করে ফেলতে হবে। অসুস্থ বা মৃত কবুতর এর রোগের কারণ জেনে অন্যান্য জীবিত কবুতরের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

টিকা প্রদানঃ

খামারে রোগ প্রতিরোধের জন্য টিকা প্রয়োগ একটি গুরুত্বপূর্ণ বিষয়। কবুতরের প্রজননকালীন সময়ে প্যারেন্ট কবুতর গুলোকে রাণীক্ষেত রোগের মৃত টিকা প্রয়োগ করা উত্তম। টিকা প্রয়োগের কমপক্ষে ৩ সপ্তাহ পর বাচ্চা ফুটানোর জন্য ডিম সংগ্রহ করতে হবে। তবে বাচ্চা কবুতর উড়তে শেখার সাথে সাথেও টিকা প্রয়োগ করা যায়। জীবিত বা মৃত উভয় টিকাই প্রয়োগ করা যায়। জীবিত টিকা চোখে এবং মৃত টিকা চামড়ার নীচে বা মাংসপেশীতে প্রয়োগ করতে হবে। প্রথম টিকা (জীবিত) প্রয়োগের কমপক্ষে ১৪ দিন পর দ্বিতীয় বা বুস্টার ডোজ দিতে হবে।

কবুতরের রোগ বালাইঃ

বিভিন্ন প্রকার রোগ জীবাণু দ্বারা কবুতর আক্রান্ত হতে পারে। সাধারণত খাদ্য এবং পানির মাধ্যমে জীবাণু কবুতরের দেহে প্রবেশ করে। তাছাড়া অতিরিক্ত গরম বা ঠান্ডাজনিত পীড়নের কারণেও অনেক সময় কবুতর দূর্বল ও অসুস্থ হয়ে যেতে পারে। কবুতরের সংক্রামক রোগ এবং ছত্রাকজনিত রোগ এছাড়া ভিটামিন বা খনিজ লবণের অভাব জনিত রোগ, বদহজম জনিত সমস্যা, গেঁটেবাত, অন্তঃপরজীবি যেমন কৃমি এবং বাহ্যিক পরজীবি যেমনঃ মাছি, উকুন ইত্যাদি দ্বারাও কবুতর আক্রান্ত হতে পারে।

রাণীক্ষেতঃ এ সংক্রামক রোগে আক্রান্ত কবুতর থেকে সুস্থ কবুতরে এ রোগের জীবাণুর বিস্তার ঘটে। রাণীক্ষেত রোগে মৃত্যুহার শতকরা প্রায় ১০ ভাগ। সবুজ ডায়রিয়া এবং প্যারালাইসিস ইত্যাদি এ রোগের প্রাথমিক লক্ষণ। কবুতরকে জীবিত বা মৃত টিকা প্রয়োগ এবং খামারের জৈব নিরাপত্তা ব্যবস্থাপনা সঠিকভাবে বাস্তবায়ন করে এ রোগ প্রতিরোধ করা যায়।

ইনক্লুশন বডি হেপাটাইটিস: অসুস্থ কবুতরের বমির সাহায্যে এ সংক্রামক রোগ খামারের অন্যান্য সুস্থ কবুতরে বিস্তার লাভ করে। এ রোগে মৃত্যুহার শতকরা প্রায় ৪০-১০০ ভাগ। দূর্গন্ধযুক্ত বাদামী বা সবুজ ডায়রিয়া, ঝিমানো, খাবারে অনীহা, শুকিয়ে যাওয়া, বমি করা এবং হঠাৎ মারা যাওয়া ইত্যাদি এ রোগের লক্ষণ। এ রোগের কোন চিকিৎসা না থাকার দরুণ আক্রান্ত কবুতরকে দ্রুত সরিয়ে ফেলাই রোগের বিস্তার রোধ এবং প্রতিরোধের প্রধান উপায়।

বসন্তঃ সাধারণত শরীরের পালকবিহীন অংশ যেমন- চোখ বা মুখের চারিদিক, পা ইত্যাদি জায়গায় এ রোগের ফোষ্কা বা গুটি দেখা যায়। আক্রান্ত কবুতরের চোখের পাতা ও চোখ ফুলে যায়, লাল হয়ে যায়, (conjunctivitis) এবং পানি পড়ে। আক্রান্ত কবুতরকে দ্রুত সরিয়ে নিয়ে উৎপন্ন হওয়া ফোষ্কা বা গুটিগুলোকে প্রতিদিন কমপক্ষে তিনবার করে আয়োডিন যৌগ যেমন পভিসেপ বা আয়োসান দিয়ে মুছে দিতে হবে। কোন চিকিৎসা না থাকার দরুণ খামারের জৈবনিরাপত্তা রোগ প্রতিরোধের প্রধান উপায়।

সালমোনেলোসিসঃ আক্রান্ত পিতামাতা থেকে ডিমের মাধ্যমে এবং খাবার, পানি, খামারে ব্যবহৃত বিভিনড়ব যন্ত্রপাতি, কর্মরত শ্রমিক ও আগত অন্যান্য লোকজন, খাদ্য সরবরাহের গাড়ি, বন্যপ্রাণী যেমন ইদুঁর ইত্যাদির মাধ্যমে খামারে এ সংক্রমক রোগের প্রাদূর্ভাব ঘটে। শতকরা ৫-৫০ বা তারও বেশী কবুতর আক্রান্ত হতে পারে। আক্রান্ত কবুতরের ডায়রিয়া, শুকিয়ে যাওয়া, পা এবং পাখায় প্যারালাইসিস এবং ডিম পাড়ার সমস্যা ইত্যাদি লক্ষণ দেখা দেয়। আক্রান্ত কবুতর খামার থেকে সরিয়ে ফেলতে হবে।

এসপারজিলোসিসঃ আক্রান্ত কবুতর থেকে শ্বাস প্রশ্বাস মাধ্যমে সুস্থ কবুতর আক্রান্ত হতে পারে। এ ছত্রাকজনিত রোগে মৃত্যুহার শতকরা প্রায় ৫০ ভাগ পর্যন্ত হতে পারে। শ্বাস কষ্ট, ঝিমানো, শুকিয়ে যাওয়া, খাবারের প্রতি অনীহা, ওজন কমে যাওয়া এবং ঘন ঘন পিপাসা পাওয়া ইত্যাদি এ রোগের লক্ষণ। কার্যকরী ছত্রাক বিরোধী ঔষধ যেমন Amphotericine দিয়ে চিকিৎসা করতে হবে। রোগ প্রতিরোধের জন্য আক্রান্ত কবুতর খামার থেকে সরিয়ে ফেলতে হবে এবং খামারের জৈবনিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে।

রক্ত আমাশয়ঃ বিভিন্ন প্রজাতির প্রটোজোয়া দ্বারা এ রোগ হতে পারে। সংক্রামিত খাবার, পানি বা লিটার থেকে মুখের মাধ্যমে জীবাণু শরীরে প্রবেশ করে। মৃত্যুহার শতকরা প্রায় ৫০ ভাগ। রক্ত মিশ্রিত ডায়রিয়া, ক্ষুধামন্ধা এবং ওজন কমে যাওয়া ইত্যাদি এ রোগের প্রধান লক্ষণ। রোগ প্রতিরোধের জন্য আক্রান্ত কবুতর কার্যকরী জীবাণুনাশক দিয়ে শেড ভালভাবে পরিষ্কার করতে হবে এবং কঠোর জৈবনিরাপত্তা বজায় রাখতে হবে।

ক্যাঙ্কারঃ আক্রান্ত বয়ষ্ক পিতামাতা কবুতর থেকে দুধের মাধ্যমে বাচ্চায় প্রটোজোয়া এ রোগের সংক্রমণ ঘটে। আক্রান্ত জীবিত কবুতর সারাজীবন এ রোগের জীবাণু বহন করে। মৃত্যুহার শতকরা প্রায় ৫০ ভাগ। আক্রান্ত  কবুতর অস্থির থাকে, পাখা উশকু-খুশকু হয়ে যায়, খাদ্য গ্রহণ কমে যায় এবং ধীরে ধীরে শুকিয়ে মারা যায়। আক্রান্ত কবুতরের মুখের চারিদিকে সবুজাভ বা হলুদ লালা লেগে থাকে। আক্রান্ত কবুতরকে দ্রুত সরিয়ে ফেলতে হবে। এই রোগটি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

কবুতর পালনে আর্থিক লাভঃ

৩০ জোড়া উন্নত বা সৌখিন জাতের কবুতর পালনে প্রাথমিকভাবে ১,৯৫,২০০ /- টাকা বিনিয়োগ করে এক বৎসরে ১,০৫,৩০০ /- টাকা লাভ করা যায়। তবে ৩০ জোড়া দেশী জাতের কবুতরের পালনের ক্ষেত্রে প্রাথমিকভাবে ৫,৪০০ /- টাকা বিনিয়োগ করে এক বৎসরে ৪,৬০০/- টাকা লাভ করা যায়। পরবর্তীতে স্থায়ী খরচের (ঘর, পানি পাত্র, বালতি, মগ, কবুতরের খোপ, দানাদার খাদ্য ও খনিজ মিশ্রণ সরবরাহের পাত্র, ও গোসল করার পাত্র এবং কবুতর বসার স্ট্যান্ড) দরকার হয় না । ফলে পরবর্তীতে লাভ বেশী হয়।

কবুতর পালন সম্পর্কীত পাঠকের মনের বিভিন্ন প্রশ্নত্তোর দেখতে নিচে মন্তব্য দেখুন।

পোস্টটির মূল অংশ এখান থেকে নেয়া।

লেখকঃ ডাঃ তায়ফুর রহমান

ডাঃ তায়ফুর রহমান; ডিভিএম, এম এস ইন ফার্মাকোলজী (বাকৃবি); ফিল্ড রিসার্চ অফিসার, জুনোটিক ডিজিজ রিসার্চ গ্রুপ; আইসিডিডিআর,বি (icddr,b); এবং ব্লগ এডমিনিষ্ট্রেটর, ভেটসবিডি

এটাও দেখতে পারেন

Problems & solutions of layer birds when climate change from Cold to hot and during hot climate

In this period each bird eats more feed 120-125 gm per day for maintain body …

১৭০ মন্তব্য

  1. অনেক ধন্যবাদ, আপনার লেখা থে অনেক কিছু জানতে পারলাম
    কবুতরগুলোর নামসহ ছবি পেলে ভাল হত 🙂

  2. amr ak jora white fantel kobotor acha.akhon ami jante chachi ader ki kono tika dite hobe?r kirmir jonno ki daoa jai?

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      হ্যা ভাই,টিকা দিতে হবে। রাণিক্ষেত আর পিজিয়ন পক্স এর টিকাগুলো দিয়ে নেবেন। এসব টিকা স্থানীয় প্রাণি হাসপাতালে পেতে পারেন। আর কৃমির ঔষধও ওখানে খোঁজ করে দেখতে পারেন, যেহেতু আপনার কবুতর কম, তাই হাসপাতাল থেকে আপনি প্রয়োজনীয় পরিমান ঔষধ পাবেন। ধন্যবাদ। আর কোন সহযোগীতা লাগলে জানাবেন।

      • আমি আর একটা কথা জানতে চা —
        লক্ষা পায়রা কে কি পল্টি মুরগীর জন্য পশুখাদ্যের দোকানে যে পরিপূরক খাবার পাওয়া যায় তাকি দিতে পারব? রাণিক্ষেত আর পিজিয়ন পক্স এর টিকাগুলো কি বাড়িতে নিজের দ্বার দেওয়া সম্ভব? সম্ভব হলে কিভাবে দিতে হয় জানাবেন– ভারতে পাওয়া যায় এরকম ঔষধের নাম বললে ভাল হয়, কৃমির ঔষধ সহ ।
        ধন্যবাদ জানাই

        • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

          পোল্ট্রি খাবারের মধ্যে লেয়ার মুরগির যে খাবার তা দেয়া যেতে পারে। আর হ্যা, রাণিক্ষেত ও পিজিয়ন পক্স এর টিকা আপনি বাড়িতেই দিতে পারবেন। ভারতে পাওয়া যায় এমন কৃমির ঔষধ যেমন polnex ব্যবহার করা যেতে পারে। আর যদি Acimec 1% যদি পাওয়া যায় তবে কবুতরের জন্য তা বেশ ভালো কাজ করে, এটা উকুন সহ ধ্বংস করতে পারে।

      • jafar

        Vai tayef, amar onekgula kobutor osusto. Amake ekto help koren. Slesajukto sobuj color patla paykhana, bomi kora, khabar kacce na, kokono dimer kusumer moto paykhana, jum dore Bose take. Ami cipro a vet 1ml/1 liter panite 4 din kawaici kaj hoy nai, pore ciprocin 250mg 4 bag Kore kawaici kaj hoy nai. Ekon tetravet 500mg 8 bag Kore kawacci kinto kaj hocce na. Ekon aro onno susto gulo o osusto hocce. Pls ki korbo Ami. Help me. Ami kuno tika dei nai. Ekon ki korle amar kobutor susto hobe ?

  3. আমার আট জোড়া কবুতর আছে।গিরিবাজ, দেশি,হমার এবং ঘিয়াচুল্লি।ওদের টিকা দেয়া হয়নি।কি কি টিকা দিবো কিভাবে দিবো জানাবেন।।আর হাট থেকে নতুন একটা পাইরি কবুতর এনেছি। আমার কেন জানি মনে হয় ও অসুস্ত। সবুজ পায়খানা করে।কি করবো বলবেন??

  4. ভাই আমার ২ দুইটা কবুতর আছে। কবুতর গুলু প্রথমে ডিম পারে এবং ডিম নষ্ট করেফেলে। এখন কবুতর আবার ডিম পেরেছে এখন আমার করনিও কি।আর ডিম পারা কবুতর দের আমি কি ধরনের খাবার খাওয়াতে পারি।

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      দুইটা কবুতরের জন্য ঔষধ দেয়াটা খুব মুশকিল, কারন, বাজারে যেসব পোল্ট্রির ঔষধ পাওয়া যায়, তা অনেক বার্ড-এর জন্য। যাই হোক আপনি ই-সেল আর ক্যালসিয়াম প্রিপারেশনের কোন ড্রাগ ব্যবহার করে দেখতে পারেন, এগুলো যে কোন পোল্ট্রির ঔষধ বিক্রেতার কাছেই পাবেন। এগুলো ডিমের উর্রতা বাড়ানোর পাশাপাশি ডিমের খোসা শক্ত করতে সাহায্য করে। ধন্যবাদ আপনাকে।

  5. আমার এক জোড়া সিরাজী কবুতর আছে। এরা প্রথমে ডিম পারে এবং ডিম নষ্ট করে ফেলে ।ডিম পারার ৩-৪ দিন পর ভেঙ্গে ফেলে। এখন কি করনীয়?? সবুজ পায়খানা করে,এক ধরনের সাদা তরল পায়খানা করে।কি করব এখন??

  6. ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

    আপনি অনেকগুলো সমস্যার কথা বলেছেন। সবগুলো একই সময়ে দেখা যায় কিনা তা বোঝা গেলো না।

  7. একই সময়ে হচ্ছে ।কি করব বুঝতে পারছি না।

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      আপনার সমস্যা ২টি- ১. ডিম ভেঙ্গে ফেলা, আর ২. সবুজ বা সাদা তরল পায়খানা।
      ডিম ভেঙ্গে ফেলার সমাধানঃ ডিম ভাঙ্গা ছাড়াও যদি খোসা নরম হয় বা ডিম আকারে কিছুটা ছোট মনে হয়, তবে আপনি কবুতরকে যে খাবার দেন তার সাথে ডিমের খোসা সেদ্ধ করে তা গুড়া করে মিশিয়ে দিতে পারেন। কিছু মাল্টি ভিটামিন পোল্ট্রির ঔষধের দোকানে পাওয়া যায়, তাও মাঝে মাঝে দেয়া ভালো। তবে একবার ডিম ভেঙ্গে খাওয়ার অভ্যাস হয়ে গেলে তা নিয়মিত বদভ্যাসে পরিনত হয়ে যায়, যাকে বলে পিকা বা পাইকা। এক্ষেত্রে আপনাকে কিছুটা বুদ্ধি খাটাতে হবে। ডিম পাড়ার পর ডিমগুলো সরিয়ে নিতে হবে কয়েকদিনের জন্য এবং তার পরিবর্তে ডিম সদৃশ্য পাথর ব্যবহার করতে পারেন অথবা বাজার থেকে কোয়েল পাখির ডিম এনে তাতে ছোট একটা ছিদ্র করে কুসুম বের করে তার ভেতরে মোম গলিয়ে ভরে দিয়ে অথবা টক দৈ ভরে দিয়ে ছিদ্রটা মোম দিয়ে আটকে দিতে হবে এবং ডিমটা সাদা রং করে দিতে হবে। এতে কবুতর ডিম ভেঙ্গে যা খেতে চাইবে তা না পেয়ে ডিম খাওয়ার অভ্যাস ত্যাগ করবে।
      সবুজ বা সাদা তরল পায়খানার সমাধানঃ এ রোগটি মনে হচ্ছে রাণিক্ষেত রোগ। এ রোগের বিরুদ্ধে টিকা দিতে হয়। টিকা পাওয়া যায় স্থানীয় প্রাণিসম্পদ অফিসে। এ রোগের চিকিৎসা নেই বললেই চলে। তবে তুঁতে কিনে এনে তা ১ গ্রাম/৩ লিটার পানিতে মিশিয়ে খাওয়াতে পারেন।
      আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।

  8. অনেক অনেক ধন্যবাদ আপনাকে

  9. ডিমের খোসা বলতে কি মুরগীর ডিমের খোসা?ডিম সারালে না কি ওরা সেই ডিমে বাচ্চা দেয় না ।এটা কি তাহলে ভুল ধারনা?

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      হ্যা, মুরগির ডিমের খোসাই। আর কবুতরের ডিম নিয়ে এমন অনেক কুসংস্কারই আছে। যেমন কবুতরের ডিমকে ডিম বলা যাবে না, পাথর বলতে হয়; ডিম হাত দিয়ে ছোঁয়া যাবে না ইত্যাদি ইত্যাদি।

  10. acca vai ami jante chai pigeon ki kub sohojey sell dea jai. naki somossa hoi

  11. Amar adult pigeon er ghor ar tapmatra kibaba barata pari?

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      তাপমাত্রা বাড়ানোর জন্য কি করতে হবে তা লিখে বোঝানোটা বেশ কঠিন। আপনি একটা টিনের তৈরি জার ব্যবহার করতে পারেন। জারটির নিচ থেকে ৪-৫ ইঞ্চি উপরে ছোট ছোট ছিদ্র করে আড়াআড়িভাবে কয়েকটি লোহার রড ঢুকিয়ে দিন। এভাবে একটি ছাকনি তৈরি হবে। যার উপর কিছু কাঠ কয়লা রাখুন। ও হ্যা, রড ঢুকনোর আগে জারটির নিচের দিকের ৪-৫ ইঞ্চির মধ্যে জ্বালানি কাঠ প্রবেশ করানোর জন্য একটা বড় ছিদ্র করে নিন। এবার লোহার রডের ছাকনির উপর কাঠ কয়লা রেখে নিচ দিয়ে জ্বালানি কাঠ ঢুকিয়ে তাতে আগুন ধরিয়ে দিন। মানে উদ্দেশ্য হলো কাঠ কয়লায় আগুন ধরানো। কয়লায় আগুন ধরে গেলে জ্বালানি কাঠ সরিয়ে নিন। ধোঁয়া বের হওয়া শেষ হলে জ্বলন্ত কয়লা সমেত টিনের জারটি কবুতরের ঘরে প্রবেশ করান। এরকম কয়েকটা বানিয়ে নিতে পারেন-আপনার রুম হিটার! আমি আপনার বোঝার সুবিধার জন্য একটা ছবি এঁকেছি। ছবিটি দেখতে ক্লিক করুন এখানে। আর এতসব করতে না চাইলে একটা রুম হিটার কিনে আনুন আর চালিয়ে দিন। বৈদ্যুতিক বাল্ব দিয়ে আলো জ্বালিয়ে তাপ বাড়াতে চাইলে তা কবুতরের ডিম পাড়ার উপর অনাকাঙ্খিত প্রভাব ফেলতে পারে।

  12. কবুতর এর টিকাগুলু কখন কিভাবে দিতে হয় তা জানালে উপকৃত হব ।

  13. নর ও মাদী কবুতর চেনার উপায় কি কি জানালে উপকৃত হব ।

  14. এবার ও ফেল করলাম ভাই।পায়রা তার ডিম আবারো খেয়ে ফেলছে।তবে এবার ডিমে তা দেয়ার সময় টা বাড়ছে।ভাইয়া আপনি বলছেন ,ডিম পাড়ার পর ডিমগুলো সরিয়ে নিতে হবে কয়েকদিনের জন্য।কয়েকদিন পর কি নকল ডিম সরিয়ে আসল গুলো দেব?তাহলে কি তা ফুটবে?আর ডিম সরিয়ে রাখবো কোথায়?কিভাবে তা সংরক্ষন করব?

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      ডিমগুলো কি সরিয়ে অন্য কোন কবুতরকে দিয়ে তা দেয়ানো যায় না? এটা হলে সবচেয়ে ভালো হয়। তবে হ্যা, কয়েকদিন পর নকল ডিম সরিয়ে আসলগুলো দিয়ে দেখতে পারেন। ভালোভাবে সংরক্ষণ করলে আশা করি ফুটবে। যেকোন ঠান্ডা পাত্র যেমন, মাটির কলসিতে ডিম কিছুদিন সংরক্ষণ করতে পারবেন।

  15. As sala mualaikum, Bhai uttarar kache kothay sorkari abong private poshu hashpatal ache plz janaben.

  16. কবুতরকে গরমের দিনে কত দিন পরপর এবং শীতের দিনে কত দিন পরপর গোসল করাতে হয় জানালে উপকৃত হবো ।

  17. কবুতরের ঘরের তাপমাত্রা শীতের দিনে কত থেকে কত এবং গরমের দিনে কত থেকে কত রাখা উত্তম জানালে উপকৃত হবো ।

  18. অনেক ধন্যবাদ আপনাকে.

  19. Thank you very much dr. taifur for your nice article about pigeon. I think you can suggest for de-worming ALBENDAZOLE 10% @ .1 ml/kg body weight for better result. This is a very good broad spectrum anthelmintic for types of parasites. Thank you.

  20. amar kobutor sudu muri khaite chai…..onno kisu dile kahi na….akhn ami ki korte pari……..

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      আপনি মুড়ি ভাঙার সাথে অল্প অল্প করে অন্য খাবার মিশিয়ে দিয়ে দেখতে পারেন। কাজ হতে পারে। ধীরে ধীরে মুড়ি কমাতে হবে আর অন্য খাবার বাড়াতে হবে।

  21. Assalamualaikum. Ame Faisal, Uttara theke. Ame 20 bochor por abar kobutor pala suru korechi. Amar kobutor gulo osustho hoe porle ame net a search kore vtsbd.com website ti khuje pai, Akhane ak din amar Dr. Tayefur saheb ar sathe kotha hoy. Uni ama k bivinno poramorsho dea jothesto help korechen. Onar poramorsho moto osudh khaoanor por Allahr rohomote amar kobutor gulo sustho hoe geche. Aei jonno ame onar kache khubeee kritoggo. Onar arokom akta mohot uddog ar jonno Dr. Tayefur saheb k ami dhonnobad jani. Amar driro bishshash amar moto aro oneke e onader aei website ti pore upokrito hoben. Ame onar mongol kamona kori.

  22. আমার কবুতরের বসন্ত রোগ হইসে। কিন্তু নতুন বাচ্চা হলে হচ্ছে, কি করতে পারি

    • Dear Fakhrul Islam Zia: Actually there is nothing you can do with those squab (baby pigeon) which are already affected with pox. Please separate them from the other healthy birds.. You can use potassium per permanganate solution to prevent any secondary infection. The squab survive from pox infection will develop long term immunity. Please use pigeon pox vaccine for all other healthy pigeons and squabs.

      Please visit a veterinarians nearest to you. You will find the vaccine in any government veterinary clinic.

      Thank you.

  23. Deshi jater kobotor palon korte hole ki dey ghor toyri korte hobe,Wood dea toyri korle hobe naki Lohar shik dea toyri korle cholbe.and ghorer ideal major koto,please janale upkrito hobo.

    Dannobad

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।

      ভালো লাগলো যে এই ব্যাপারে আপনার আগ্রহ আছে জেনে । ভালো একটা ‘শুরু’ চাইলে ভালো একটা ঘর বানাতে হবে। পর্যাপ্ত সূর্য়ের আলো এবং বাতাস চলাচল আছে এরুপ স্থানে ঘর নির্মাণ করতে হয়। ঘর দক্ষিণমুখী হলে ভাল। ৩০-৪০ জোড়া কবুতরের জন্য ঘরের মাপ হবে ৯ফুট /৮.৫ ফুট। কবুতরের খোপ ২-৩ তলা বিশিষ্ট করা যেতে পারে। প্রতি জোড়া কবুতরের জন্য ২টি খোপ দরকার যাতে একটি খোপে ১টি কবুতর ডিমে তা দিলে অন্য খোপে আরেকটি কবুতর থাকতে পারে। এতে ডিমে তা দিতে সুবিধা হয়। এরুপ খোপের আয়তন প্রতি জোড়া কবুতরের জন্য হবে ৫০ সেমি.৫৫ সেমি.৩০সেমি। মাটি থেকে ঘরের উচ্চতা ১০-২০ ফুট হওয়া ভাল ।

  24. pigeon pox এর টিকা না পেলে fowl pox এর টিকা কি কবুতর কে দেওয়া যাবে ?

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      পিজিয়ন পক্স এর টিকা ছোট মুরগির বাচ্চাকে দেয়া যেতে পারে, কিন্তু, ফাউল পক্স এর টিকা কবুতরকে দেয়া যেতে পারে বলে কোন নির্দেশনা নেই। আপনার জন্য এই পরামর্শটি দিয়েছেন জনাব তফিকুল আলম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, আটঘরিয়া, পাবনা।

  25. Sir, Amar kobutor er dim atke gese pray onek din hoise. ki korbo bujhte parchi na, kobutor tar khub koshto hocche. jodi 1 ta solution den khub upokar hoy. Thanks

  26. amar farm r kabutar gulo ac ac kora sobai sobus paikana o dui ac jon r mata bakiya gaca,jodi kono osuid othoba poramorso dan toba kub upokrito hobo….

  27. ভাই সালাম নিবেন।কবুতর পালন করতে চাই, দয়া করে মুল্যবান পরামশ দিয়ে সহযোগিতা
    করবেন।আমার ফলের বাগান লম্বা ১০০ফুট, প্রস্ত ৬০ ফুট,২৫ফুট উচু ও চতুরদিকে নেট দিয়ে
    ঘিরে খাচাবব্দ এলাকায় সবোচ্চ কত জোড়া দেশী কবুতর পালন করতে পারব। প্রতি জোড় এর

    জন্য কি পরিমান ও কিকি খাবার দরকার। বরত মান বাজার দরে মাসিক কি পরিমান খরচ

    পড়তে পারে জানাবেন।মঈনু- bondhu_cox@yahoo.com

  28. amr chada kobutor r dim pipra nosto kra day.onek chesta krao kisu krta partasi na.2 tips dan pls??

  29. Need to know about different aged pigeons feed formulation. pls.

  30. ডাক্তার সাহেব, আমি একজোড়া নতুন কবুতর কিনলাম। প্রথম দিন ছেলে কবুতরটা খুব ভালই হেঁটে চলে বেড়াল। কিন্তু পরেরদিন থেকে দেখা যাচ্ছে কেমন যেন ঝিমিয়ে থাকে। তবে খাবার দাবার ঠিক ভাবেই খায়। খাবারে কোন সমস্যা দেখা যাচ্ছে না। তবে পানি মনে হয় একটু বেশি খায়। খাবার খাওয়ার কিছুক্ষন ভালই দেখি তারপর আবার ঝিমিয়ে পড়ে। আমাকে একটা উপায় বলে দিন দয়া করে। মেয়ে কবুতরটা স্বাভাবিক আছে।

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      এগুলো ধকল জনিত কারনে হয়ে থাকে। সময়ে ধীরে ধীরে এমনিতেই ঠিক হয়ে যায়। ভিটামিন বি+সি খাওয়াতে পারেন।

  31. Assalamolaikum vaiya,
    Ami koek din agei 3/4 month er ek jora Lakha kobutor kine enechi, Ami 2nd floor ey thaki amader basha ta boro hoai kobutor dui ti 4/5 ghonta charai thake. Ete ki amar kobutor er kono khoty hobe ki ??? R khabar o pani prothom thekei ektu kom khai. Er jonno amr koroniyo ki ?? Eder shak-shobji ki khaoano jete pare r jodi jai tahole ki ki ?? Proshnogulir er shomadhan dile khub khushi hobo.
    Dhonnobad.

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      না, কোন ক্ষতি হবে না। আর নতুন পরিবেশে প্রথম প্রথম খাবার-পানি গ্রহন একটু কম হওয়াটাই স্বাভাবিক। মানুষ খায় এমন যেকোন শাক-সবজিই খাওয়ানো যেতে পারে, তবে অবশ্যই পরিমান মতো। বেশি খাওয়ালে পাতলা পায়খানা হতে পারে।

  32. Dear Sir,
    my pigeon(lokkha) is suffering from angle disease. is it contagious disease? whats is its treatment? pls help me. i am new. thanks

  33. sir, malathion 0.5, alternative ki kono medicine asa….

  34. Assalamolaikum vaiya,
    Prothomei Dr. Tayfur Rahman vaiya k thnx. Amar lakha kobutor er modhoe chele kobutor-er gaye onk ukun. Ami potashium r fitkiri mixed pani diye spray kori ullkhho pani dile ora nijera gosul korte chai na tai spray kori. Spray er por o poka komche na. Acimec 1% medicine paoa gele ta kivabe use korbo othoba onno kono upay thakle plz vaiya bolben.

  35. Assalamolaikum,
    Prothomei ডাঃ তায়ফুর রহমান (এডমিন) vaiya k thnx, Vaiya amar chele lakha kobutor er gaye onk ukon or poka. Oder pani dile ora nij theke gosul kore na. Ami oder potashium r fitkiri diye spray kori kintu tao komche na. Acimec1% jodi paoa jai tahole kivabe use korbo r onno kono sollution thakle o bolben plz.

  36. এ পর্যন্ত আমার ২ জোড়া কবুতরের ৩ জোড়া ডিম নষ্ট হয়ে গেছে । চতুর্থ জোড়া তা দিচ্ছে । মনে হচ্ছে এবারো নষ্ট হবে । আমার কি করণীয় ?

  37. sir, amar ball kubutorar lag ar akti finger fula gasa, ki korta pare? kono agat ar chinho ni,,, ar ukun ar jonno ki kora jai.

  38. আসসালামু আলাইকুম
    আমি তিন জোড়া কবুতর পালি। এর মধ্যে একটি রেসার কবুতর কম খায়। আমি কবুতরটিকে রাণীক্ষেতের টিকা দিয়েছি। টিকা দেওয়ার ২ মাস পর থেকে কবুতরটি একেবারেই কম খায়। আর প্রায়ই সবুজ পায়খানা করে। যখন সবুজ পায়খানা করে তখন এটিকে cosumix+ ৪/৫ দিন খাওয়াই।তখন কিছুদিনের জন্য ভাল হয়ে যায় আবার কিছুদিন পর আবার সবুজ পায়খানা করে এবং কম খায় এভাবে ২ মাস ধরে চলছে। এটিকে আমি রেনামাইসিন টেবলেটও পানির সাথে মিলিয়ে ৫দিন খাওয়াইছি। কিছুদিন ভাল থাকে এবং খায় । কম খাওয়ার জন্য এটিকে আমি হেপামিন ফোর্ট লিভার টনিক খা্ওয়াইছি । খাওয়ানের পর ৪/৫ দিন ভাল খায় এরপর আবারও কম খায়। আমার কবুতর পানি ফুটিয়ে ঠান্ডা করে খাওয়াই সবসময়। খাবারও রোদ্র দিয়ে খাওয়াই। তারপরেও কেন এমন সমস্যা হচ্ছে। জানালে উপকৃত হব।

  39. sir, amar 1 jora shating shukia bukar har var hoa jacca, ki korta pare? please advice me urgent.

  40. দেশী জাতের কবুতর খাঁচায় আবদ্ধ অবস্থায় পালন করা যায় কী ? কতটা লাভজনক হবে ?

  41. সার, আমার ১ জোড়া রেসার হোমার কবুতর ডিম পারছে না ২মাস।কবুতরের বয়স ১২মাস।এটা tag এর বয়স ।কবুতর বাসায় আনার পর থেকে তাওয়ায় বসে থাকে। e-sell,ad3 ,b+c, দিছি। কিছুই হয় নি। এখন কি করব? পরামর্শ দিেল উপকৃত হব. ।

  42. কবুতর পালন করা আমার অনেক দিনের শখ। আমি বানিজ্যিক ভাবে কবুতর পালন করতে চাই। আমার প্রশ্ন হল বাজার ব্যবস্থাপনা নিয়ে। শৌখিন কবুতর দেশের কোন কোন কোন জায়গায় বিক্রয় করা যায়? বিক্রয়ের ক্ষে্ত্রে ঝামেলা যেমন দিনের পর দিন ক্রেতা না পাওয়া ইত্যাদি সমস্যা আছে কি না জানালে উপকৃত হব। ধন্যবাদ

  43. hlw..bro…peigon er poriporno choto theke boro hoa porjonto koto dine …i mean
    kon age e kon tika ta dibo.
    R choto takte jodi tika na dea hoi boro hole oi peigon er jei somossha gola hote pare ta ki rokom hobe.
    R oi deasies kibave recover vaccince or medicine dibo aigola jodi akto details likhen tahole khob opokar hobo.
    R kon sesason e kon osod dibo.thik thakar jonno.
    Aigola akto janale onnek opokar hobo.
    That’s all ..thank u

  44. কবুতর পথম ডিম দেওযা কথ সময পর আরেকটি ডিম দেবে

  45. ভাই আমার লক্ষার গায়ে উকুন হয়েছে। শুনলাম ফিটকিরি দিয়া গোসল করালে নাকি পোকা মরে যায়, এখন ফিটকিরি পানি তে কবুতরের মুখ লাগালে বা সেই পানি পান করলে কবুতরে কোন ক্ষতি হবে? আর ফিটকিরি মূলত কোনটা? সাদা রঙ এর জেতা শেভ এর পরে ব্যবহার করি সেই টা???

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      ফিটকিরি দিয়ে গোছল করালে উঁকুন মরে কি না জানা নেই, তবে শেভ করার পর যেটা দিয়ে জীবানুমুক্ত করা হয় সেই সাদা পাথরের দেখতে জিনিসটাই ফিটকিরি।

  46. “প্রতিদিন গভীর বা খাদ জাতীয় পানির পাত্র ভালভাবে পরিষ্কার করে ৩ বার পরিষ্কার পরিচছন্ন ও বিশুদ্ধ পানি সরবরাহ করা উচিত। দুই সপ্তাহ পর পর পটাশ মিশ্রিত পানি সরবরাহ করলে পাকস্থলী বিভিন্ন জীবাণুর আক্রমণ থেকে রক্ষা পাবে” এখানে পটাশ খাওয়ানোর পরিমান টা জানানো হয়নি, আপনি কি অনুগ্রহপূর্বক বলবেন পরিমান টা কি হবে ? বা কত লিটার পানিতে কি পরিমান পটাশ মিশাতে হবে

  47. ডাঃ তায়ফুর
    রহমান (এডমিন) ভাই কে ধন্‌বাদ। আজ বিকেলেই ফোনে মুলবান পরামর্শ দিয়েছেন।ভালো থাকুন সুস্হ থাকুন।

  48. অ্যাডমিন ভাই,আমার লক্ষা কবুতরের শরীরে উকুন হইছে কি ঔষধ খাওয়াব।

  49. ডাঃ তায়ফুর রহমান ভাই, সাদা লক্ষা কবুতর নাকি ডিমে ঠিক মত তা দিতে পারে না?? ডিম নষ্ট করে ফেলে?? কথাটা কি সঠিক?

  50. আমি এক জোড়া সিরাজ কবুতর নিয়ে শুরু কলাম তা এ ব্যপারে আমাকে যদি কিছু কলেন। কি ভাবে কি করবো

  51. ctg muradpur ar asapasa kotai kabutorar cikitsha or dr pawa jaba__????

  52. র, আমার ১ জোড়া রেসার
    হোমার কবুতর ডিম
    পারছে না ২মাস।কবুতরের বয়স
    ১২মাস।এটা tag এর বয়স ।কবুতর
    বাসায় আনার পর থেকে তাওয়ায়
    বসে থাকে। e-sell,ad3 ,b+c,
    দিছি। কিছুই হয় নি। এখন
    কি করব? পরামর্শ দিেল উপকৃত
    হব. ।

  53. আপনারা কবে উওর দিবেন,আল্লাহ ই জানে।ততদিন কবুতরের থাকবে কিনা।

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      রনি ভাই, প্রথম কমেন্ট করার পর থেকে আজ পর্যন্ত ২ মাস পেরিয়ে গেছে, তবে কি আপনার কবুতর ৪ মাস যাবৎ ডিম পারে না? যদি তাই হয়ে থাকে তবে মনে হয় আর আশা নেই! সমস্যা বড়ই জটিল। আপনি ওদের খাদ্যাভ্যাস, ডাক, বাসস্থান, রোগের ইতিহাস অর্থাৎ স্ত্রী কবুতরটির আগে কি ধরনের অসুখ হয়েছিল ইত্যাদি সবিস্তারে লিখে জানান। দেখি কোন আশার বাণী শোনাতে পারি কিনা? দেরি করে উত্তর দেবার জন্য দুঃখিত।

  54. কবুতরকে ছোলা,বাজারী,ডিমের খোসা,ইটের গুরা।দিচ্ছি।

  55. ভাই,আমি যখন কবুতর জোড়া কিনি,বাচ্চা দেখে আনছিলাম. কোন রোগ ছিল না।আমার বাসায় আনার পরও কোন রোগ হয় নাই।কিছুদিন ধরে এডিসল সিরাপ ১ মিঃলিঃ করে ,২ বার দিছি ২ দিন।আর চুম্বকের পানি দিচ্ছি ।ডাক তো নর ঘুরে ঘুরে ডাকে, কাউকে দেখলেই ঠোকর দিতে আসে।মাদি জায়গায় দাড়িয়ে ভাংগা ডাক ডাকে,মানুষ দেখলেই লুকাবার চেষ্টা করে। কবুতর খাচায় পালন করছি।খাচার মাপ হলো দৈর্ঘ্য -প্রসত ২৬˝-২৬˝উচচতা ৩০˝।আমি ২দিন পরপর ট্রে র মল ফেলে দেই।
    কবুতরকে ছোলা,বাজারী,ডিমের
    খোসা,ইটের গুরা।দিচ্ছি। ঔষধ এর কথা আগেই লিখছি।
    আরেকটা জানাই হলুদ সিরাজীর ডিম ১টা করে ফুটছে।আবার ২টা নষ্ট হয়ে যাচ্ছে ।কৃমিনাশক. এসিমেক ওরাল দিছি।পরে ভিটামিন. মেগাভিট. দিছি।কৃমিনাশক আবার কতদিন পর দিব। সব কথা লেখা যায়না আমার নাম্বার দিলাম ১মিনিট কথা বলে আপনার নাম্বার টা দিয়েন ০১৭২০৫৫৫০২১।ভাই বলে ডাকলাম কিছু মনে করবেন না।ভালো থাকবেন।

  56. ভাই,আমার সমসসা র সমাধান যদি একটু তারাতারি দিতেন,উপকার হতো।

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      চুম্বকের পানির ব্যাপারটা বুঝলাম না! আপনি ২-৩ মাস পরপর কৃমির ঔষধ প্রয়োগ করতে পারেন। আর ভিটামিন হিসেবে ই-সেল খাওয়াতে পারেন। আর খাবার হিসেকে লেয়ার মুরগির খাবার খাওয়ালে আশাকরি উপকার পাবেন।

  57. ভাই,
    চুম্বকের পানি টা হলো মেগনেটিক পানি।যেটা মাঝারি আকৃতির ১ টা চুম্বক আগের দিন রাতে পানিতে ভিজিয়ে রেখে সকালে সাধারণ পানির বদলে দেওয়া ।আমি যতদূর জানি এই পানি খাওয়ালে কবুতরের বাজাঁ ভাব কেটে যায়।
    বাজারে কি লেয়ার ও ব্রয়লার খাবার আলাদা? লেয়ার খাবার. কোনটা ভালো। জানালে কিনতে সুবিধা হয়।
    লেয়ার খাবার খাওয়ালে পাতলা পায়খানা হবার সম্ভাবনা আছে কিনা?কতদিন খাওয়াতে হবে?

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      ভাই, চুম্বকের পানির কথা আমি কোনদিনই শুনিনি, আর এটার কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে বলেও আমার জানা নেই। আর হ্যা, বাজারে লেয়ার ও ব্রয়লার খাবার আলাদা কিনা তাতো আপনি বাজারে গিয়েও জানতে পারতেন! আর আমার বিপ্লাইতে তো আমি স্পষ্ট করে বলেছি লেয়ার খাবার খাওয়ানোর জন্য। তাতেও তো বোঝা যায় যে আপনাকে কোনটা করতে হবে। তবে আপনার সুবিদার্থে বলছি, হ্যা, দুটো খাবার আলাদা। আর লেয়ার খাবার ৫০ কেজির বস্তায় পাওয়া যায়, ফলে আপনার জন্য তা উপযুক্ত হবে না। আপনাকে খোলা খাবার কিনতে হবে অথবা কোন লেয়ার খামারির কাছ থেকে কিনতে পারেন। খাবারের মান খারাপ বা ভেজা না হলে পাতলা পায়খানা হবার সম্ভাবনা নেই।

  58. amar 1jora kobutor 2bar baccha dica..2/3mas dhore r dim dicca na..madi kobutor ta ager chaya onek sukhai gaca r khabaro kom khai.sudhu bose thake ager moto ni..krimir osudh khoiace..r ki korte hobe janale khub upokrito hoytam

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      কবুতরকে অবশ্যই নিয়মিত কৃমির ঔষধ খাওয়াতে হবে। দীর্ঘদিন কৃমির সঙ্ক্রমন থাকলে অনেক রকম পুষ্টিউপাদানের অভাবজনিত লক্ষণ দেখা দিতে পাারে, তার মধ্যে অন্যতম হলো শুকিয়ে যাওয়া। আপনি যদি এখন পুষ্টিকর খাবার দেন আর মাল্টিভিটামিন খাওয়ান তবে হয়তো ধীরে ধীরে ওজন স্বাভাবিক হয়ে আসতে পারে। তবে শুরুতে । ভিটামিন বি কমপ্লেক্স দিয়ে শুরু করাটা ভালো। ধন্যবাদ।

  59. খুব ভালো লাগলো আপনাদের এই ব্লগটি খুজে পেয়ে।

  60. ভাই আমার কয়েক জোড়া কবুতর আছে।কবুতর ছোট ছোট হয় বড় হয় না কেন? এর পতিকার কি আছে? কি ঔষধ খাওয়াব ?

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      কবুতরকে অবশ্যই নিয়মিত কৃমির ঔষধ খাওয়াতে হবে। দীর্ঘদিন কৃমির সঙ্ক্রমন থাকলে অনেক রকম পুষ্টিউপাদানের অভাবজনিত লক্ষণ দেখা দিতে পাারে, তার মধ্যে অন্যতম হলো শুকিয়ে যাওয়া। তাই আগে কৃমির ওষুধ খাওয়ান,যদি ৩ মাসের মধ্যে না খাইয়ে থাকেন।

  61. ভাই আমি একটা গুরুতর সমস্যায় পড়ে আপনাদের দ্বারস্থ হলাম। আমার সমস্যা নিচে বর্ণনা করলাম-
    আমার দুই জোড়া কবুতর। একজোড়া কাল আর একজোড়া সাদা। প্রথমে সব ভালই ছিল। অনেকদিন ভালই চলল। হঠাৎ, প্রায় মাস খানেক হল আমি লক্ষ করলাম আমার সাদা জোড়ার ছেলেটা আর কাল জোড়ার মেয়েটা একসাথে থাকছে। এমনকি ঘরেও একসাথে থাকে। আর কাল ছেলেটা ওদের কাছে গেলে তাড়া দেয়। যদিও সাদা ছেলে আর কাল মেয়ে একসাথে থাকছে, কিন্তু কাল ছেলে আর সাদা মেয়ে সম্পূর্ণ আলাদা থাকছে। তারা এখন একা। আর বিপদের কথা হল আমার সাদা কাল জোড়ার মেয়েটা ডিম দিচ্ছে। এটা এই জোড়ার ই ডিম। কিন্তু ডিমে তা দেয় না। দুইবার ডিম দিল কিন্তু ডিমে বসে না। এ অবস্থায় আমি খুব হতাশায় আছি। এখন আমি কি করব।
    ১। জোড়ার ব্যাপারে কি করব?
    ২। ডিমের কি হবে? কিভাবে ডিমে বসান যায়?
    ভাই একটু জরুরি ভিত্তিতে জানান। আমি খুব চিন্তায় আছি। ধন্যবাদ।

  62. ভাই অনেক ধন্যবাদ, খুব ভাল লাগলো। আমার ও ইচ্ছা আছে একটি কবূতর এর খামার করার। এ ধরনের সাপোর্ট পেলে আমার জন্য খামার করা সহজ হবে।

  63. ভাই
    আমার সমসসার সমাধান কি পাবোনা?

  64. Taifur sir,

    I appreciate your helpful mind. By reading your various Articles, I am thinking about a firm for pigeon. I will knock you when it will be confirmed… Thanks a lot for the step……

  65. Hi,vaiya amr 1jora kobutor chilo.kinto ami hotas j amr valo kibutor thik somoy dim day. Kintu bacha day ekta….plz aamk janan kibave 2ta dibe.

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      এতো সহজে এই প্রশ্নের উত্তর দেয়া সম্ভব না। আমার কিছু প্রশ্নের উত্তর জানতে হবে।
      ১। আপনার কবুতরকে সর্বশেষ কবে কৃমির ওষুধ খাইয়েছেন?
      ২। আপনি রানিক্ষেতের টিকা দিয়েছিলেন কি? দিয়ে থাকলে কবে দিয়েছেন?
      ৩। কবুতরের খাদ্য তালিকায় কি কি রাখছেন?
      ৪। কোন কোন ওষুধ আপনি কবুতরকে খাওয়ান?
      ৫। কবুতর থাকার ঘর সম্পর্কে একটু জানান।
      উত্তরগুলো পেলে আশা করি আপনার এই সমস্যার সমাধান দিতে পারব। ধন্যবাদ।

  66. কনা,
    আপনার কবুতরের নাম কি? এই পেজে আমার নাম্বার আছে যোগাযোগ করলে হয়ত সমাধান দিতে পারব।এই পেজে লিখলে ৪ মাসেও সমাধান পাবেন কিনা সন্দেহ আছে।

  67. ভাই, বিশ্বাস করবেন কিনা জানিনা।আমার একটা চিলা কবুতর রেসার. হোমারের মত ডিম পারছিলনা।প্রায় ৬মাস ।আমি চুম্বক এর পানি দিচ্ছিলাম প্রায় ২মাস।আমার কবুতর টা গতকাল বিকালে ডিম দিয়েছে।দোয়া করবেন যাতে আমার রেসার হোমার ডিম পারে।
    আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।রেসার হোমার ডিম দিলে জানাব।

  68. ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

    এটা হতে পারে। চুম্বকের মধ্যে আয়রন থাকে। আর আয়রন জননতন্ত্রের জন্য খুবই উপকারি। বাজারে Feromin নামে আয়রন টনিক পাওয়া যায়। ২ মিলি/লিঃ খাওয়াতে পারেন। এছাড়া ভিটামিন ই ও সেলেনিয়ামও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

  69. ভাইয়া অনেক দিন ধরেই কবুতর নিয়ে অনেক টেনশনে আছি। কারণ একটাই, সঠিক চিকিৎসার অভাব।

    শীত শুরু হওয়ার থেকেই কবুতরের পায়খানায় অনেক সমস্যা দেখা দিচ্ছে। সবুজ পায়খানা হচ্ছে। এটা মাঝে মাঝে অনেক গারো সবুজ যাকে পিত্তি কালার বলে তেমন হচ্ছে। পায়খানা খুব আঠালো হয় তখন। কবুতর একদিনেই অনেক হাল্কা হয়ে যায়, খাবার খেতে চায় না।
    আবার দেখা যাচ্ছে কিছু কবুতর হাল্কা সবুজের সাথে চুন চুন পায়খানা করতেসে।
    এমন অবস্থায় আমি রেনেমাইসিন খাওয়াচ্ছি। মাঝে মাঝে রেনামাইসিন+ usb 30+ 2plus (square এর) মিশিয়ে খাওয়াই। কাজ হয় তো হয় না এমন অবস্থা। আমাকে পায়খানার বিষয়ে একটু ভালো সাজেশন দেন যাতে আমি এই সমস্যা থেকে মুক্ত হতে পারি, আর ভবিষ্যতে যাতে পায়খানা প্রতিরোধ করতে পারি।

    কিছু কবুতরের বয়স ৩ মাস,কিছু এক বছর, কিছু দেড় বছরের।

    আমার কবুতরের সর্দিও হয়েছে। আমাকে একজন কসুমিক প্লাস+ রেনামাইসিন খাওয়াতে বলে আমি খাওয়াই , তেমন উন্নতি পাই না। এক বড় ভাই আমাকে এনরোসিন খাওয়াতে বলে আমি তাই করি। থখন থেকেই কবুতর গুলো দুর্বল হয়ে পড়ে আর সবুজ পায়খানা করতে থাকে। ২ টা কবুতর পায়খানায় মারাও যায়। এ ক্ষেত্রে আমি কি করবো?

    ভাইয়া কবুতরের ভিটামিন, কৃমি, ক্যালসিয়াম, স্যালাইন কোন গুলো সব থেকে বেশী ভালো? জীবাণু মুক্ত স্প্রে কোনটা ব্যাবহার করা ভালো? বললে অনেক উপকার হত ভাইয়া।

    আমি আমার কবুতরকে রেনামাইসিন, usb 30, রেনা ডব্লিউ এস, স্যাঙ্কালফি, টু প্লাস, এ ডি, ইত্যাদি মেডিসিন খাওয়াই।

    আপনার উপদেশের অপেক্ষায় থাকলাম।

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      আসলে সবুজ পায়খানা অনেক করনেই হতে পারে। আপনি যে সমস্যার কথা উল্লেখ করেছেন তা বেশ জটিল বলেই মনে হচ্ছে। এখন আপনি তুতে ১গ্রাম প্রতি ৩ লিটার পানিতে মিশিয়ে প্রতিদিন ৪-৫ ঘণ্টা করে ৩ দিন খাওয়ান। আর জীবাণু নাশক হিসেবে Timsen ১ গ্রাম ১ লিঃ পানিতে মিশিয়ে স্প্রে করতে পারেন। ৩ দিন পর জানাবেন কি অবস্থা হলো। ধন্যবাদ।

  70. আস্সালামু য়ালাইকুম ভাই কবুতরের শ্বাস প্রশ্বসের জন্য কি ওষধ খাওয়া বো?

  71. ভাই,আসসালামু আলিকুম।
    কৃমী ও ওকূণ এর জন্য কি করতে পারি?জানাবেন please

  72. ঔষধের নাম ও পরিমান জানালে উপকৃত হব।

  73. Amar kico pigeon Gimai,paykana kore yellow patla.paye abong sara sarire bosonto otce tar jonno ki medicine dite pari? onek gulu kabuto er tanda lagce . ekon ki medicine dibo please inform me.

    thanks
    Abdul Alim
    01611-411862

  74. amer black lokkha r sada torol paikhana hoise ekhon ki korte peri vhai ektu jodi bolten

  75. আমার কবুতর পা এবং মুখ এ কিছু ঘা (ফোড়া) মত দেখেত পাছি যা বসন্ত বলে মনে হছে ! কবুতর এর বয়স ৩ মাস +।

    এখন ও ঠিক ভাবে নিজে খেতে পারেনা । এখন আমার কি করতে হবে একটু জানালে উপকৃত হব ।

  76. শেখ জুবায়ের আল হোসন (বাপ্পি)

    ভাইয়া আমার নাম বাপ্পি। আমি লক্ষা কবুতর পালি। কিছুদিন আগে আমার কবুতরগুলি তাদের বাচ্চাদের খাওয়ানো বন্ধ করে দেয এবং এতে করে আমার চার জোড়া বাচ্চা মারা যায়। এ থেকে পরিত্রানের উপায় কি?

  77. ভাইয়া আমার ১৪০ টা দেশি জাতের কবুতর আছে, কিছু কবুতর হটাৎ করে অশুস্ত হয়ে পড়েছে , পাতলা পায়খানা, বমি, করছে ……। কয়েকটা একদম খাবার খাচ্ছে না,ওজন কমে যাচ্ছে । প্রতিদিন নতুন নতুন কবুতার আক্রান্ত হচ্ছে । আমি Tab,Renamicine খাওয়াইছি কিন্তু তেমন কোন কাজ হচ্ছে না। কি ঔষধ খাওয়াবো যদি দয়া করে বলে দিতেন তাহলে খুব উপকৃত হতাম………।। Anybody help me please…………….!!!!!

  78. অনেক ধন্যবাদ, আপনার লেখা থে অনেক কিছু জানতে পারলাম

  79. After reading all the articles and suggestions from your site clearly i can understand some unknown question answer that is working in my mind. Truly to speak it’s unbelievable pleasure

  80. vai amar lokkhar bacchar ata ki rog hoisa ami bujhtasena. or kopal r laj er kasa arakom gota hoisa r ki ki korla ai rog kombe plz plz plz amak bolan plz help koran.

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      খুব সম্ভবত এটি পিজিওন পক্স। এই রোগ প্রতিরোধের জন্য টিকা প্রয়োগ করতে হয়।

      এখন চিকিৎসা হিসেবে আপনি ঐ গোটাগুলোর উপর পটাশ গুলে লাগাতে পারেন, আর ঔষধ হিসেবে Amoxacillin 30% 1gm/2 L খাবার পানির সাথে এবং সেইসাথে ভিটামিন সি খাওয়াতে পারেন।

  81. কবুতর ডিম নষ্ট না হয়। কি করবো বলবেন??

  82. partak dim jano jame abong bassa foty….

  83. koboturar dim jaty 2ta jame a rakam kanow dara na dilay valo hato?

  84. তায়ফুর ভাই,কবুতর ডিম 2ta jano ফোটায় ?মতামত জানালে ভীষণ উপকৃত হব। ধন্যবাদ।

  85. আমার চোয়াচন্দন কবুতর, সমস্যা হল প্রথম দুইবার একটা করে ডিম পাড়ছে, পরে দুইটা আবার এখন এটকটা পাড়ছে। এই সমস্যা সমাধানের কি কোন উপায়া আছে?

  86. ami shorasori apnar shate kota bolte chai onek kota lekhe bola jaina tai amar no”0181-9917349.jodi kicu mone nakoren tahole…?

  87. my pigeonis very sick.The main symptoms are refusal of food, infection in the
    eyes (often only in one eye), breathing difficulty and congested nose. Often
    eye-lids stick together and irritated pigeon starts to wipe its eyes using the
    wings. The sticky fluid in the eyes of the pigeon helps us to ascertain the
    presence of the diseases in the loft. Gradually a white+ yellow coating appears on the
    eye . i think it is Ornithosis
    , please help me out , where should i get the medicine or Treatment.please and thanks

  88. my pigeonis very sick.The main symptoms are refusal of food, infection in the
    eyes (often only in one eye), breathing difficulty and congested nose. Often
    eye-lids stick together and irritated pigeon starts to wipe its eyes using the
    wings. The sticky fluid in the eyes of the pigeon helps us to ascertain the
    presence of the diseases in the loft. Gradually a white+ yellow coating appears on the
    eye . i think it is Ornithosis
    , please help me out , where should i get the medicine or Treatment.please and thanks

  89. কবুতরের গায়ে ফোঁড়া হলে কি করবো???

  90. amar 1pair bomby jater kobutor ache,,,ami natun kobutor pali…ar tai janta chi ja ai kobutor bochora koto bar dim day and .,,kobutor chora nebar koto din por dim day,,,janala opokrito hobo

  91. amar kobutor ek er por ekta kore ghar baka hoye jai. segulo sorie nele kechu din por abar ekta na ekta ek e problem dheka jai. koroneo ke bolben?

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      ভিটামিন বি১ খাওয়াতে পারেন। বাজারে অনেক কোম্পানিরই ভিটামিন বি কমপ্লেক্স পাওয়া যায়। তবে মানুষের ওষুধ হিসেবে Beovit tablet পাওয়া যায়। ১টি ট্যাবলেট ১ লিটার পানিতে মিশিয়ে খাওয়াতে পারেন। আশা করছি উপকার পাবেন।

  92. Amr koboutor sobuj paikana krcha.toba patla noi,ata ki kno prblm?ame shunachi majamaja nake arokom hoi.r jdi prblm hoe thaka tahla ar solution ki plz aktu janan?amr kobutor hcha deshhi gora jatar,r ami kachai pali.

  93. দামী কবুতররের ডিম কম দামী কবুতর এর ভিতর চেলে দেওয়ার সম্পূর্ণ নিয়ম জানালে উপকৃত হব ??

  94. Vai assalamu Alai kum..
    vai amar baro jora giribaz o ek jora lakkha kobotor ase

    kobotor golo sostho ase but Ami vabtesi samne sit asse kono tika kimba khabare poriborton ante hobe na r amar kobotorer kono tika deua nei
    vai please taratari janaben.

  95. Amar kobutorer bachcha k mosha kamor deyate mukh, toter vitore, chokher nichey, nakey boro boro fora hoye gechey. Akhn ame ki korbo? Kivabe sarabo ata? Plz hlp koren

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      দুঃখিত, সময়মত আপনার প্রশ্নের উত্তর দিতে পারিনি বলে। ছবি দেখে মনে হচ্ছে, এটা পিজিয়ন পক্স হয়েছিল।

      জেনে রাখার জন্য বলছি, চিকিৎসা হিসেবে আপনি ঐ গোটাগুলোর উপর পটাশ গুলে লাগাতে পারেন, আর ঔষধ
      হিসেবে Amoxacillin 30% 1gm/2 L খাবার পানির সাথে এবং সেইসাথে ভিটামিন সি
      খাওয়াতে পারেন।

  96. Dear sir. Nor o madi kobotor chinar opaiy ki. Doyia kore bolben ki

  97. রাণিক্ষেত আর পিজিয়ন পক্স এর টিকাগুলো kivabe Ami dibo ak2 help korben r narayangang er kothai pawa jabe bolte paren

    • ডাঃ তায়ফুর রহমান (এডমিন)

      পিজিয়ন পক্স-এর টিকা দেয়ার জন্য bifurcated needle ব্যবহার করে পাখার নিচের চামড়ায় খুঁচিয়ে এই টিকাটি দিতে হয়। আর টিকা পাবেন আপনার উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে।

  98. Amar ak iora kobetor dim day kintu baccha otha na,ar karon abong protykar janala opokreto hoy.donnobad.

  99. আমার এক জুরা কবুতার, ,,,
    ১ সাপ্তাহ জাবোত কুডা টানে
    ঘরে বসে থাকে কিন্ত ডিম পড়ে না,,,
    এখন কি করবো???

  100. রোগ নির্নয় করতে পারিনি। তবে সকাল থেকে ঝিমিয়ে বসে ছিল তারপর বিকাল নাগাদ মারা গেলা কবুতরটি। এভাবে পর পর তিনটি কবুতর মারা গেল। খুব চিন্তিত আছি বিষয়টি নিয়ে । সমাধান পেলে খুশি হতাম

  101. jafar

    Vaia, koi din teke amar kobutor gulo slesha jukto sobuj color paykhana, jum dore bose take, khabar khay na, maje maje bomi Kore, dimer kusumer moto paykhana, khub besi sukiye jacce. Sipro a vet 1 ml/1liter panite 4 din kawaici kaj hoy nai. Pore ciprocin 250 mg 4 vag kore kawaici tao hoy nai. Ekon Ami tetravet 500 mg 8 bag Kore khawacci kuno kaj hocce na. Ami ekhon ki korbo pls help korben. Ami Ami virocid sokale and bikale spree kori.

  102. আমার বোম্বাই কবুতর কিনার প্রায় 2মাস পর ডিম পারে. আমি খুব চিন্তিত ছিলাম । কিন্তু ডিম জমেনাই.। ওরা কি আবার ডিম পারবে। ভাইয়া আমি কি করতে পারি? প্লিজ আমাকে একটা উপায় দেন।

  103. Kobutor ghar baka korey thakey.jhimay khay na ki rog etar protikar diben pls

  104. bai amar kabutarar chokhe pani pore abong chokhe ketor hoi acara chokh bondho kore rakhe a obostai ami ki korbo

  105. ami ak jon notun kobotor palok ami tik babe nor madi o cini na por o buji na ami sok kore pali ama k kow helpe korben

  106. জি, সকলকেই ধন্যবাদ, আমার বর্তমান কবুতর সংখ্যা ৩৪ জোড়া, দোয়া করবেন সবাই,

  107. আমার ২০ জোড়া দেশী কবুতর ছিল কিন্তু হঠাৎ একদিন সকাল বেলা কবুতর ছাড়ার সময় একটা পাইড়ি কবুতর খোপ থেকে মাটিতে পড়ে যায় এবং সে পাশের পানির প্রাত্রে প্রচুর পরিমানে পানি করতে থাকে এবং সে উড়তে ও পারছিল না… আমি তখন কবুতরটিবে ধরে সাথে সাথে রেনামাইসিন ট্যাবলেট খাওয়াই ( আমি ১০ দিন পড় পড়ই আমার সবগুলো কবুতরকে রেনামাইসিন খাওয়াই) এবং অসুস্থ কবুতরটিকে আলাদা করে রাখি,।। এর পর দিন থেকে আমার প্রতিদিনই একটা করে পাইড়ি কবুতর অসুস্থ হতে থাকে এবং মারা যেতে থাকলো… আমি এজিন নামক একটা পাউটর ও কবুতরকে পানিতে গুলিয়ে এবং ভাতের সাথে মিশিয়ে খাওয়াতাম…
    আমার অসুস্থ কবুতরের লক্ষন…. ঝীম ধরে বসে থাকতো আর শুধু পানি খেত… আর কিছুই খেত না… আমি এখন কি করতে পারি দয়াকরে আমাকে জানাবেন… ০১৭২১৯৫৫৫৫৬ এটা আমার নাম্বার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *